Thikana News
০২ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১২২ দিনের মধ্যে ১২০ ডলার শেষ না করলে অর্থ ফেরত যাবে

নতুন করে চালু হচ্ছে সামার ইবিটি

নতুন করে চালু হচ্ছে সামার ইবিটি
প্যান্ডামিকের সময় স্কুল স্টুডেন্টদের জন্য পিইবিটি চালু করা হয়েছিল। এর আওতায় স্টুডেন্টদের জন্য পিইবিটিতে বিভিন্ন সময়ে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে, যাতে বাবা-মায়েরা তাদের সন্তানের জন্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা করতে পারেন, কোনো শিশু যাতে খাবারের অভাবে না ভোগে। এখন নিউইয়র্ক স্টেট থেকে সামার ইবিটি চালু করা হয়েছে। যারা স্বল্প আয়ের পরিবার, তাদের স্কুলপড়ুয়া সন্তানের খাবার কেনার জন্য সহায়তা দেওয়া হবে। যেহেতু স্টুডেন্টরা সামারে স্কুলে যাচ্ছে না, ফলে তারা খাবারও পাচ্ছে না। স্টুডেন্টরা সামারে বাসায় থাকলেও যাতে খাবার পায়, সে জন্য এই ব্যবস্থা করা হবে। বলা হচ্ছে, বেশির ভাগ স্টুডেন্ট অটোমেটিক্যালি সামার ইবিটির সুবিধা পাবে। তবে কিছু পরিবারের এই সুবিধা পাওয়ার জন্য আবেদন করার প্রয়োজন হতে পারে। যখন তারা এ-সংক্রান্ত ওয়েবসাইট আপডেট করবে, সেখানে সব তথ্য থাকবে।
যারা অটোমেটিক্যালি সুবিধা পাবেন, তারা হলেন যারা স্ন্যাপ সুবিধা পান অথবা টেম্পোরারি অ্যাসিস্ট্যান্টস (ক্যাশ) বেনিফিট পান অথবা যারা মেডিকেডের মাধ্যমে ফ্রি মিল পান। এ ছাড়া যেসব শিশু ফ্রি লাঞ্চ সুবিধা পায় বা কম মূল্যে স্কুলে লাঞ্চ পায়, ন্যাশনাল স্কুল লাঞ্চ প্রোগ্রামের মাধ্যমে তারাও এই সুবিধা পাওয়ার যোগ্য।
ওটিডিএ বলছে, সর্বাধিক যোগ্য শিশুরা স্বয়ংক্রিয়ভাবে গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধা পাবে। তবে কিছু পরিবারকে আবেদন করতে হতে পারে। যেসব শিশু স্বয়ংক্রিয়ভাবে যোগ্য নয়, তারা একটি আবেদন পূরণ করে গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধা পেতে পারে। আবেদনের মাধ্যমে যোগ্য হতে হলে ন্যাশনাল স্কুল লাঞ্চ প্রোগ্রামে এনএসএলপি এবং অংশগ্রহণ করে এমন একটি স্কুলের স্টুডেন্ট হতে হবে ওই শিশুকে।
গ্রীষ্মকালীন ইবিটি অ্যাপ্লিকেশনের জন্য আয় নির্দেশিকার বিষয়ে বলা হয়েছে, পরিবারের আকার যদি হয় একজন, তাহলে হয় ইনকাম বছরে হতে হবে ২৭,৮৬১, মাসে হলে আয় হতে হবে ২,৩২২, দুজন হলে বছরে আয় করতে হবে ৩৭,৮১৪, মাসে ৩,১৫২, তিনজন হলে বছরে আয় হতে হবে ৪৭,৭৬৭, মাসে ইনকাম ৩,৯৮১, চারজন হলে বছরে আয় ৫৭,৭২০, মাসে ইনকাম ৪,৮১০, পাঁচজন হলে ৬৭,৬৭৩ বছরে আয় ও মাসে ইনকাম ৫,৬৪০ ডলারের মধ্যে হতে হবে, ছয়জন হলে বছরে ইনকাম ৭৭,৬২৬, মাসে সর্বোচ্চ ইনকাম ৬,৪৬৯, সাতজন হলে বছরে আয় ৮৭,৫৭৯, মাসে ইনকাম সর্বোচ্চ ৭,২৯৯, আর আটজন হলে বছরে ইনকাম ৯৭,৫৩২, মাসে সর্বোচ্চ ইনকাম ৮,১২৮।
প্রতিটি যোগ্য শিশু ২০২৪ সালে গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধায় ১২০ ডলার পাবে। বেনিফিট দেওয়ার আগে যোগ্য পরিবারকে একটি চিঠি পাঠানো হবে। এই সামারজুড়েই চিঠি পাঠানো হবে। কেউ যদি মেইল না পান, তাহলে নিউইয়র্ক স্টেট অফিস অফ টেম্পোরারি অ্যান্ড ডিসেবিলিটি অ্যাসিস্ট্যান্সে টেক্সট মেসেজ করতে পারেন।
গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধা ইস্যু করার তারিখের পর থেকে ১২২ দিনের জন্য সামার ইবিটি খাদ্য সুবিধা কার্ডে থাকবে এবং অ্যাক্সেসযোগ্য থাকবে। এই সময়ের পরে কার্ডে কোনো অর্থ ব্যবহার না করা হলে সেটি মুছে ফেলা হবে। ফলে সুবিধা পাওয়ার পর ১২২ দিনের মধ্যেই তা ব্যবহার করতে হবে।
বেশির ভাগ পরিবারের গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধার জন্য আবেদন করার প্রয়োজন নেই, কারণ শিশুটি ইতিমধ্যেই যোগ্য এবং স্বয়ংক্রিয়ভাবে বেনিফিট পাবে। যেসব শিশু স্বয়ংক্রিয়ভাবে যোগ্য নয়, তারা আবেদন পূরণ করে গ্রীষ্মকালীন ইবিটি খাদ্য সুবিধা পেতে পারে। ১ জুলাই থেকে আবেদন ফর্ম পাওয়া যাবে। অবশ্যই ৩ সেপ্টেম্বরের মধ্যে গ্রীষ্মকালীন ইবিটির জন্য আবেদন করতে হবে।
কমেন্ট বক্স