Thikana News
০২ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
স্মলওয়ার্ল্ড মানি ট্রান্সফার কেলেঙ্কারি

গ্রাহকদের চেয়ে বেশি  ক্ষতিগ্রস্ত এজেন্টরা 

গ্রাহকদের চেয়ে বেশি  ক্ষতিগ্রস্ত এজেন্টরা 
গ্রাহকের অর্থ হাতিয়ে নেওয়ায় বিপাকে পড়েছেন স্মল ওয়ার্ল্ড মানি ট্রান্সফারের এজেন্টরা। তাদের কাছে টাকা ফেরত চেয়ে ধরনা দিচ্ছেন গ্রাহকেরা। চাপ সৃষ্টিও করছেন। গ্রাহকের অব্যাহত চাপের মুখে এবং ব্যবসার সুনাম ধরে রাখতে অর্থ ফেরত দিতে বাধ্য হচ্ছেন এজেন্টরা। 
একটি ব্যবসা প্রতিষ্ঠান, যারা মাল্টিপল ব্যবসা করছেন, এমন একটি প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঠিকানাকে বলেন, গত দুই সপ্তাহ ধরে তারা গ্রাহকের অর্থ ফেরত দিচ্ছেন, যারা পরিমাণ লাখ ডলার ছাড়িয়ে যাবে। 
জ্যাকসন হাইটসের আরেকজন ব্যবসায়ী জানান, স্মল ওয়ার্ল্ড-এর রেট কম ছিল। এজন্য এজেন্ট হলেও তিনি গত কয়েক মাস আগে থেকে এই মানি ট্রান্সফার প্রতিষ্ঠানটির মাধ্যমে দেশে অর্থ পাঠানো থেকে বিরত ছিলেন। 
তিনি আরো জানান, স্মল ওয়ার্ল্ড আগে থেকেই রহস্যজনক আচরণ করছিল। তারা ক্যাশ পিকআপ সুবিধা বন্ধ রেখে শুধুমাত্র ব্যাংক ডিপোজিট চালু রেখেছিলেন। ব্যাংক ডিপোজিটে ২-৩ দিন সময় লাগে। আর এ সুযোগ ৮ জুন থেকে গ্রাহকের দেশে পাঠানো অর্থ হাতিয়ে নেয় স্মল ওয়ার্ল্ড। 
জানা গেছে, নিউইয়র্কে প্রায় প্রতিটি এজেন্ট একাধিক মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রাহকের রেমিট্যান্স বাংলাদেশে পাঠাতেন। এরমধ্যে হঠাৎ আবির্ভূত হয় স্মল ওয়ার্ল্ড। শুরুতে তারা ডলারের ভালো রেট দিয়ে গ্রাহক আকৃষ্ট করে। কিন্তু চলতি বছরের শুরু থেকে তারা ক্যাশ পিকআপ সুবিধা কমিয়ে দেয়। গ্রাহককে ব্যাংক ডিপোজিটে আকৃষ্ট করতে উদ্বুদ্ধ করে। পাশাপাশি ব্যাংক ডিপোজিটে ডলারের ভালো রেট অফার করে। এই অশুভ ধারাবাহিকতা কাজে লাগায় স্মল ওয়ার্ল্ড। 
ক্ষতিগ্রস্ত একজন এজেন্ট জানান, স্মল ওয়ার্ল্ড তার প্রতিষ্ঠানকে ২০ হাজার ডলার ক্রেডিট দিয়েছিল। ৮, ৯ ও ১০ জুন, তিন দিনে তাদের প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রাহকেরা ২০ হাজার ডলার পাঠিয়েছিলেন। সোমবার সকালে তিনি এই অর্থ স্মল ওয়ার্ল্ডের অ্যাকাউন্টে জমা করে দিয়েছেন। এরপর গ্রাহকের অভিযোগ আসতে থাকে। তখন স্মল ওয়ার্ল্ডের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে বুঝতে পারেন কিছু একটা অঘটন ঘটেছে। এরপর নিরূপায় হয়ে গ্রাহকের অর্থ ফেরত দিচ্ছেন। তিনি বলেন, ২০ হাজার ডলারের জন্য প্রতিষ্ঠানের সুনাম নষ্ট করা যাবে না। শুনেছি- স্মল ওয়ার্ল্ড ব্যাংক্রাপ্টসির আশ্রয় নিয়েছে। 
লন্ডনে স্মল ওয়ার্ল্ডের সদর দপ্তর। কেবল যুক্তরাষ্ট্র নয়, যুক্তরাজ্য থেকেও হুট করে ব্যবসা গুটিয়ে গ্রাহকদের অর্থ হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। 
এদিকে বহু গ্রাহক অর্থ ফেরত পেতে এজেন্টদের কাছে ধরনা দিচ্ছেন। এজেন্টরা তাদের ধৈর্য ধরতে বলছেন। এজেন্ট ও গ্রাহকের মধ্যে সুসম্পর্ক থাকায় পরিস্থিতি এখনো জটিল আকার ধারণ করেনি। 
কমেন্ট বক্স