Thikana News
০২ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
কমিউনিটি অপ-এড

শিক্ষা ছাত্রদের ঊর্ধ্বে তুলে ধরে

শিক্ষা ছাত্রদের ঊর্ধ্বে তুলে ধরে
কমিউনিটি অপ-এড
শিক্ষা ছাত্রদের
ঊর্ধ্বে তুলে ধরে

নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস কমিউনিটি অপ-এডে লিখেছেন, সিটির প্রথম প্রকাশ্যে ডিসলেক্সিক মেয়র হিসেবে আমি জানি- স্কুলে বেড়ে ওঠার জন্য আমার প্রয়োজনীয় সমর্থন না পাওয়াটা কেমন যন্ত্রণার ছিল। স্কুল প্রায়ই আমার জন্য কঠিন ছিল। শিক্ষকের ডাকে আমি ভয় পেতাম এবং আমার সহপাঠীরা আমাকে নিয়ে মজা করতো। আমি জানি, আমাদের বাচ্চাদের একটি উজ্জ্বল সূচনা এবং সাহসী ভবিষ্যতের জন্য তাদের যে সমর্থন প্রয়োজন তা কতটা গুরুত্বপূর্ণ। 
এই কারণেই এই প্রশাসন আমাদের শিক্ষা ব্যবস্থায় আপস্ট্রিম সমাধানগুলোতে বিনিয়োগ করছে, এমন পরিস্থিতি তৈরি করছে যা আমাদের সব ছাত্রের জন্য ফলাফল উন্নত করে। আমরা চাই না আমাদের সন্তানরা পিছিয়ে পড়ুক কারণ তারা ভিন্নভাবে শিখেছে। আমরা চাই তারা আগে থেকে শুরু করুক। চলতি সপ্তাহে আমরা দুটি বড় উদ্যোগ- বিশেষ শিক্ষার জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি এবং একটি নতুন গণিত পাঠ্যক্রম, ‘এনওয়াইসি সল্ভস’ নিয়ে আরেকটি বড় পদক্ষেপ নিচ্ছি।
‘এনওয়াইসি সল্ভস’ হলো ছাত্রদের জন্য গণিতকে আরও সহজলভ্য করার শহরব্যাপী একটি বড় উদ্যোগ- তারা যেখানেই স্কুলে যাক বা বাড়িতে কোন ভাষায় কথা বলে তা কোনো বিষয়ই না। এই নতুন প্রোগ্রামটি কীভাবে বিদ্যালয়ে বীজগণিত পড়াতে হয় সেক্ষেত্রে বিপ্লব ঘটাবে এবং শিক্ষার্থীদের যে মৌলিক গণিত দক্ষতা রয়েছে তা নিশ্চিত করবে। এছাড়া প্রতিটি স্তরে গণিতে পারদর্শী হওয়ার জন্য উৎসাহিত করবে। 
এছাড়াও আমরা ডিভিশন অফ ইনক্লুসিভ অ্যান্ড অ্যাকসেসিবল লার্নিং (ডিআইএএল) তৈরি করছি, যার নেতৃত্বে থাকবেন ইনক্লুসিভ এবং অ্যাক্সেসিবল লার্নিং-এর নতুন ডেপুটি চ্যান্সেলর ক্রিস্টিনা ফোটি। বহুভাষিক শিক্ষার্থী ও প্রতিবন্ধী ছাত্রদের সহায়তায় এই নতুন বিভাগটি ৭৫০ মিলিয়ন ডলার বাজেট এবং ১,৩০০ জন কর্মীকে ব্যবহার করবে যাতে প্রতিটি শিক্ষার্থী একটি ফলপ্রসূ কর্মজীবন ও দীর্ঘমেয়াদী অর্থনৈতিক নিরাপত্তার জন্য প্রস্তুত হতে পারে।
ডিআইএএল-এর কাজ অভিবাসী ছাত্র ও তাদের পরিবারের সহায়ক ব্যবস্থার দায়িত্বে থাকা নতুন উপদেষ্টা পরিষদের মাধ্যমে বাহ্যিক কণ্ঠে পরিচালিত হবে যাতে আমরা প্রতিটি ছাত্রের শিক্ষার সুযোগ ও ফলাফল উন্নত করতে পারি।
এই দুটি নতুন উদ্যোগ আমরা ইতিমধ্যে পাবলিক শিক্ষায় প্রজন্মের বিনিয়োগের উপর ভিত্তি করে গড়ে তুলেছি।
নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের মূল ফোকাস ও অগ্রাধিকার হিসেবে শিক্ষার্থীরা কীভাবে পড়তে শেখে তা মৌলিকভাবে পরিবর্তন করতে আমাদের প্রশাসন মাত্র দুই বছরে একটি বড় উদ্যোগ ‘এনওয়াইসি রিডস’ বাস্তবায়ন করেছে। আর্টস ফান্ডিং, শিক্ষক নিয়োগের প্রচেষ্টা, পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার প্রোগ্রামিং, কম্পিউটার বিজ্ঞান প্রোগ্রাম, ‘সকলের জন্য নাগরিক’, স্কুলের সমাজকর্মী ও মনোবিজ্ঞানী এবং আরও অনেক কিছুসহ অস্থায়ী স্টিম্যুলাস ডলার দিয়ে অর্থায়ন করা গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলোকে রক্ষা করতে আমরা ৬০০ মিলিয়নেরও বেশি ডলার বিনিয়োগ করেছি। আমাদের বাধ্যতামূলক সর্বজনীন ডিসলেক্সিয়া স্ক্রীনিং প্রোগ্রাম সকল শিক্ষার্থীকে প্রাথমিকভাবে তাদের প্রয়োজনীয় সহায়তা পেতে সাহায্য করছে এবং আমরা ডিসলেক্সিয়া ও তৎসম্পর্কিত শিক্ষার অক্ষমতাসহ শিক্ষার্থীদের সমর্থন করার জন্য নিবেদিত প্রথমবারের মতো পাবলিক স্কুল তৈরি করেছি। 
আমরা ৪২ হাজারের বেশি শিক্ষার্থীকে একটি করে থ্রি-কে আসনের প্রস্তাব দিয়েছি- যা গত পাঁচ বছরে ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতিটি শিশু যারা প্রারম্ভিক শৈশব শিক্ষার আসন চায় তাদের অ্যাক্সেস দেওয়ার জন্য আমরা নিশ্চিত করতে কাজ চালিয়ে যাচ্ছি। এছাড়াও আমরা শহরব্যাপী ৫৭টি গিফটেড অ্যান্ড ট্যালেন্টেড প্রোগ্রাম যুক্ত করেছি এবং বড় নির্মাণ ও আধুনিকীকরণ প্রকল্পের মাধ্যমে ২৬ হাজারের বেশি ক্লাসরুমের আসন যোগ করেছি। আমি এটা জানাতেও আনন্দিত যে আগামী স্কুল বছরে নয়টি নতুন স্কুল খোলা হবে, যার মধ্যে একটি নতুন হাইস্কুল রয়েছে যা স্বাস্থ্যসেবার উপর দৃষ্টি নিবদ্ধ করে।
আমরা জানি, শিক্ষা শুধুমাত্র শ্রেণিকক্ষে হয় না, তাই স্কুল-বছরে আমরা ১ লাখ ১০ হাজার শিক্ষার্থীকে গ্রীষ্মকালীন প্রোগ্রামিং আনতে সামার রাইজিং-এর মতো জনপ্রিয় প্রোগ্রাম প্রসারিত করেছি। আমরা ফিউচাররেডিএনওয়াইসি-এর মতো প্রোগ্রামগুলোর মাধ্যমে ছাত্রদের কর্মশক্তিতে প্রবেশ করতে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ যা আমাদের শিক্ষার্থীদের শিক্ষানবিশের সাথে সংযুক্ত করে যা ভালো বেতনের ক্যারিয়ারের দিকে পরিচালিত করে। এই কাজের ফলে ছাত্ররা গত দুই বছরে শীর্ষ কোম্পানিতে বেতনের কাজের অভিজ্ঞতা থেকে ৮.২ মিলিয়ন ডলার উপার্জন করেছে।
আমাদের নিউইয়র্ক সিটি পাবলিক স্কুলের চ্যান্সেলর ডেভিড ব্যাঙ্কস এবং আমি দুজনেই নিউইয়র্ক সিটি স্কুল সিস্টেমের স্নাতক এবং আমরা পাবলিক শিক্ষায় আমাদের শহরের শ্রেষ্ঠত্বের উত্তরাধিকার অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। ডাকা হবে না- এই আশায় আমরা অন্য কোনো এরিককে ক্লাসরুমে বসতে দেব না। আমরা নিশ্চিত করছি যে প্রত্যেক শিক্ষার্থীর তাদের প্রয়োজনীয় সহায়তা এবং সংস্থানগুলোতে অ্যাক্সেস রয়েছে। আমরা আমাদের তরুণদের উপরে তুলে দিচ্ছি ও তাদের একটি উজ্জ্বল ভবিষ্যতের পথে নিয়ে যাচ্ছি। আমাদের শিক্ষাব্যবস্থা এই জাতির যেকোনো কোথাও অতুলনীয় থাকবে তা নিশ্চিত করছি।
কমেন্ট বক্স