Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

জাতি গঠনে শিক্ষা ও শিক্ষক

জাতি গঠনে শিক্ষা ও শিক্ষক


শিক্ষা ও শিক্ষক শব্দ দুটি একটি অন্যটির পরিপূরক। একটি ধারক, অন্যটি সম্প্রদান, আবার দুটিই সম্পাদক। শিক্ষাদানের যোগ্যতা ও আন্তরিক ইচ্ছা যেমন একজন শিক্ষকের থাকা বাঞ্ছনীয়, তেমনি ধারণ ও বহন করে নিজেকে ও দেশ, জাতি, জগৎকে আলোকিত করাই শিক্ষা গ্রহণকারীর ব্রত হওয়া উচিত। পাঠ্য আর অভিজ্ঞতা মিলিয়ে জ্ঞানী হওয়া যায়, তবে প্রকৃত জ্ঞান তো সেটাই, যে জ্ঞানকে সঠিকভাবে প্রয়োগ করা হয়। শিক্ষক যেমন জ্ঞানবীজ দিয়ে থাকেন, আমাদের উচিত সেই জ্ঞানবীজ বপন করে জ্ঞানের চাষাবাদ করা। আসুন, আমরা সবাই জানি, শিখি এবং করি, তবেই জগৎ আলোকিত হয়ে যাবে। আর এটাই নিজেকে, জাতিকে তথা জগৎকে আলোকিত করার সর্বোত্তম পন্থা।
শিক্ষা : শিক্ষা হলো সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যা আপনি বিশ্বকে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। শিক্ষা সম্পর্কে সুন্দর জিনিস হলো, যে কেউ এটি আপনার কাছ থেকে কেড়ে নিতে পারে না। টিয়া পাখির মতো মুখস্থ করে বড় বড় সার্টিফিকেট অর্জন করে বড় বড় চাকরি পাওয়াকে শিক্ষা বলে না। শিক্ষা হচ্ছে সেটা, যা একজন মানুষের ভেতরের কুশিক্ষাকে দূর করে সমাজের পরিবর্তনে এগিয়ে আসার উৎসাহ জোগায়। এমনভাবে বাঁচুন, যেন আপনি আগামীকাল মারা যাবেন। এমনভাবে শিখুন, যেন আপনি চিরকাল বেঁচে থাকবেন। আপনি যত বেশি পড়বেন, তত বেশি জিনিস আপনি জানতে পারবেন। আপনি যত বেশি শিখবেন, তত বেশি জায়গায় যাবেন। স্বাধীনতার সোনালি দরজা খুলে দেওয়ার চাবিকাঠিই হলো শিক্ষা।
শিক্ষা মন ভরাট করার পাত্র নয়, বরং জ্বালানোর মতো আগুন। যে দেশে সৃজনশীলদের চেয়ে চাকরদের দাম বেশি, সেই দেশে শিক্ষাব্যবস্থার অধঃপতন সুনিশ্চিত। শিক্ষা হলো ভবিষ্যতের পাসপোর্ট, কারণ আগামীকাল তাদের জন্য, যারা আজ এর জন্য প্রস্তুত। শিক্ষা একটি ধন, যা তার মালিককে সর্বত্র অনুসরণ করবে। শিক্ষার উদ্দেশ্য হলো একটি শূন্য মনকে একটি খোলা মন দিয়ে প্রতিস্থাপন করা। শিক্ষা জীবনের প্রস্তুতি নয়, শিক্ষাই জীবন। শিক্ষা হলো সেই ভিত্তি, যার ওপর আমরা আমাদের ভবিষ্যৎ গড়ে তুলি।
মেধা থাকলেই তাকে মেধাবী বলা যায় না। মেধাবী হলো সে-ই, যার মেধা না থাকা সত্ত্বেও চেষ্টা দিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যায়। শিক্ষা হলো অন্ধকার থেকে আলোর পথে চলা। কারণ যেখানে জ্ঞানই শক্তি, তথ্যই মুক্তি। শিক্ষা হলো প্রগতির ভিত্তি, প্রতিটি সমাজে, প্রতিটি পরিবারে। শিক্ষা মানে শুধু স্কুলে যাওয়া এবং ডিগ্রি নেওয়া নয়, এটি আপনার জ্ঞানকে প্রসারিত করা এবং জীবনের সত্যকে শুষে নেওয়া। আপনি যত বেশি শিখবেন, তত বেশি উপার্জন করবেন। শিক্ষা আত্মবিশ্বাসের জন্ম দেয়। আত্মবিশ্বাস আশার জন্ম দেয়। আশা শান্তির জন্ম দেয়। শিক্ষার শিকড় তেতো, কিন্তু ফল মিষ্টি।
ক্ষমতা হলো সূর্যের আলোর মতো, তাতে কেউ আলোকিত হয়, আবার কেউ পুড়ে শেষ হয়ে যায়। একজন ব্যক্তিকে মনের দিক থেকে শিক্ষিত করা কিন্তু নৈতিকতায় নয়, এর মানে সমাজের জন্য একটি বিপদকেই শিক্ষিত করা। শিক্ষার কাজ হলো একজনকে নিবিড়ভাবে চিন্তা করতে এবং পর্যালোচনামূলকভাবে চিন্তা করতে শেখানো। বুদ্ধিমত্তা এবং চরিত্রÑএটাই প্রকৃত শিক্ষার লক্ষ্য। শিক্ষা হলো সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যা আপনি বিশ্বের উন্নতির জন্য ব্যবহার করতে পারেন।
জীবনে আমরা যা করি, তার ভিত্তি হলো শিক্ষা। এটা আমরা কে এবং আমরা কী হতে চাই, তা গঠন করে। শিক্ষা এমন একটি জিনিস, যা কেউ আপনার কাছ থেকে কেড়ে নিতে পারে না। শিক্ষার উদ্দেশ্য হলো একটি শূন্য মনকে একটি খোলা মন দিয়ে প্রতিস্থাপন করা। শিক্ষার পুরো উদ্দেশ্য হলো আয়নাকে জানালায় পরিণত করা। শিক্ষা দৈবক্রমে অর্জিত হয় না, এটি অবশ্যই উদ্যমের সঙ্গে অন্বেষণ করতে হবে এবং অধ্যবসায়ের সঙ্গে উপস্থিত হতে হবে। বাবা-মা আমাদের প্রথম শিক্ষক, কিন্তু আসল শিক্ষক হলেন প্রাতিষ্ঠানিক শিক্ষক, যারা আমাদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলেন। শিক্ষা হলো সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যা আপনি বিশ্বকে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।
শিক্ষার মহান লক্ষ্য জ্ঞান নয়, কর্ম। শিক্ষার লক্ষ্য জ্ঞানের অগ্রগতি এবং সত্যের প্রচার। শিক্ষার বড় অসুবিধা হলো ধারণা থেকে অভিজ্ঞতা অর্জন করা। শিক্ষা মানুষের উৎপত্তির অন্যান্য সমস্ত যন্ত্রের বাইরে, পুরুষের অবস্থার মহান সমতা, সামাজিক যন্ত্রের ভারসাম্য চাকা। সার্টিফিকেট বাড়ছে মানেই এই নয় যে দেশ ভারমুক্ত হচ্ছে, কোনো দেশে সার্টিফিকেট বাড়ছে মানে শিক্ষিত বেকারের সংখ্যাটাও ভারী হচ্ছে। যে তার নিজের শিক্ষা মনে রাখে, সে তার শিক্ষকদের মনে রাখে, শিক্ষক শিক্ষাব্যবস্থার প্রাণকেন্দ্র। সমস্ত প্রকৃত শিক্ষা হলো আত্মার স্থাপত্য। শিক্ষা হলো সেই চাবিকাঠি, যা আপনার জন্য সুযোগের দরজা খুলে দেয়। আমি তখনই করেছি, যখন আমি জানতাম কীভাবে করতে হবে। এখন যেহেতু আমি আরও ভালো জানি, আমি আরও ভালো করব। আপনি যাদের সাথেই দেখা করবেন, তারা এমন কিছু জানেন, যা আপনি জানেন না। শিক্ষার সর্বোচ্চ ফলাফল হলো সহনশীলতা। হৃদয়কে শিক্ষিত না করে মনকে শিক্ষিত করা মোটেও শিক্ষা নয়। পড়ানো মানে হলো দুবার শেখা। ভুল থেকেই মানুষ শেখে, কিন্তু সে ভুলটি যেন না হয় জীবনের শেষ ভুল। কারণ এমনও হতে পারে, আপনি যে সুযোগটি হাতছাড়া করে ফেলেছেন, সে সুযোগটিই ছিল আপনার জীবনের শেষ সুযোগ।
একজন মানুষের মন নতুন ধারণা দ্বারা প্রসারিত, তার মূল মাত্রায় ফিরে আসতে পারে না। যে কখনো ভুল করেনি, সে কখনো নতুন কিছু করার চেষ্টা করেনি। আপনি যদি শিক্ষাকে ব্যয়বহুল মনে করেন, তাহলে অজ্ঞতা অনিবার্য।
একজন মানুষের পক্ষে যা সে মনে করে যে, সে ইতিমধ্যেই জেনেছে, তা শেখা অসম্ভব। যেকোনো বই যেটি একটি শিশুকে পড়ার অভ্যাস তৈরি করতে, পড়াকে তার গভীর এবং ক্রমাগত চাহিদার মধ্যে একটি সমন্বয় করে তুলতে সাহায্য করে, তা তার জন্য ভালো। শিক্ষা হল সেরা বন্ধু। একজন শিক্ষিত ব্যক্তি সর্বত্র সম্মানিত হন। শিক্ষা সৌন্দর্য ও তারুণ্যকে হার মানায়। শিক্ষা হলো তা, যেদিকে একজন মানুষ শুরু করে, সেই দিকটি তার ভবিষ্যৎ জীবন নির্ধারণ করবে।
একটি চিন্তাকে গ্রহণ না করে বিনোদন দিতে সক্ষম হওয়া একটি শিক্ষিত মনের চিহ্ন। আপনি নীরব থাকুন, প্রকৃতি আপনার হয়ে কথা বলবে। নিজের প্রতি আবেদন রাখুন, আপনি যতটুকু পারেন শিক্ষা নেন। শিক্ষকেরা দরজা খোলেন, তবে আপনাকে অবশ্যই প্রবেশ করতে হবে। আপনার মাথায় বুদ্ধি আছে, আপনি যেকোনো দিক বেছে নিতে পারেন। আমরা আনন্দের সাথে যা শিখি, তা আমরা কখনোই ভুলি না। বাচ্চাদের শেখানো উচিত কীভাবে ভাবতে হয়, কী ভাবতে হয় তা নয়, বরং শিক্ষা জ্ঞানের একটি বিনিয়োগের সর্বোত্তম মুনাফা প্রদান করে।
শিক্ষা হলো বাটি ভর্তি আগুন জ্বালানো। যা আমার শেখার সাথে হস্তক্ষেপ করে, তা হলো আমার শিক্ষা। আমি বিশ্বাস করি, শিক্ষা হলো কিছু সম্পর্কে উত্তেজিত হওয়া। আবেগ এবং উদ্দীপনা দেখা একটি শিক্ষামূলক বার্তা। আমরা ভাবি, দেশে যত ছেলে পাস হচ্ছে, তত শিক্ষার বিস্তার হচ্ছে। পাস করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়, এ সত্য স্বীকার করতে আমরা কুণ্ঠিত হই।
শিক্ষা কেবল একটি মহান জীবিকা অর্জনের জন্য নয়। এর অর্থ একটি দুর্দান্ত জীবন যাপন করা। বই হচ্ছে জোনাকি পোকার মতো, চারদিকে অন্ধকার অথচ নিজে জ্বলে থাকে। কখনো হাল ছেড়ে দেবেন না! এখনকার এই দাঁতে দাঁত চেপে করা কষ্টগুলো তোমাকে একদিন বিজয়ীর খেতাব দেবে সারা জীবনের জন্য। একঘেয়েমির নিরাময় হলো কৌতূহল। কৌতূহলের কোনো প্রতিকার নেই। কৌতূহল থেকেই শিক্ষার সূত্রপাত।
শিক্ষক : একজন ভালো শিক্ষক মানুষকে অনুপ্রাণিত করতে পারেন, কল্পনাকে প্রজ্বলিত করতে পারেন ও শেখার প্রতি ভালোবাসা জাগিয়ে তুলতে পারেন। শিক্ষক নিয়ে উক্তি বা শিক্ষক নিয়ে বাণী পড়লে তাদের মর্যাদা সম্পর্কে আমরা ভালোভাবে বুঝতে পারি। আপনি এমন একজন শিক্ষককে চেনেন, যিনি তাদের পদক্ষেপে একটি অতিরিক্ত বুদ্ধি ব্যবহার করতে পারেন। শিক্ষক নিয়ে সেরা উক্তি বা শিক্ষক নিয়ে ক্যাপশনগুলো অবশ্যই মানুষের মনে শ্রদ্ধা তৈরি করবে।
একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে, তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে। বাবা-মা আমাদের প্রথম শিক্ষক কিন্তু আসল শিক্ষক হলেন প্রাতিষ্ঠানিক শিক্ষক, যারা আমাদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলেন। একজন শিক্ষার্থীর মানসিকতা উন্নত করার জন্য শিক্ষকের প্রভাব অপরিসীম।
একজন শিক্ষক সামগ্রিকভাবে প্রভাব ফেলেন, কেউ বলতে পারে না তার প্রভাব কোথায় গিয়ে শেষ হয়। শিক্ষকের মধ্যে ছুটে গেছে এক আপেক্ষিক শক্তি, যা একজন শিক্ষার্থীকে শিক্ষা দেওয়ার কাজে মুখ্য ভূমিকা পালন করে। প্রত্যেক মানুষকে বদলে দেওয়ার পেছনে একজন শিক্ষকের হাত থাকে, হতে পারে সে একজন ভিলেন অথবা নায়ক। সত্যিকারের শিক্ষক তারাই, যারা আমাদের ভাবতে সাহায্য করেন। এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে এক দিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো।
প্রতিটি শিশুর জীবনে তার একজন উত্তম শিক্ষকের পালনীয় ভূমিকার গুরুত্ব অপরিসীম। শিক্ষাকে যদি বীজ বলি, তাহলে শিক্ষককে উদ্যান বলতেই হয়। শিক্ষক হলেন পরিচালক ও নির্দেশক। তিনি নৌকাটি চালিয়ে যান, কিন্তু চালিকাশক্তির উৎস হলো শিক্ষার্থী। একজন শিক্ষক একটি বৃদ্ধির আলোকিত ব্যক্তি, আমাদের চারপাশের প্রকৃতি ও মানুষগুলোই আমাদের শিক্ষক, এমনকি আমাদের দুঃখগুলোও। শিক্ষক একজন এমন ব্যক্তি, যিনি একজন শিক্ষার্থীর জ্ঞানের মধ্যে আগুন জ্বালাতে পারেন।
মাঝারি মানের শিক্ষক বলেন, ভালো শিক্ষক বুঝিয়ে দেন, শ্রেষ্ঠ শিক্ষক করে দেখান। মহান শিক্ষক অনুপ্রাণিত করেন। শিক্ষক একজন এমন স্বর্গীয় জীবন জোড়ার যাত্রী, যিনি যত্ন, শ্রম ও ভালোবাসা দিয়ে আমাদের বৃদ্ধি করার পথ দেখান। প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের একসাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার নিজের অভিজ্ঞতার চেয়ে মূল্যবান কোনো স্কুল বা শিক্ষক নেই। আমাদের মনে রাখতে হবে : একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক বিশ্বকে পরিবর্তন করতে পারে।
শিক্ষকের প্রভাব অনন্তকালে গিয়েও শেষ হয় না। বাচ্চাদের এমন শিক্ষকের প্রয়োজন, যাদের নিজের চোখে তারা থাকে এবং যারা তাদের সাথে শ্রদ্ধার সাথে আচরণ করে। একজন শিক্ষকের দ্বারা জ্যোতি আলোকিত হওয়ার সম্ভাবনা আমরা সবাই দেখেছি। সৃষ্টিশীল প্রকাশ ও জ্ঞানের মধ্যে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বপ্রধান শিল্প। শিক্ষকের প্রতি আমরা যত্নবান হইনি, কারণ তার প্রতি উপকারের প্রতি আমাদের দেওয়া কিছুই তার কাছে পর্যাপ্ত নয়। যদি কোনো দেশ দুর্নীতিমুক্ত হয় এবং সবার মধ্যে সুন্দর মনের মানসিকতা গড়ে ওঠে, আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি, সেখানকার সামাজিক জীবনে তিন রকম মানুষ থাকবে, যারা পরিবর্তন আনতে পারেন। তারা হলেন পিতা, মাতা ও শিক্ষক।
একজন শিক্ষকের কাজ হলো জীবন্ত তারের গুচ্ছ নেওয়া এবং দেখা যে সেগুলো ভালোভাবে তৈরি। সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। শিক্ষক একটি মহান শব্দ নয়, বরং একটি মহান প্রতিশ্রুতি। যদি আপনি জীবনে সাফল্য অর্জন করে থাকেন, তাহলে মনে রাখবেন, আপনার পাশে একজন শিক্ষক ছিলেন, যিনি আপনাকে সাহায্য করেছিলেন। প্রত্যেক শিক্ষকের দায়িত্ব তার ছাত্রকে তিল তিল করে গড়ে তোলা আর এই দায়িত্বে শিক্ষককে অবশ্যই দক্ষ হতে হবে। আদর্শ শিক্ষক যত্নশীল মানুষের সম্ভাবনা বাড়ায়। শিক্ষক একটি বার্মিট, যেখানে প্রতিটি মন্দ গোপন হতে পারে।


 

কমেন্ট বক্স