Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

যুক্তরাষ্ট্র সফরে  পররাষ্ট্রসচিব

যুক্তরাষ্ট্র সফরে  পররাষ্ট্রসচিব


যুক্তরাষ্ট্র সফরে এসে ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. জসিম উদ্দিন। সফরকালে তিনি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তর ও নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে একাধিক বৈঠক করেন। এসব বৈঠকে জাতিসংঘের শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ কার্যক্রমে বাংলাদেশের অবদান এবং দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকট বিষয়ে আলোচনা ছাড়াও অন্তুবর্তী সরকারের চলমান সংস্কার কর্মসূচির সমর্থনে আলোচনা হয়। 
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১৪ অক্টোবর সোমবার জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স লি জুনহুয়া-এর সঙ্গে পররাষ্ট্র সচিব মোঃ জসিম উদ্দিনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পররাষ্ট্র সচিব জুলাই-আগস্ট বিপ্লব-এর আকাক্সক্ষা অনুযায়ী অন্তর্র্বর্তী সরকার কর্তৃক গৃহীত বাংলাদেশে চলমান সংস্কার কর্মসূচী সম্পর্কে আন্ডার সেক্রেটারি জেনারেলকে অবহিত করেন। এই সংস্কার কার্যক্রমসমূহ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য, জাতিসংঘ ও বাংলাদেশের পাঁচ দশকের সম্পর্কের ভিত্তিতে, বিশেষত জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার ক্ষেত্রে জাতিসংঘ কর্তৃক প্রযুক্তি ও নীতিগত সহায়তা প্রদানের উপর গুরুত্বারোপ করেন পররাষ্ট্র সচিব।
বৈঠকে পররাষ্ট্র সচিব বলেন, প্রধান উপদেষ্টা তাঁর “থ্রি জিরো” তত্বের দ্বারা শূন্য কার্বন নির্গমনের বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে সমাদৃত। বাংলাদেশের ন্যাশনাল এ্যডাপ্টেশন প্ল্যান-এর জন্য ২০৫০ সাল পর্যন্ত ২৩০ বিলিয়ন ইউএস ডলারের প্রয়োজন হবে। 
পররাষ্ট্র সচিব অ্যাডাপ্টেশনের জন্য প্রয়োজনীয় জলবায়ু অর্থায়নের ঘাটতি এবং এ্যাডাপ্টেশনের জন্য গৃহীত ব্যবস্থায় সীমাবদ্ধতার বিষয়সমূহের ওপর আলোকপাত করেন। তিনি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের প্রতি জাতিসংঘের অব্যাহত সহায়তা কামনা করেন। 
বাংলাদেশ থেকে পাচার হওয়া সম্পদ ফিরিয়ে আনা সরকারের একটি শীর্ষ অগ্রাধিকার উল্লেখ করে তিনি কর ফাঁকি ও অবৈধ আর্থিক প্রবাহ রোধে জাতিসংঘ হতে সহযোগিতার আহ্বান জানান। বাংলাদেশ এলডিসি হতে উত্তরণের সময়ে এবং উত্তরণ পরবর্তী পর্যায়ে আন্তর্জাতিক সমর্থনের প্রয়োজনীয়তার উপরও জোর দেন তিনি। 
এই বৈঠকের আগে পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন, জাতিসংঘ মহাসচিবের ক্লাইমেট অ্যাকশন ও জাস্ট ট্রানজিশন বিষয়ক বিশেষ উপদেষ্টা সেলউইন চার্লস হার্টের সাথেও বৈঠক করেন। বৈঠকে পররাষ্ট্র সচিব প্রতিশ্রুতি অনুযায়ী পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করাসহ প্যারিস চুক্তির পূর্ণ বাস্তবায়নে বাংলাদেশের আহ্বান পুনর্ব্যক্ত করেন। 
৯ অক্টোবর বুধবার নিউইয়র্কে এক বৈঠকে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পলিটিক্যাল অ্যান্ড পিস বিল্ডিং অ্যাফেয়ার্স রোজমেরি ডিকার্লো বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগের প্রতি জাতিসংঘের জোরালো সমর্থনের বিষয়টি পুনর্ব্যক্ত করেন। পররাষ্ট্র সচিবের প্রথমবারের মত নিউইয়র্কে সরকারি সফরকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 
বৈঠকে বহুপাক্ষিকতার প্রতি বাংলাদেশের অঙ্গীকার এবং জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক নানাবিধ প্রচেষ্টার বিষয়সমূহ উঠে আসে। ‘জুলাই-আগস্ট বিপ্লবের আকাঙ্খা বাস্তবায়নে জাতিসংঘের সমর্থনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিহিত করে, এ সমর্থনের জন্য ডিকার্লোকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব মোঃ জসিম উদ্দিন।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত, আন্ডার সেক্রেটারি জেনারেলের সাথে এ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ জাতিসংঘের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ : বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন ছাত্র-জনতার নেতৃত্বে “জুলাই-আগস্ট বিপ্লবের” চেতনায় একটি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং সহনশীল বাংলাদেশ বিনির্মানে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে শক্তিশালী অংশীদারিত্বের অঙ্গীকার ব্যক্ত করেন। গত ৮ অক্টোবর নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের চলমান ৭৯তম অধিবেশনের দ্বিতীয় ও প্রথম কমিটিতে বক্তব্য প্রদানের সময় তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন।
দ্বিতীয় কমিটিতে প্রদত্ত বক্তব্যে পররাষ্ট্র সচিব, দ্বন্দ্ব, আর্থিক সংকট, মুদ্রাস্ফীতি, উচ্চ দ্রব্যমূল্য, পরিবেশগত অবক্ষয় এবং জীববৈচিত্র্যের ক্ষতিসহ সমসাময়িক চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ও সহনশীলতা নিশ্চিতকরণে পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। 
এদিকে ওয়াশিংটনে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীসহ পররাষ্ট্র দপ্তর ও হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন। বৈঠকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে জোরালো করার বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ১০ ও ১১ অক্টোবর এই বৈঠকগুলো হয়।
বৈঠকে বাংলাদেশের গণতান্ত্রিক সংস্কার ও অর্থনৈতিক পুনর্গঠনে জোরালো সহযোগিতার আশ্বাস পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি দেশটি দক্ষিণ এশিয়ার নিরাপত্তা ও সমৃদ্ধির ক্ষেত্রে ঢাকা-ওয়াশিংটন সহযোগিতার বিষয়টি যে বিশেষভাবে গুরুত্বপূর্ণ, সে বিষয়ে জোর দিয়েছে।
গত ১১ অক্টোবর শনিবার পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গে বৈঠক করেন। ওয়াশিংটনে আয়োজিত এই বৈঠকে তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের সংস্কার এবং গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখা, মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহিতা, মানবিক প্রতিক্রিয়া এবং রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান এবং শ্রম অধিকার ইস্যু ইত্যাদি বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন।
গত ১১ অক্টোবর পররাষ্ট্র দপ্তরের আন্তর্জাতিক মাদক ও আইনশৃঙ্খলা দপ্তরের মুখ্য উপসহকারী মন্ত্রী শেলবি স্মিথ উইলসনের সঙ্গে বৈঠক করে পররাষ্ট্র সচিব। বৈঠকে বাংলাদেশে দুর্নীতি দমন, দেশ থেকে অর্থ পাচার এবং চু‌রি হওয়া সম্পদ পুনরুদ্ধারে সহযোগিতা জোরদারে ফলপ্রসূ আলোচনা করেন তারা। স্মিথ উইলসনের সঙ্গে তার দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  
কমেন্ট বক্স