Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

ফাফসা ফর্মের অপেক্ষায় লাখ লাখ স্টুডেন্ট

ফাফসা ফর্মের অপেক্ষায় লাখ লাখ স্টুডেন্ট


আগামী সেশনে যারা নতুন করে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়তে যাবেন এবং এখনো যারা কলেজে আছেন, তারা অপেক্ষা করছেন ফাফসার আবেদন পূরণ করার জন্য। লাখ লাখ স্টুডেন্ট এই ফর্ম পূরণ করবেন। ফাফসা ফর্ম পূরণ করার মধ্য দিয়েই একজন স্টুডেন্ট জানতে পারবেন, পড়ালেখার জন্য কত ডলার তিনি সরকার থেকে সহায়তা পাবেন এবং কত ডলার কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে পাবেন। ফলে শিক্ষা খাতের খরচের জন্য তারা বাজেট তৈরি করতে পারবেন। সরকারি সহায়তার পাশাপাশি একজন স্টুডেন্টের লোনের পরিমাণও সেখানে উল্লেখ থাকবে। যদিও একজন স্টুডেন্ট কী পরিমাণ গ্র্যান্ট এবং লোন পাবেন, এটা ঠিক করে স্ব স্ব কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়। একজন স্টুডেন্টকে কত ডলারের নিড বেইজড অর্থ দেওয়া হবে, সেটিও নির্ভর করে ফাফসার ওপর। গত বছর থেকে ফাফসা ফর্মে কিছু পরিবর্তন আনা হয়, সেই সঙ্গে পদ্ধতিতেও কিছু পরিবর্তন আনা হয়। গত বছর পরিবর্তিত ফর্ম চালু করা হয়। ওই বছরের ১ অক্টোবর ফর্ম চালু করা হলেও অনেকেই পূরণ করতে পারেননি। পরে আস্তে আস্তে সৃষ্ট সমস্যার নিরসন করা হয়। চলতি বছরের মাঝামাঝি সময়ে প্যাকেজ ঘোষণা করা হয়। এ বছর সবার জন্য ১ অক্টোবর থেকে ফাফসা ফর্ম চালু করা হয়নি। কিছু সংখ্যক স্টুডেন্টকে ফাফসা ফর্ম পূরণ করার জন্য অনুরোধ পাঠানো হবে। যারা ইমেইল পাবেন, তারা ফর্ম পূরণ করবেন। বাকিদের জন্য ১ ডিসেম্বরের আগেই ফাফসা ফর্ম চালু করা হবে। ডিপার্টমেন্ট অব এডুকেশনের পক্ষ থেকে আগামী শিক্ষাবর্ষের ফাফসার ফর্মের বিষয়ে বলা হয়েছে, ২০২৫-২০২৬ ফাফসার ফর্ম খুব শিগগিরই আসছে। এটি  উন্মুক্ত করা হবে ১ ডিসেম্বরের আগেই।
১ অক্টোবর থেকে ১ ডিসেম্বরের মধ্যে ২০২৫-২৬ ফাফসা ফর্মটি সীমিত বিটা রিলিজে অংশগ্রহণের জন্য নির্বাচিত ব্যক্তিদের সুযোগ দেওয়া হবে। বিটা রিলিজে অংশগ্রহণ করতে পারবেন শুধু তারাই, যাদের আমন্ত্রণ জানিয়ে ফর্ম পূরণ করার জন্য পাঠানো হবে।
স্টুডেন্টদের উদ্দেশে বলা হয়েছে, ২০২৫-২৬ ফাফসা ফর্ম ১ ডিসেম্বর বা তার আগে চালু হওয়ার সঙ্গে সঙ্গেই পূরণ করতে পারবেন। যাদের ফাফসা অ্যাকাউন্ট রয়েছে, তারা তাদের অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন। যাদের অ্যাকউন্ট নেই, তাদের একটি StudentAid.gov অ্যাকাউন্ট তৈরি করতে হবে। ফাফসা ফর্ম পূরণ করতে যেসব নথি প্রয়োজন, সে সম্পর্কেও জানতে হবে। ডিপেন্ডেন্ট স্টুডেন্ট হলে তাকে ফাফসা অভিভাবক ঠিক করতে হবে। কারও একাধিক অভিভাবক থাকলে প্রয়োজনীয় অবদানকারী কে হবেন, তা শনাক্ত করতে উইজার্ডও আছে। ফাফসা সম্পর্কে আপডেট থাকতে হলে ২০২৫-২৬ ফাফসা পরিবর্তন সম্পর্কে অবগত থাকতে হবে এবং আপ টু ডেট বিজ্ঞপ্তি ও তথ্য পাওয়া যাবে। টুইটার, ইনস্টাগ্রাম, ফেসবুক, ইউটিউব (তথ্যমূলক ভিডিও) ও শিক্ষামূলক ওয়েবিনার রয়েছে।
ডিপার্টমেন্ট অব এডুকেশন থেকে ২০২৪-২৫ ফর্মে আবেদন করা স্টুডেন্টদের ইমেইল করা হবে। আপডেট তথ্য নিশ্চিত করতে স্টুডেন্টএইড.গভ অ্যাকাউন্টে লগ ইন করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে, স্টুডেন্টের বর্তমান ইমেইল ঠিকানা আছে। যখন তথ্য আপডেট হবে, তখন তারা জানাবে বা ইমেইল পাঠাবে।
কমেন্ট বক্স