Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

কার ডিলার ও সেলারদের স্ক্যাম সতর্কতা

কার ডিলার ও সেলারদের স্ক্যাম সতর্কতা


যুক্তরাষ্ট্রে গাড়ি বেচাকেনা অত্যন্ত সচল ব্যবসা। প্রতিনিয়ত উল্লেখযোগ্য সংখ্যক গাড়ি বেচাকেনা হয়। তবে এই বেচাকেনার সময়ে অনেকেই স্ক্যামের শিকার হতে পারেন, যা ব্যবসার জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা (আইআরএস) গাড়ির ব্যবসায়ী এবং বিক্রেতাদের সতর্ক থাকতে বলেছে যেন তারা বিকশিত ফিশিং এবং স্মিশিং স্ক্যামগুলির সম্পর্কে সচেতন থাকেন।
আইআরএস সম্প্রতি রানসমওয়্যার আক্রমণের আলোকে ব্যক্তি এবং ব্যবসায়িকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। প্রতারক এবং চোরেরা প্রাপককে একটি সন্দেহজনক লিঙ্কে ক্লিক করতে, ব্যক্তিগত এবং আর্থিক তথ্য পূরণ করতে বা তাদের কম্পিউটারে একটি ম্যালওয়্যার ফাইল ডাউনলোড করার জন্য প্রতারণা করার চেষ্টা করে।
ফিশ বা স্মিশ: টোপে পড়বেন না
আইআরএস ব্যবসা এবং ব্যক্তিগত করদাতাদের লক্ষ্য করে ইমেল এবং টেক্সট স্ক্যামের একটি ব্যারেজ দেখতে পেয়েছে। আইআরএস এবং সিকিউরিটি সামিট অংশীদাররা করদাতা, ব্যবসা এবং ট্যাক্স পেশাদারদের এই ধরনের স্ক্যাম এবং স্কিমগুলির জন্য সতর্ক থাকার আহ্বান জানাচ্ছে। গাড়ির ডিলারশিপের মতো ব্যবসাগুলিকে তাদের কম্পিউটার সিস্টেমগুলিকে সুরক্ষিত রাখতে ইমেল এবং টেক্সট স্ক্যামের জন্য সতর্ক থাকতে হবে।
এই ব্যবসাগুলিকে বৈধ সংস্থা হিসাবে স্ক্যাম যোগাযোগের বিষয়ে সতর্ক হওয়া উচিত। এই বার্তাগুলি অবাঞ্ছিত টেক্সট বা ইমেলের আকারে আসে যাতে সন্দেহভাজন শিকার ব্যক্তিদের মূল্যবান তথ্য প্রদানের জন্য প্রলুব্ধ করা হয়। যা কম্পিউটার সিস্টেমে ইনস্টল করা পরিচয় চুরি বা ক্ষতিকারক ম্যালওয়্যার হতে পারে।
ফিশিং ও স্মিশিং এই দুইভাবে হতে পারে:
১. ফিশিং: একটি বৈধ উৎস থেকে এসেছে বলে দাবি করে প্রতারকদের পাঠানো একটি ইমেল। ইমেলটি ক্ষতিগ্রস্থদের স্ক্যামে প্রলুব্ধ করে বিভিন্ন ধরনের কৌশলের মাধ্যমে তথ্য নিতে পারে।
২. স্মিশিং: একটি টেক্সট বা স্মার্টফোনের এসএমএস বার্তা যেখানে স্ক্যামাররা প্রায়শই উদ্বেগজনক ভাষা ব্যবহার করে। যেমন, "আপনার অ্যাকাউন্ট এখন হোল্ডে রাখা হয়েছে" বা "অস্বাভাবিক কার্যকলাপ প্রতিবেদন," প্রাপকের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য একটি নকল "সমাধান" লিঙ্ক সহ।
কোনো অযাচিত যোগাযোগে কখনই ক্লিক করবেন না, কারণ এটি গোপনে ম্যালওয়্যার লোড করতে পারে। এটি হ্যাকারদের রানসমওয়্যার লোড করার একটি উপায়ও হতে পারে যা বৈধ ব্যবহারকারীকে তাদের সিস্টেম এবং ফাইলগুলি অ্যাক্সেস করা থেকে বিরত রাখে।
কিছু ক্ষেত্রে, ফিশিং ইমেলগুলি একটি বৈধ প্রেরক বা সংস্থার কাছ থেকে এসেছে বলে মনে হয়। যার ইমেল অ্যাকাউন্টের সব তথ্য চুরি হয়েছে। তাদের ইমেল প্রদানকারীর সাথে টু-ফ্যাক্টর বা মাল্টি-ফ্যাক্টর সেট আপ করা ব্যক্তিদের তাদের ইমেল অ্যাকাউন্টে হ্যাক করার ঝুঁকি হ্রাস করবে।
একটি বিশ্বস্ত সংস্থা, বন্ধু বা পরিবারের সদস্য হিসাবে পরিচয় দেয়া বিভিন্ন স্ক্যামের জন্য ব্যক্তি এবং ব্যবসাগুলিকে লক্ষ্য করার একটি সাধারণ উপায় হিসেবে রয়ে গেছে। ব্যক্তি এবং ব্যবসার অন্য যোগাযোগ পদ্ধতি ব্যবহার করে প্রেরকের পরিচয় যাচাই করা উচিত, উদাহরণস্বরূপ, একটি নম্বরে কল করা যা তারা নম্বরটি সঠিক বলে জানে, ইমেল বা টেক্সটে দেয়া নম্বর নয়।
স্ক্যাম এড়াতে কখনই ফিশিং বা স্মিশিং-এর প্রতিক্রিয়া বা ইউআরএল লিঙ্কে ক্লিক করবেন না। কোনো সংযুক্তি খুলবেন না, এতে ক্ষতিকারক কোড থাকতে পারে যা কম্পিউটার বা মোবাইল ফোনকে সংক্রমিত করতে পারে। কোনো লিঙ্কে ক্লিক করবেন না। যদি একজন করদাতা অসাবধানতাবশত একটি সন্দেহজনক ইমেল বা ওয়েবসাইটের লিঙ্কগুলিতে ক্লিক করেন এবং গোপনীয় তথ্য প্রবেশ করেন, তাহলে আইআরএস-এর পরিচয় সুরক্ষা বিষয়ে জানতে পারবেন কী করতে হবে। সম্পূর্ণ ইমেল শিরোনামসহ মেইলটি দঢ়যরংযরহম@রৎং.মড়াদ-এ ফরওয়ার্ড করুন। ইমেলের স্ক্রিনশট বা স্ক্যান করা ছবি ফরওয়ার্ড করবেন না, কারণ এটি মূল্যবান তথ্য সরিয়ে দেয়। আসল ইমেলটি মুছে ফেলুন।
 
কমেন্ট বক্স