Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

গোয়েন্দা রিপোর্ট পাত্তা  দেয়নি সরকার

গোয়েন্দা রিপোর্ট পাত্তা  দেয়নি সরকার


কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আন্দোলনের তপ্ততা বাড়বে, যা সহিংসতায় রূপ নিতে পারে, এমন আশঙ্কার কথা সরকারকে জানিয়েছিল দেশের প্রায়  সকল গোয়েন্দা বিভাগ। কিন্তু তাদের আশঙ্কাকে পাত্তা দেয়নি সরকার। ফলে পরিস্থিতির দ্রুত অবনতি ঘটেছে। দেশব্যাপী ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়া এবং সহিংসতার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ং বলেছেন, বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবে সহিংসতা ছড়িয়েছে। গত দুই মাস ধরে জামায়াত-শিবির ঢাকায় এসে জড়ো হয়েছে। 
নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, গত ৫ জুন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ সরকারের কোটা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে দেয়। এরপর ছাত্ররা কোটা সংস্কারের দাবিতে রাস্তায় নামে। সামরিক গোয়েন্দাসহ একাধিক গোয়েন্দা সংস্থা সরকারের সংশ্লিষ্ট বিভাগে একাধিক প্রতিবেদন দেয়। ওইসব প্রতিবেদনে বলা হয়েছে- কোটা সংস্কারের দাবিতে সাধারণ ছাত্রদের আন্দোলন বিস্তৃতি লাভ করতে পারে। এমনকী এই আন্দোলনকে সহিংসতায় রূপ দিতে বিএনপি ও জামায়াত-শিবির তাদের কর্মীদের ঢাকায় জড়ো করছে। সারা দেশে তারা সংগঠিত হচ্ছে। 
শীর্ষস্থানীয় একটি সংস্থার এক প্রতিবেদনের বরাত দিয়ে দায়িত্বশীল একটি সূত্র বলছে, ওই প্রতিবেদনটি দেওয়া হয়েছিল জুলাই মাসের শুরুতে। প্রতিবেদনটি পাওয়ার পর আইন শঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছিল। কিন্তু কোনো আশঙ্কাকেই পাত্তা দেয়নি সংশ্লিষ্টরা। বরং সবকিছু তাদের নিয়ন্ত্রণে আছে বলে ঢাকা মহানগর পুলিশ তাদের প্রাত্যহিক (মর্নিং) রিপোর্টে উল্লেখ করে আসছিল। কিন্তু গত ১৬, ১৭ ও ১৮ জুলাই পরিস্থিতি নিয়ন্ত্রণের সবকিছু বাইরে চলে যায়। শিগগিরই এ বিষয়ে একটি মূল্যায়ন সভা হবে। তবে তাৎক্ষণিকভাবে ঢাকা মহানগর পুলিশের আট থানার ওসিকে বদলী করা হয়েছে। 
এদিকে গত ২২ জুলাই সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বলেছেন, দীর্ঘদিন ধরে প্ল্যান করেই তারা (যারা সহিংসতা করেছে) ঢাকায় এসেছে। জেলায় জেলায় খোঁজ নিয়ে দেখা গেছে শিবির কর্মীরা ঢাকায় এসেছে। 
এর আগে ২১ এপ্রিল রোববার প্রধানমন্ত্রী তিন বাহিনী, পুলিশ, র‌্যাবসহ সকল গোয়েন্দা সংস্থা ও বিভাগের প্রধানদের সঙ্গে বৈঠক করেন। প্রধানমন্ত্রী ওই বৈঠকে ছাত্র আন্দোলন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।  
কমেন্ট বক্স