Thikana News
১৫ জুন ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৫ জুন ২০২৪

ট্রাম্পের সমর্থনে দাঙ্গায় অংশ নেওয়া অলিম্পিকজয়ী সাঁতারুর কারাদণ্ড

ট্রাম্পের সমর্থনে দাঙ্গায় অংশ নেওয়া অলিম্পিকজয়ী সাঁতারুর কারাদণ্ড ছবি সংগৃহীত
ট্রাম্পের পক্ষ নিয়ে ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল ভবনে অনুষ্ঠিত দাঙ্গায় অংশ নেওয়ার অভিযোগে অলিম্পিকে স্বর্ণপদকজয়ী সাঁতারু ক্লেট কেলারকে ৬ মাসের জন্য গৃহবন্দী থাকার সাজা দেওয়া হয়েছে।

পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতিপূর্বে কেলারকে তিন বছরের প্রবেশন কারাদণ্ড ও ৩৬০ ঘণ্টা পরিষেবামূলক কাজ সম্পাদনের আদেশ দেওয়া হয়েছিল। তবে তদন্তে সহযোগিতা এবং দাঙ্গার সময় পুলিশের প্রতি খুব বেশি সহিংস না হওয়ায় তাকে তুলনামূলকভাবে এবার লঘুদণ্ড দেওয়া হয়েছে।

নিজের অপরাধ স্বীকার করে বিচারকের উদ্দেশে কেলার বলেন, ‘আমি আজ আপনার সামনে কেন আছি—তার জন্য কোনো অজুহাত নেই। আমি বুঝি, আমার কাজগুলো অপরাধ ছিল এবং আমি আমার আচরণের জন্য সম্পূর্ণরূপে দায়ী।’

প্রাথমিকভাবে কেলারকে ১০ মাস কারাদণ্ডের সুপারিশ করেছিলেন প্রসিকিউটররা। তবে শেষ পর্যন্ত ছয় মাস গৃহবন্দিত্বের আদেশ দেওয়া হয়।

নিজের ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার জন্যই দাঙ্গায় অংশ নিয়ে সহজে চিহ্নিত হয়েছিলেন ক্লেট কেলার। দাঙ্গায় তাকে অলিম্পিয়ান জ্যাকেট পরা অবস্থায় দেখা গিয়েছিল। পরে অবশ্য ওই জ্যাকেট তিনি একটি ময়লার ভাগাড়ে ফেলে দিয়েছিলেন। 

বিচারককে লেখা এক চিঠিতে কেলার লিখেছেন, ‘২০২১ সালের ৬ জানুয়ারি আমি বেআইনিভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল বিল্ডিংয়ে প্রবেশ করেছি। স্বীকার করতে লজ্জা পাচ্ছি, আমি কংগ্রেসের ইলেক্টোরাল কলেজ ভোটের ফলাফল ঘোষণায় বাধা প্রদান ও প্রভাবিত করতে চেয়েছিলাম। মার্কিন যুক্তরাষ্ট্রের অলিম্পিক সাঁতারের প্রাক্তন সদস্য হিসেবে আমার আচরণ তরুণদের জন্য একটি ভয়ংকর উদাহরণ তৈরি করেছে। আমি আমার অমার্জনীয় কর্মের জন্য সম্পূর্ণ দায়ী। বিনয়ের সঙ্গে আমি আমার শাস্তি মাথা পেতে নেব।’

ক্লেট কেলার মার্কিন দলের হয়ে তিনটি গ্রীষ্মকালীন অলিম্পিকে পাঁচটি স্বর্ণপদক জিতেছেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স