Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

নর্থ ক্যারোলিনায় আগাম ভোট শুরু

নর্থ ক্যারোলিনায় আগাম ভোট শুরু ছবি সংগৃহীত


জর্জিয়ার পর এবার আরেক দোদুল্যমান অঙ্গরাজ্য নর্থ ক্যারোলিনায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোট শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ অক্টোবর) শুরু হয় এই আগাম ভোট গ্রহণ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (১৫ অক্টোবর) জর্জিয়ায় সশরীরে কেন্দ্রে গিয়ে ভোট দেন ভোটাররা।

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে নর্থ ক্যারোলিনায় প্রচার শেষ করেছেন। যুক্তরাষ্ট্রে যে সাতটি গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্য আছে, তার একটি এই নর্থ ক্যারোলিনা। গত নির্বাচনে এই রাজ্যে জেতেন ডোনাল্ড ট্রাম্প।

রয়টার্স বলছে, হারিকেন হেলেনের আঘাতের পর নর্থ ক্যারোলিনায় এখনো অনেক বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন। অনেকে পানি সংকটে ভুগছেন। হারিকেন হেলেনের আঘাতে ছয়টি রাজ্যে ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। এই রাজ্যে মারা গেছেন ১০০ জন। ভোটারদের ভোটকেন্দ্রে যেতে তা প্রভাব ফেলবে কি না, তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।

পোল এগরিগেটর মার্কিন ওয়েবসাইট ফাইভ থার্টিএইটের মতামত জরিপে দেখা যায়, ট্রাম্প ও কমলা নর্থ ক্যারোলিনায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অবস্থানে আছেন। ট্রাম্প এখানে ৪৮ শতাংশ ভোট পেয়েছেন; অন্যদিকে কমলার পক্ষে গেছে ৪৭.৫ শতাংশ ভোট।

২০২০ ও ২০১৬ সালের উভয় নির্বাচনেই নর্থ ক্যারোলিনার ভোটারদের ভোট দেওয়ার ক্ষেত্রে আগাম ভোট ভূমিকা রেখেছে। গত মঙ্গলবার নির্বাচনের ৭টি সুইং স্টেটের মধ্যে জর্জিয়ায় আগাম ভোট হয়।

জর্জিয়ায় আগাম ভোট শুরু হয় গত মঙ্গলবার সকাল সাতটা থেকে। ভোট গ্রহণ চলবে ১ নভেম্বর পর্যন্ত। গত ২০ সেপ্টেম্বর আগাম ভোট গ্রহণ শুরু হয় ভার্জিনিয়া, মিনেসোটা ও সাউথ ডাকোটায়।

দুই দলের কারও একচ্ছত্র প্রভাব নেই–এমন অঙ্গরাজ্যকে বলা হয় সুইং স্টেট বা দোদুল্যমান অঙ্গরাজ্য। এই অঙ্গরাজ্যগুলোর মধ্যে আছে অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাদা, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া ও উইসকনসিন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স