Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 
কমিউনিটি অপ-এড

অপরাধ হ্রাসের টানা নয়টি মাস

অপরাধ হ্রাসের টানা নয়টি মাস


নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস কমিউনিটি অপ-এডে লিখেছেন, প্রশাসন হিসেবে আমাদের লক্ষ্য সর্বদা পরিষ্কার: নিউইয়র্ক সিটিকে সাশ্রয়ী করে তোলা এবং এটিকে আমেরিকার সবচেয়ে নিরাপদ বড় শহর হিসেবে রাখা। আমরা আমাদের রাস্তায় এবং পাতাল রেল উভয় ক্ষেত্রেই অপরাধের বিরুদ্ধে কঠোর এবং স্মার্ট হয়ে এটি অর্জন করতে সক্ষম হয়েছি। 
নিউইয়র্ক সিটিতে টানা নয় মাস অপরাধ হ্রাস পেয়েছে এবং অপরাধ ক্রমাগত নিম্নগামী হচ্ছে; আমাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ। সামগ্রিক সূচকে অপরাধ সেপ্টেম্বরে ৩.১ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে ৩.৩ শতাংশ এবং এ বছর এখন পর্যন্ত ২.০ শতাংশ কমেছে। 
হত্যা, চুরি, গ্র্যান্ড লার্সেনি এবং গ্র্যান্ড লার্সেনি অটো সবই বছরের পর বছর ধরে কমছে। সেপ্টেম্বরেও আমরা হত্যা, ডাকাতি, চুরি, গ্র্যান্ড লার্সেনি এবং গ্র্যান্ড লার্সেনি অটো কমতে দেখেছি।
উপরন্তু, ট্রানজিট অপরাধও বছরের পর বছর কমছে। সেপ্টেম্বরে এটি ৮.৭ শতাংশ কম ছিল, এই ত্রৈমাসিকে ৪.৮ শতাংশ কম এবং এ বছর এখন পর্যন্ত ৫.১ শতাংশ কমেছে।
কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে আমরা টানা নয় মাস অপরাধ হ্রাস করতে পেরেছি। আমরা প্রশাসনের শুরু থেকে বিভিন্ন মহল্লাা থেকে সাড়ে ১৮ হাজারের বেশি অবৈধ অস্ত্র উদ্ধার, সহিংস অপরাধীদের গ্রেপ্তার এবং রাস্তা থেকে ৭০ হাজারের বেশি অবৈধ মোপেড ও ঘোস্ট কার জব্দ করার মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।
আমরা ১,২০০টিরও বেশি অবৈধ ধুমপানের দোকান বন্ধ এবং সড়ক ও সাবওয়েতে আরও পুলিশ মোতায়েন করেছি। 
আমরা শিক্ষা, সাশ্রয়ী মূল্যের আবাসন, স্কুল-পরবর্তী ও ছুটির দিনের স্কুল প্রোগ্রামিং এবং প্রাথমিক হস্তক্ষেপের মতো আপস্ট্রিম সমাধানগুলোতে বিনিয়োগের মাধ্যমে অপরাধের মূল কারণগুলোও মোকাবেলা করছি।
আমাদের স্বাক্ষর হস্তক্ষেপগুলোর একটি হলো ‘পার্টনারশিপ অ্যাসিস্ট্যান্স ফর ট্রানজিট হোমলেসনেজ’ প্রোগ্রাম। এই উদ্যোগটি এনওয়াইপিডি ট্রানজিট পুলিশসহ ডিপার্টমেন্ট অব হোমলেস সার্ভিস এবং এনওয়াইসি স্বাস্থ্য + হসপিটালস থেকে প্রশিক্ষিত নার্স ও আউটরিচ কর্মীদের দলকে একত্রিত করে, যারা ম্যানহাটনের সাবওয়ে স্টেশনগুলোতে রাতভর কো-রেসপন্স আউটরিচ পরিচালনা করেন। 
‘পার্টনারশিপ অ্যাসিস্ট্যান্স ফর ট্রানজিট হোমলেসনেজ’ প্রোগ্রাম ২৯ আগস্ট শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যে দলগুলো দেড় হাজারের বেশি আবাসহীন নিউইয়র্কবাসীর সাথে যোগাযোগ করেছে এবং পাঁচ শতাধিক লোককে পরিষেবা দিয়েছে। এটি হলো পাঁচ শতাধিক নিউইয়র্কবাসী যারা আমাদের নিবিড় প্রচেষ্টার কারণে আশ্রয়, জামাকাপড়, খাবার বা চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ সংস্থান পেয়েছে।  
এটি সহানুভূতিশীল কাজ এবং আমরা আগামী মাসগুলোতে প্রোগ্রামটি প্রসারিত করব যাতে আমরা প্রয়োজনে আরও বেশি নিউইয়র্কবাসীর কাছে পৌঁছতে পারি। 
এটা পরিষ্কার যে আমরা কোনোভাবেই বলছি না- যারা আবাসহীন এবং সহায়তার প্রয়োজন তারাই পাতালপথে অপরাধের প্রাথমিক উৎস বা তারা কারাগারে থাকার যোগ্য। কারণ তারা তা করে না। কিন্তু তাদের উপেক্ষাও করা যাবে না। এই কারণেই আমাদের প্রশাসন আবাসহীন নিউইয়র্কবাসীদের নিরাপত্তার জন্য চাকরির সাথে সংযুক্ত করার দিকে মনোনিবেশ করেছে এবং এই কাজটি সহানুভূতিশীল উপায়ে করছে।
‘পার্টনারশিপ অ্যাসিস্ট্যান্স ফর ট্রানজিট হোমলেসনেজ’ প্রোগ্রামটি স্কাউটের পরিপূরক হবে, প্রতিস্থাপন করবে না, একটি সফল কো-রেসপন্স উদ্যোগ যা গুরুতর মানসিক অসুস্থ লোকেদের সমর্থন করার জন্য আমরা এমটিএ-এর সাথে কাজ করি। এটি আমাদের চলমান রাত্রিকালীন এন্ড-অফ-লাইন প্রচেষ্টা এবং আমাদের সমগ্র সাবওয়ে নিরাপত্তা পরিকল্পনার পরিপূরক হবে।
ঠিক এই গেল সপ্তাহে, ব্রুকলিনের একটি এন্ড-অফ- লাইন স্টপে একজন এমটিএ কর্মী মারাত্মকভাবে লাঞ্ছিত হন। সৌভাগ্যবশত, আমাদের অফিসাররা ঠিক সেখানেই ছিল। এ থেকে বুঝা যায়, কেন আমাদের কাজ চালিয়ে যাওয়া এত গুরুত্বপূর্ণ।
নিউইয়র্ক সিটির মেয়র হওয়া মানে সমস্ত নিউইয়র্কবাসীর চাহিদার প্রতি নজর রাখা। নিউইয়র্ক সিটিকে আমেরিকার সবচেয়ে নিরাপদ বড় শহর হিসেবে রাখতে সেই দৃষ্টিভঙ্গি অর্জন করতে এবং ফল দিতে আমাদের পুরো টিম প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে।

কমেন্ট বক্স