Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

আপনার বেতন কত?

আপনার বেতন কত?


নারীকে প্রশ্ন করতে নেই-আপনার বয়স কত আর পুরুষকে প্রশ্ন করতে নেই-আপনার বেতন কত? এ দুটো মিথ বহুকাল ধরে আমাদের সমাজে প্রচলিত। কেউ কেউ মনে করেন, এগুলো ভদ্রতা শিক্ষার (?) অঙ্গবিশেষ! নারীর বয়সের কথা আপাতত থাক, কিন্তু আপনার বেতন কত? এই প্রশ্নটির উত্তর নারী-পুরুষ সবার থেকে আদায় করা গেলে সমাজে শুদ্ধাচার প্রতিষ্ঠার ক্ষেত্রে তা যে কত গুরুত্বপূর্ণ হতো, তা এখন আমরা রন্ধ্রে রন্ধ্রে টের পাচ্ছি। এই একটি প্রশ্ন যদি পরিবার, সমাজ তথা সর্বস্তরে প্রতিষ্ঠা করা যেত, তাহলে একটি পরিশুদ্ধ সমাজ প্রতিষ্ঠায় আমরা অনেক দূর এগিয়ে যেতে পারতাম। মূলত আপনার বেতন কত-এমন প্রশ্ন অভদ্রতা হিসেবে গণ্য করার মাধ্যমে দেশ ও জাতিকে লুটে নেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।
এমন প্রশ্ন করার সুযোগ না থাকার কারণেই আজ লাখ লাখ আজিজ-বেনজীরের নজির সৃষ্টি হয়েছে। শুধু আপনার বেতন কত নয় বরং চাকরিজীবী না হয়ে ব্যবসায়ী হলে ওনাদের আরও তিনটি প্রশ্ন করা যেতে পারে-আপনার ব্যবসা কি বৈধ? আপনি গত বছর কত ট্যাক্স দিয়েছেন? আপনি নিয়মিত জাকাত আদায় করেন কি? তিনি যদি সৎ মানুষ হন, তবে জবাব দিতে গর্ববোধ করবেন এবং খুশি হবেন। আর যদি তিনি আঙুল ফুলে কলাগাছ মার্কা অসৎ তথাকথিত বড়লোক হয়ে থাকেন, তবে প্রশ্নগুলো তীরের মতো তার বুকে বিঁধবে। এ ক্ষেত্রে তার জবাব মিথ্যা হলেও অসুবিধা নেই-তিনি আমাদের সামনে বড়াই দেখাতে নামীদামি যা কিছু প্রদর্শন করছেন, সবকিছু মলিন হয়ে যাবে; তার মুখমণ্ডল চুপসে যাবে, চোখের পাতার ব্লিংকিংয়ের গতি বেড়ে যাবে, ঢোঁক গিলবেন, চোয়াল টাইট হবে, নাক টানবেন, হাই তুলবেন এবং হালকা কাশিও হতে পারে। এই উপসর্গগুলোর এক বা একাধিক উপসর্গ আমরা প্রত্যক্ষ করব।
জীবনে বারবার এ রকম পরিস্থিতির সম্মুখীন হলে একজন অসৎ ব্যক্তি তার মার্সিডিস আর লেক্সাস গাড়ি গ্যারেজে রেখে টয়োটা নিয়ে রাস্তায় বের হবেন। নামীদামি গাড়ি-বাড়ি ও সম্পদকে বোঝা মনে করবেন। বিদেশ ভ্রমণ, বাগানবাড়ি আর রিসোর্টের আলাপই তুলবেন না। তাদের স্ত্রীরা আধা কেজি এক কেজি ওজনের স্বর্ণালংকার পরে পাশের বাড়ির ভাবিকে বলবে না, কাল হঠাৎ স্বর্ণের দোকান চোখে পড়লে আপনার ভাই জোর করে এগুলো কিনে দিয়েছেন। আমি বললাম, আমার ড্রয়ারে ৪০০ ভরির অলংকার পড়ে আছে, তবু মানল না। আজকালকার বাড়ি-গাড়ি ও সম্পত্তির গল্পগুলো আর প্রকাশ্যে আসবে না, যা আছে তা আছে। আর যেদিন সন্তানেরা বাবাকে জিজ্ঞেস করতে শুরু করবে, বাবা আপনার বেতন কত কিংবা বাবা আমাদের ব্যবসাটা কি বৈধ? আমরা কি সঠিকভাবে ট্যাক্স ও জাকাত আদায় করছি? বাবার পেশা রাজনীতি হলে প্রশ্ন করবে, বাবা ভোটাররা কি সত্যি ভোট দিয়ে আপনাকে নির্বাচিত করেছেন?
-নিউইয়র্ক

 

কমেন্ট বক্স