Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

জীবন সাজুক ফ্রেমে

জীবন সাজুক ফ্রেমে


একটি সর্বজনীন অভিজ্ঞতা হলো যে আমরা এখনো বেঁচে আছি, কিন্তু তা হয়তো চিরকাল নয়। এই ভাসমান জীবনে আমাদের সময় মানব ইতিহাসের সর্বশ্রেষ্ঠ চিন্তাবিদদের স্মরণীয় জীবন অভিজ্ঞতা পাঠ করে কথাগুলো একত্রিত করা হয়েছে। তাদের জীবন পরিসীমা অনুপ্রেরণামূলক থেকে মজার জীবনের উপলব্ধি মানুষের আবেগের পুরো বর্ণালি বৈচিত্র্যকে কভার করে। জীবন মানে আলিঙ্গন করা, বিসর্জন দেওয়া নয়। জীবন নিজেকে খুঁজে পাওয়ার জন্য নয়, বরং জীবন নিজেকে সৃষ্টির মাঝেই সকল সার্থকতা।
মানুষকে ঠকাতে যাদের বুক কাঁপে না, বিবেকে বাধে না, তাদের জীবনে কখনো সুখ হয় না, দুঃখই সারা জীবন তাদের আড়াল করে রাখে। এমন অনেক ব্যর্থ লোক আছে, যারা জীবনের হাল ছেড়ে দেওয়ার সময় বুঝতে পারে না, তারা সাফল্যের কতটা কাছাকাছি ছিল। জীবন একটা মুদ্রার মতো। আপনি এটি আপনার ইচ্ছামতো ব্যয় করতে পারেন, কিন্তু আপনি এটি শুধু একবার ব্যয় করে থাকেন। যেখানে স্ট্রাইক আউটের ভয় কখনোই আপনাকে খেলা থেকে বিরত রাখতে পারে না।
মধ্যবিত্ত হলো একটি অভিশাপের নাম, জন্ম থেকেই যাদের জীবন কাটে মানিয়ে নেওয়ার মাধ্যমে। জীবন আপনাকে যা দেয়, তার জন্য অস্থির হবেন না; জীবনকে আরও ভালো করে তৈরি করুন এবং কিছু একটা করুন। আমি বিশ্বাস করি, প্রত্যেক মানুষেরই হৃদয়ে হার্টবিট আছে। আমরা আমাদের কিছু নষ্ট করতে চাই না। আমরা আমাদের জীবনে বারবার ব্যর্থ হয়েছি বলেই আবার সফল হয়ে থাকি। আমাদের ভবিষ্যদ্বাণী করার সর্বোত্তম উপায় হলো একটি পরিকল্পনা তৈরি করা।
আপনি যদি একটি সুখী জীবনযাপন করতে চান, তবে এটিকে একটি লক্ষ্যের সঙ্গে বেঁধে রাখুন, মানুষ বা জিনিসের সঙ্গে নয়। জীবন মানে ঝড় কেটে যাওয়ার জন্য অপেক্ষা করা নয়, এটা বৃষ্টিতে নাচতে শেখার মতো। জীবন একটি সাইকেল চালানোর মতো। আপনাকে লক্ষ্যে পৌঁছাতে হলে অবশ্যই ভারসাম্য বজায় রেখে চলতে হবে। আপনি যদি নিজের লক্ষ্যগুলো হাস্যকরভাবে উঁচুতে সেট করেন এবং এটি যদি ব্যর্থতায় পর্যবসিত না হয়, তবে আপনি অন্য সবার সাফল্যের উপরে থাকবেন, কখনো ব্যর্থ হবেন না।
দেশে জনসংখ্যা বাড়লেও বাড়েনি মানুষ, বেড়েছে মানুষরূপী মুখোশ। বিশ্বাস করুন এবং এমনভাবে কাজ করুন, যেন ব্যর্থ হওয়া অসম্ভব হয়। সর্বদা আপনার সেরা কাজটি করুন। আপনি এখন যা লাগাবেন, তা পরে ফলবে। যখন আমরা আর কোনো পরিস্থিতি পরিবর্তন করতে পারি না, তখন আমাদের নিজেদের পরিবর্তন করার জন্য চ্যালেঞ্জ নিতে হবে। আমি ব্যর্থতা মেনে নিতে পারি, সবাই কিছু না কিছুতে ব্যর্থ হয়। কিন্তু আমি চেষ্টা না করা মেনে নিতে পারি না।
আপনি যেখানেই যান ভালোবাসা ছড়িয়ে দিন। সুখী ছাড়া কেউ যেন ফিরে না আসে। আপনার ব্যথাকে জ্ঞানে পরিণত করুন। জীবন চলার পথে বাধা আসতেই পারে, তাই বলে থেমে যাওয়ার কোনো অবকাশ নেই। যেখানে বাধা আসবে, সেখান থেকেই আবার শুরু করতে হবে। নেতিবাচক সবকিছুর চাপ, চ্যালেঞ্জ সবই আপনার জন্য উত্থানের সুযোগ। মনে রাখবেন, জীবন হলো পাঠের ধারাবাহিকতা, যা বোঝার জন্য বেঁচে থাকতে হবে।
একজন প্রখ্যাত খেলোয়াড় বলেছিলেন, তিনটি শব্দে আমি জীবন সম্পর্কে যা কিছু শিখেছি তার সংক্ষিপ্তসার করতে পারি : এটি চলতে থাকে। আমি আমার ক্যারিয়ারে ৯ হাজারটিরও বেশি শট মিস করেছি। আমি প্রায় ৩০০টি গেম হেরেছি। ২৬ বার আমি খেলার বিজয়ী শট নিতে বিশ্বস্ত হয়েছি কিন্তু মিস করেছি। আমি আমার জীবনে বারবার ব্যর্থ হয়েছি। আর সে কারণেই আমি সফল। তেমনি আপনি যদি জীবনকে ভালোবাসেন, তবে সময় নষ্ট করবেন না, কারণ সময়ই জীবন দিয়ে তৈরি। আপনি আপনার অতীত দ্বারা সংজ্ঞায়িত নন; আপনি এটি দ্বারাই প্রস্তুত। আপনি আরও শক্তিশালী ও আরও অভিজ্ঞ হোন এবং আপনার আত্মবিশ্বাস অনেক বেশি শক্তিশালী করুন।
আপনি যখন অন্য পরিকল্পনা করতে ব্যস্ত থাকেন, তখন সেটা জীবন হয়। আপনি যে রাস্তা দিয়ে হাঁটছেন, তা যদি আপনার পছন্দ না হয়, তবে অন্য রাস্তা তৈরি করা শুরু করুন। সাহস সব সময়ই গর্জে ওঠে না। কখনো কখনো সাহস দিনের শেষে ছোট্ট কণ্ঠস্বর, যা বলে আমি আগামীকাল আবার চেষ্টা করব। আমি যেখানে যেতে চেয়েছিলাম, সেখানে যেতে পারিনি। কিন্তু আমি মনে করি, যেখানে আমার থাকা দরকার, সেখানে যাওয়ার জন্য আমি শেষ হয়ে যাইনি। মনে রাখবেন, একটি সমস্যা হলো আপনার আমার জন্য সেরাটা করার সুযোগ।
গতকালকে আজকের থেকে খুব বেশি নিতে দেবেন না। প্রতিটি স্ট্রাইক আমাকে পরবর্তী হোম রানের কাছাকাছি নিয়ে আসে। আপনি যখন আপনার চিন্তা পরিবর্তন করেন, তখন আপনার বিশ্বকেও পরিবর্তন করতে ভুলবেন না। আঘাত হলো একধরনের জ্বালানি; আর সেটা যে কাজে লাগায়, সে অনেক দূরে যায়।
আপনার সঙ্গে ঘটে যাওয়া সব ঘটনা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না, তবে আপনি তাদের দ্বারা হ্রাস না করার সিদ্ধান্ত নিতে পারেন। একসঙ্গে ঢালাই করা অনেকগুলো বিভাজন দিয়ে জীবন তৈরি হয়। উচ্চাকাক্সক্ষা হলো সাফল্যের রথ আর অধ্যবসায় হলো তার বাহন, যাতে চড়ে আপনি গন্তব্যে পৌঁছাবেন। বিশ্ব যখন আপনার জন্য অসাধারণ হওয়া এত সহজ করে দিয়েছে, তখন আপনি কীভাবে স্থির হওয়ার সাহস করেন? আপনি যদি বড় কিছু করতে না পারেন, তবে ছোট কাজগুলোকে ভালো করে শুরু করুন।
ভালো বলার চাইতে ভালো করা উত্তম। আপনি বিশ্বে যে পরিবর্তন দেখতে চান, তা হতেই হবে। শুরু করার উপায় হলো, ‘কথা বলা ছেড়ে দেওয়া এবং করতে শুরু করা।’ আপনি জীবনে অনেক পরাজয়ের মুখোমুখি হবেন, কিন্তু নিজেকে কখনো পরাজিত হতে দেবেন না। শান্ত থাকুন এবং কার্যক্রম চালিয়ে যান। জীবন একটি দুর্দান্ত অ্যাডভেঞ্চার ছাড়া আর কিছুই নয়। এটা আমাদের অন্ধকার মুহূর্তের সময় আমাদের অন্তর্নিহিত আলো দেখতে ফোকাস করতে সহায়তা করে। আর সে জন্যই আমরা বেশির ভাগ সময় যা ভাবি, তা-ই হয়ে উঠি।
যে জীবনে কোনো দিন ভুল মানুষের সঙ্গে চলেনি, সে কখনো শুদ্ধ হতে পারে না। নিজের উন্মাদনাগুলো একই জিনিস বারবার করে চলছে, কিন্তু ভিন্ন ফলাফলের আশাও করছে। আপনি যতক্ষণ লেগে থাকেন বা না থামেন, ততক্ষণ আপনি কতটা ধীরে যাচ্ছেন, তা বিবেচ্য নয়। জীবিকা নির্বাহকে জীবন গড়তে বাধা দেবেন না। মনে রাখবেন, একসঙ্গে কিছু আসা হলো একটি শুরু; একসঙ্গে রাখা হলো অগ্রগতি; আর একসঙ্গে কাজ করা হলো সাফল্য। যেহেতু আপনার মাথায় বুদ্ধি আছে, আপনার পায়ে জুতা আছে, তাহলে আপনি আপনার পথ আপনার পছন্দমতোই বেছে নিতে পারেন।
জীবন কোনো সমস্যা সমাধানের জন্য নয়, বাস্তবতাকে অনুভব করার জন্য। জীবন সম্পর্কে লিখতে হলে প্রথমে আপনাকে এটিকে বাঁচাতে হবে। জীবনে যে পরিমাণ ভালোবাসা পেয়েছেন, তা দিয়ে কয়েক হাজার বছর বেঁচে থাকা সম্ভব কিন্তু জীবনে গুটি কয়েকজন মানুষের কাছ থেকে যে পরিমাণ অবহেলা পেয়েছেন, তা দিয়ে এক দিনও বেঁচে থাকা সম্ভব নয়। কোনো কিছু করার আগে আপনাকে অবশ্যই নিজের থেকে দুর্দান্ত জিনিসগুলো আশা করতে হবে। আপনি নতুন দিগন্তের জন্য সাঁতার কাটতে পারবেন না, যতক্ষণ না আপনি তীরের দৃষ্টি হারানোর সাহস না পাবেন।
আমাদের অনেকেরই স্বপ্ন পূরণ হয় না, কারণ আমরা নিজেদের ভয়েই বেঁচে আছি। সুখ হলো একটি প্রজাপতির মতো; আপনি এটিকে যত বেশি ধরতে চেষ্টা করবেন, ততই এটি আপনাকে এড়িয়ে যাবে, কিন্তু আপনি যদি অন্য জিনিসের দিকে মনোযোগ দেন, তবে এটি এসে আপনার কাঁধে আলতোভাবে বসবে। আপনি যখন কোনো জিনিসে বিশ্বাস করেন, তখন তা সম্পূর্ণভাবে বিশ্বাস করুন, নিঃসন্দেহে এবং প্রশ্নাতীতভাবে। আপনি যা আছেন তার জন্য ভালোবাসার চেয়ে আপনি যা নন তার জন্য ঘৃণা করা ভালো।
জীবনকে সুন্দর হওয়ার জন্য নিখুঁত হতে হবে না। আপনার মুখ সূর্যের দিকে রাখুন, ছায়া আপনার পেছনে পড়বে। ভবিষ্যৎ এমন কিছু নয়, যাতে আমরা প্রবেশ করি। ভবিষ্যৎ এমন কিছু, যা আমরা তৈরি করি। ছোট জিনিসগুলো উপভোগ করার জন্য সময় নিন, একদিন আপনি পেছনে ফিরে তাকাবেন এবং বুঝতে পারবেন যে সেগুলো বড় জিনিস ছিল।
সুখে থাকতে সবাই চায় কিন্তু কিছু মানুষের জীবনে সুখে থাকতে চাওয়াটাই দুঃখের কারণ হয়ে দাঁড়ায়। সর্বোপরি, স্বপ্ন দেখা একধরনের পরিকল্পনা। আপনি যে ব্যক্তি হতে চান, তা হলো একমাত্র ব্যক্তি যা আপনি হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আমরা যা পাই তা দিয়েই জীবিকা নির্বাহ করি, কিন্তু আমরা অন্যকে যা দিই, তা দিয়ে জীবন গড়ি। আমরা যে কঠিন জীবন পরিকল্পনা করেছি, তা আমাদের ছেড়ে দিতে হবে, যাতে আমাদের জন্য যা অপেক্ষা করছে, তাকে গ্রহণ করতে পারি। যদি আপনার জ্ঞান থাকে, তবে অন্যরা তাতে তাদের জ্ঞানের মোমবাতি জ্বালাতে পারে।
এই জীবনে আপনার যা দরকার তা হলো অভিজ্ঞতা এবং আত্মবিশ্বাস; তাহলে সাফল্য নিশ্চিত। আপনি মনে করেন আপনি পারবেন বা পারবেন না, আপনি ঠিক আছেন। বাস্তবতা আমাদের জীবনকে ধ্বংস করে চলেছে। কেউ সম্পূর্ণ আপনার মতো হবে না, একইভাবে আপনিও কারও মতো হবেন না, দুজনের মধ্যে কিছুটা পার্থক্য থাকবেই আর এই পার্থক্যটুকুই হলো ধৈর্য। আমি মৃত্যুকে ভয় পাই না; যখন এটি ঘটে তখন আমি সেখানে থাকতে চাই না।
জীবন কঠিন, কিন্তু যখন আপনি বোকা হন, তখন এটি আরও কঠিন। হাস্যকর না হলে জীবন দুঃখজনক হবে। এটা অনেক আগে থেকেই আমার নজরে এসেছিল যে কৃতিত্বের লোকেরা খুব কমই বসে থাকে এবং তাদের সঙ্গে কিছু ঘটতে দেয়। আমার মা সব সময় বলতেন, জীবনটা চকলেটের বাক্সের মতো। আপনি কখনোই জানেন না আপনি কী পেতে চলেছেন।
অর্থ ও সাফল্য মানুষকে পরিবর্তন করে না; তারা কেবল সেখানে যা আছে, তা বাড়িয়ে দেয়। ব্যর্থতা হলো সেই মসলা, যা সাফল্যের স্বাদ দেয়। সর্বদা মনে রাখবেন, আপনি একেবারে অনন্য, ঠিক অন্য সবার মতো নয়। আমাদের মনে রাখা উচিত, জীবনের প্রতি একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি যেমন সুস্বাস্থ্যকে উন্নীত করতে পারে, তেমনি প্রতিদিনের সদয় আচরণও করতে পারে। জীবন কখনো ন্যায্য হয় না এবং সম্ভবত এটি আমাদের বেশির ভাগের জন্য একটি ভালো জিনিস যে এটি ন্যায্য নয়। আপনি যদি স্বাভাবিক ঝুঁকি নিতে ইচ্ছুক না হন, তবে আপনাকে সাধারণের জন্য স্থির হতে হবে।
জীবন হলো ১০% আপনার সঙ্গে যা ঘটে এবং ৯০% আপনি এতে কীভাবে প্রতিক্রিয়া করেন। এমনকি অলৌকিক ঘটনাও একটু সময় নেয়। অপরীক্ষিত জীবন সাফল্যের অধিকারী না হয়। আমাদের জীবনের উদ্দেশ্য সুখী হওয়া। সুখী হওয়া কখনোই স্টাইলের বাইরে যায় না। আপনি একবারই বাঁচবেন কিন্তু যদি ঠিকভাবে বাঁচেন, তবে একবারই যথেষ্ট। আপনার সম্মতি ছাড়া কেউ আপনাকে নিকৃষ্ট মনে করতে পারে না। নিজের কথা শুনে আপনি কখনোই অনেক কিছু শিখবেন না। জীবন সত্যিই সহজ, কিন্তু পুরুষেরা এটিকে জটিল করে তোলার জন্য জোর দেয়। বলা যায়, প্রতিটি মুহূর্তই একটি নতুন শুরু। শেষ হয়ে গেছে বলে কাঁদবেন না, হাসুন কারণ এটি ঘটেছে। আপনি জানেন, জীবন একটি প্রতিধ্বনি; আমরা যা দিই, তা-ই পাই।
আমি যত বেশি সময় বাঁচি, জীবন তত সুন্দর হয়। অন্যের মেঘে রংধনু হওয়ার চেষ্টা করবেন না। মন অনেক কিছুই চাইবে কিন্তু তা বিবেক দিয়ে বিচার করবেন, তাহলেই আপনি বুঝবেন কোনটা আপনার করা উচিত আর কোনটা করা উচিত নয়। আমি কখনো সাফল্যের স্বপ্ন দেখিনি। আমি এর জন্য কাজ করেছি। জীবন তার সাহসের অনুপাতে সংকুচিত বা প্রসারিত হয়। জীবনের সবচেয়ে ভালো জিনিস একে অপরকে ধরে রাখা। জীবন নম্রতার একটি দীর্ঘ পাঠ। সুখ প্রায়ই এমন একটি দরজা দিয়ে প্রবেশ করে, যা আপনি জানেন না যে আপনি খোলা রেখে গেছেন।

কমেন্ট বক্স