Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বংশীয় গরু : নামে কড়া, দামে চড়া?

বংশীয় গরু : নামে কড়া, দামে চড়া?


এখন আর রক-আন্ডারটেকার-হলিউড কিসিমের রেসলিং রিং কাঁপানো নামে চলে না। সুলতান, নবাব, তুফান, রাজা-বাদশা-সম্রাটেও কুলায় না। কালাপাহাড়-লালপাহাড় শেষে ডিপজল-শাকিব খান জমানাও অচল। জায়েদ খান-তাহেরি জমেও জমছে না। ব্যাপারিরাও আপডেট হয়ে এখন বংশীয় গরুর কারবারে। এরপর কী আসবে দৃশ্যপটে?  
পরেরটা পরেই থাক। বনেদি, খান্দানি বংশীয় গরু এবার কোটি টাকায় বিক্রির খবর স্যোশাল মিডিয়া মাড়িয়ে মূলধারার গণমাধ্যমেও বেশ ভাইরাল। লাখ ছাড়িয়ে গরুর দাম এভাবে কোটিতে ওঠা কারো কারো সামর্থের জানানও দিচ্ছে। ক্রেতা-বিক্রেতা উভয়েই এ দেশের মানুষ। দুই-আড়াই মাস আগে রাজধানীতে প্রাণিসম্পদ মেলায় কোটি টাকার একটি গরু এনে হৈ চৈ ফেলে দিয়েছিল সাদিক এগ্রো। ফেসবুক আর ইউটিউবে ‘বংশ মর্যাদাপূর্ণ’ কোটি টাকার সেই গরু নিয়ে আলোচনা এখন সরগরম। সাদিক এগ্রো কোরবানির বাজারে এক কোটি টাকার আরো একটি গরু তুললেও তা প্রচারে ছিল না। অবশেষে গত ১০ জুন রাতে যুক্তরাষ্ট্রের ব্রাহামা জাতের তিনটি গরুই বিক্রি হয়ে গেছে। এক কোটি টাকায় বিক্রি হওয়া বিশেষ গরুটি এখন পর্যন্ত দেশের সবচেয়ে দামি গরু। কোরবানির পশুর ইতিহাসে নতুন মাইলফলক নয় কি?
সুলতান নাম দিয়ে বিক্রি করা গরুর এ দামকে কেবল টাকার অংকে ভাবলে ভুল হবে। এখানে গরুর জিনগত উপাদানও একটি  বিষয়। প্রাণি প্রদর্শনীতে কোটি টাকার গরুটি উঠানোর পর অনেকে না জেনে ফেসবুকে নেতিবাচক নানা মন্তব্যকারীদের এখন লজ্জায় জিহ্বা কামড়াতে হবে। ট্রলের জন্য ট্রল নয়, বাংলাদেশেও যে দামি গরুর ক্রেতা আছে, তা কোটি টাকার গরু বিক্রির মাধ্যমে প্রমাণ হয়েছে। বিশ্বে এরচেয়েও দামি গরু আছে। গত মার্চে ব্রাজিলে একটি গাভী ৫২ কোটি টাকায় বিক্রির খবর জানা আছে সবার? কালো-সাদার সংমিশ্রণে গরুটির রাজকীয় ভাব-গাম্ভীর্য আমলে নেবেন না?
এই জাতের গরু উষ্ণ আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। ফলে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে এই গরু পালন অত্যন্ত সুবিধাজনক। অত্যন্ত শক্তিশালী এ গরুর রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি, আর মাংসও অত্যন্ত উচ্চমানের। গরুটির হাঁটা-চলা, দাঁড়ানোর মধ্যেও মার্কিনি ঠাঁটবাট! আমেরিকান ব্রাহামা জাতের গরুটির গায়ে থাকা রেজিস্ট্রেশন নম্বর এইচডি-১৬৪ গুগলে সার্চ দিলে আরো বহু তথ্য চলে আসবে চোখের সামনে। মার্কিনি গরুটি কত টাকায় বিক্রি হয়েছে, এটি এখন কার কাছে আছে- তাও ভেসে উঠবে। ব্রাহামা আমাদের উপমহাদেশেরই জাত। ১১০ বছর আগে আমাদের এই অঞ্চলেরই তিনটি গরু আমেরিকানরা নিয়ে গিয়ে ‘ব্রাহামা’ জাত তৈরি করেছে। ভাবা যায়? 
এতো টাকায় কেনার মুরোদ না থাকা ট্রলার-ভাইরালজনরা এই গরুকে হাইলি এডুকেটেড, এমবিএ, ডক্টরেট, জিপিএ ফাইভ ধরনের মশকরা করছেন। ঢাকার বিক্রেতা এই গরুকে হুইস্কি-ওয়াইনসহ নানা জাতের দামি মদ খাইয়েছেন বলে ইয়ার্কি পর্যন্ত বাদ দিচ্ছেন না। গরুটা উন্নত জাতের বলতে গিয়ে বিক্রেতা বংশমর্যাদাসম্পন্ন বলে ফেলেছেন। মাস কয়েক আগে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ তার গরুর খামার নিয়ে স্ট্যাটাস দিয়েছিলেন। ২০২১ সালে মার্ক জুকারবার্গ হাওয়াইয়ের কাউয়াই দ্বীপে একটি বিলাসবহুল গরুর খামার কেনেন। কোলু ফার্ম নামক এই খামারটিতে ওয়াগু এবং অ্যাঙ্গাস জাতের উচ্চমানের গরু পালন হয়। জুকারবার্গের এই উদ্যোগটি কেবল তার বিলাসবহুল জীবনধারার প্রতিফলন? উল্টাপাল্টা না ভেবে এটিকে তার টেকসই কৃষি পদ্ধতির পরীক্ষা হিসেবে নিলে সমস্যা কী?
লেখক : সাংবাদিক-কলামিস্ট; ডেপুটি হেড অব নিউজ, বাংলাভিশন, ঢাকা।  

কমেন্ট বক্স