Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

হান্টার বাইডেন মামলায় দোষী সাব্যস্ত

হান্টার বাইডেন মামলায় দোষী সাব্যস্ত


বিচারক ট্রাম্পের শাস্তি নির্ধারণ করবেন। তিনি সময় নিতে পারেন, দুইপক্ষ বা এমনকি ট্রাম্পের কথা শুনতে চাইতে পারেন। ৪ দিন পর  ১৫ জুলাই রিপাবলিকান কনভেনশন, ট্রাম্পকে   আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী মনোনয়ন করা হবে। ট্রাম্প কি প্রেসিডেন্ট হতে পারবেন? মার্কিন সংবিধানে এজন্যে তিনটি শর্ত রাখা হয়েছে, প্রার্থীর বয়স ৩৫ হতে হবে, তিনি জন্মগতভাবে নাগরিক হবেন, এবং ১৪ বছর আমেরিকায় থাকতে হবে। ট্রাম্প ৩টিতেই উত্তীর্ণ। ৬ জানুয়ারি ২০২০ ওয়াশিংটনে বিদ্রোহে অংশগগ্রহন বা উসকানি দেয়া মামলায় দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে হয়তো ঠেকানো যেতো, কিন্তু সুপ্রিমকোর্ট সেই মামলা অনির্দিষ্টকালের জন্যে ঠেকিয়ে দিয়েছে। সুতরাং ট্রাম্পের প্রেসিডেন্ট হতে কোনো বাধা নেই। প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, তার পুত্র হান্টার বাইডেন দোষী সাব্যস্ত হলে তিনি তাঁকে ক্ষমা করবেন না। মামলাটি ফেডারেল প্রেসিডেন্ট চাইলে ক্ষমা করতে পারেন। তবে হান্টার বাইডেনের এটি প্রথম অপরাধ, হয়তো তিনি এযাত্রায় জেলে যাবেন না, কিন্তু সেপ্টেম্বরে তার বিরুদ্ধে ‘কর ফাঁকি’ মামলা শুরু হচ্ছে, সেটিতে দোষী হলে হয়তো তাকে জেলে যেতে হতে পারে। দুটি মামলাই নভেম্বরের আগে শেষ হবে। বাইডেন জিতলে হয়তো তিনি কথা রাখবেন, বাইডেন হারলে হোয়াইট হাউস ছাড়ার প্রাক্কালে তিনি হয়তো ক্ষমা করে দিয়ে যাবেন এবং এনিয়ে তখন কারও মাথাব্যথা থাকবে না! 
প্রচণ্ড গরমে ট্রাম্প নেভাদায় সমাবেশ করেছেন। তিনি ভোটারদের বলেছেন, গরমের মধ্যে সমাবেশে আসার দরকার নেই, সুস্থ থেকে আমায় ভোটটি দিও, তোমার ভোটটি আমার প্রয়োজন আছে। 
হান্টার বাইডেন আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। ডেলাওয়ার অঙ্গরাজ্যের একটি আদালত ১১ জুন মঙ্গলবার এ বিষয়ক ফৌজদারি অপরাধের তিনটি অভিযোগেই তাঁকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় হান্টার বাইডেনের সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
এদিকে ২৭ জুন সিএনএন-র আয়োজনে বাইডেন-ট্রাম্প প্রথম বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
- নিউইয়র্ক, ১১ জুন ২০২৪

কমেন্ট বক্স