Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

নিউইয়র্কে ঘরজামাই

নিউইয়র্কে ঘরজামাই
ঘরজামাই শব্দটি পৃথিবীর কোন সময়ে কতটা পরিচিত ও প্রচলিত, জানা নেই। তবে বাংলাদেশ এবং ভারতে যথেষ্ট জনপ্রিয় শব্দ। অনেকে এটাকে কিছুটা নিন্দার চোখেও দেখে থাকেন। ঘরজামাই বলতে মেয়ের বিয়ে হয়ে যাওয়ার পর জামাই বা মেয়ের বর/স্বামীকে নিয়ে শ্বশুরবাড়িতেই আজীবন থেকে যান। স্বামীর ঘর-সংসার বলতে তার শ্বশুরবাড়িকেই বোঝানো হয়ে থাকে। বর নিজের বাড়িতে যায় মেয়ের নাইয়রে যাওয়ার মতো। কালে-ভদ্রে। নিজের বাড়িতে ভাইবোনের বিয়েতে। বাপ-মায়ের বা অন্য কোনো ঘনিষ্ঠ আত্মীয়স্বজনের অসুখ-বিসুখে বা মৃত্যুসংবাদ পেলে।
বাংলাদেশে বিয়ের পর একজন মেয়ের বাড়ির জন্য কী রকম মন কাঁদে-সেই অনুভূতি নিয়ে অনেক হৃদয়ভাঙা লোকগানের জন্ম হয়েছে। পিতা-মাতার জন্য, ছোট ছোট ভাইবোনের জন্য কী রকম মন কাঁদে, সেই অনুভূতি ব্যক্ত হয় সেসব গানে। নৌকার মাঝিদের কণ্ঠে, ক্ষেতের কিষাণদের কণ্ঠে সেই সব গান জীবন পায়। মেয়েরা সেসব গান শুনে গোপনে চোখের জল ঝরায়। আজকের মতো সে সময় যোগাযোগব্যবস্থা উন্নত ছিল না। তবে কোনো জিনিসই হারিয়ে যায় না। হয়তো ঠিক আগের মতো অতীতের ব্যঞ্জনা নিয়ে ফিরে আসে না। এখন যোগাযোগব্যবস্থা উন্নত হয়ে সামাজিক অবস্থা, মন-মানসিকতার পরিবর্তন ঘটেছে। সামাজিক সম্পর্কের অনেক পরিবর্তন ঘটেছে। আগের সমাজে বিয়ের ৮-১০ দিন পরেও স্ত্রী স্বামীর মুখ দেখতে পাননি। বিয়ের পর ৮-১০ বার ফিরুনি-পাল্টা ফিরুনির বিষয়টি কনেপক্ষ ছেলের বাবা-মা, অভিভাবক, আত্মীয়-পরিজনদের সঙ্গে বিয়ের আগেই কথাবার্তা পাকা করে নিতেন, এ নিয়ে বিয়ের পর কোনো ঝামেলা যেন না বাধে। রাশিয়া যখন সোভিয়েত ইউনিয়ন ছিল, তখন তাদের পারিবারিক নিয়মে ঠিক ঘরজামাই প্রথা চালু না থাকলেও ছেলের সবকিছু দেখভাল, ওঠা-বসা-সব শ্বশুরকুলের সঙ্গেই ছিল। ফাদার্স ডে, মাদার্স ডে-এই দুদিনই সাধারণত বরাদ্দ থাকত বাবা-মায়ের সঙ্গে।
আসল কথা হচ্ছে, কোথাও থাকা-না থাকা বড় বিষয় নয়, বিষয়টা হচ্ছে সম্পর্কের সৌন্দর্য। সম্পর্কের সৌন্দর্য সেভাবে এগিয়ে যায় এবং সমাজকে এগিয়ে চলার একটি শক্ত ভিত্তি দেয়, সেটাই সমাজ প্রগতির জন্য আমাদের কাম্য হওয়া উচিত বলে মনে করেন আমাদের সমাজবিজ্ঞানীরা।

কমেন্ট বক্স