Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

ঈদুল ফিতরের আনন্দ ও শিক্ষা 

ঈদুল ফিতরের আনন্দ ও শিক্ষা 
প্রতিবছর সময়ের পাখায় ভর করে আসে মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ৩০ বা ২৯টি রোজা বা সিয়াম সা- ধনার পর আসে আনন্দের এই ঈদ। সারা জাহানের মুসলমানরা গেয়ে ওঠেন, 'রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।' বিশ্বে সর্বাধিক গীত এই সংগীতকে মনে করা হয়। রমজানকে বলা হয় রহমত, বরকত ও মাগ-ফিরাতের মাস। ধনী-গরিব নির্বিশেষে সব ঘরে খুশির বন্যা বয়ে যায়। বিশেষ করে, ছোট ছোট ছেলেমেয়েদের মাঝে। সেই ঈদ সামনে। ক্যালেন্ডারের তারিখ অনুযায়ী এবার ১০ এপ্রিল ঈদুল ফিতর উদ্যাপনের প্রস্তুতি নেয় মানুষ। সেভাবেই ঘরে ঘরে ঈদ উদযাপিত হয়।
এবার মুসলমানদের এবং বাঙালি মুসলমানদের দুটি বৃহৎ উৎসব আসছে একই সপ্তাহে। একটি ঈদুল ফিতর এবং অপরটি বাংলা নববর্ষ ১৪৩১। সে কারণে ছোটদের মধ্যে যেমন আনন্দের ফোয়ারা ছুটেছে, বড়দের-যাদের ঘাড়ে সংসারের উপার্জনের দায়, তাদের কপালে দুশ্চিন্তার রেখা। কোভিড-১৯ অতিমারি, এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সে যুদ্ধ চলমান থাকতেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ। সে যুদ্ধের প্রভাবে সমগ্র বিশ্বে সব জিনিসের দাম ঊর্ধ্বমুখী। মানুষের জীবনে
উঠেছে নাভিশ্বাস। তবু উৎসব বলে কথা। 'কাট ইওর কোট একর্ডিং টু ইওর ক্লথ'র কথা মনে রেখেই চলছে উদ্যাপনের আয়োজন। রোজা মুসলমানদের পাঁচটি ফরজ অর্থাৎ আল্লাহর নির্দেশমতো পাঁচটি অত্যাবশকীয় পালনের মধ্যে তৃতীয়। কালেমা, নামাজের পরেই রমজান। রমজানকে বলা হয় নিজেকে অ্যাসিডে পুড়িয়ে সোনা খাঁটি করে নেওয়ার মতো। রমজান প্রত্যেক মুসলমানের জন্য, একটি নির্দিষ্ট বয়সের পর নারী-পুরুষের জন্য, ফরজ হয়ে যায়। রমজানের ফরজ অবশ্য পালনীয়, কয়েকটি শর্ত সাপেক্ষে। রমজান সিয়াম সাধনার মাস। সিয়াম যা সাওম থেকে এসেছে, অর্থ আল্লাহর পরীক্ষায় আগুনে পুড়ে মানুষের পরিশুদ্ধ হওয়া। এবং না খেয়ে থাকা যে কত কঠিন, তা উপলব্ধি করতে পারা। যারা দীনহীন, যাদের প্রতিবেলায় আহার জোটে না, শূন্য পেটে ঘুমানো কত কঠিন কাজ, তাও বুঝতে পারা। এ ছাড়া বহুমুখী তাৎপর্য বহন করে পবিত্র রমজান। ইহজগতে সব বদ কাজ থেকে পরিত্রাণ লাভ করে একজন মুসলমানের সেসব শিক্ষাও পাওয়া যায়। এ ছাড়া ধনীদের জন্য জাকাতও ফরজ করা হয়েছে। সব মুসলমানকে প্রকৃত মুসলমান হিসেবে রূপান্তরিত করার মহৌষধ রমজান। প্রকৃত রোজাদাররা নিজেদের নিত্যদিনে মানুষের সঙ্গে আচার-আচরণ সবকিছু ধর্মমতো, কোরআনে যেমন নির্দেশনা দেওয়া আছে, ঠিক সেই মতো মানুষ নিজেকে তৈরি করে নেন পবিত্র কোরআনের শিক্ষা থেকে।
রোজায় আরেকটি গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে সংযমের শিক্ষা লাভ। ইফতার, তারাবি, সাহরি যে শিক্ষা দেয়-সেই শিক্ষামতো চলা। আরও একটি শিক্ষা পাওয়া যায় রমজান থেকে। সেটি সহমর্মিতা। গরিবদের গরিবানা সম্পূর্ণ শেষ করা যায় না বটে, তবে তাদের কষ্টের জ্বালা অনেকটা কমিয়ে দেওয়া যায়। আর ঈদের জামাতে ধনী-গরিব সবাই এক কাতারে দাঁড়িয়ে পড়লে সবাই নিজেদের অবস্থান ভুলে যান। সাম্যের বোধটা জন্মে মানুষের মধ্যে। এ ছাড়া সহযোগিতা ও সহমর্মিতা নিয়ে মানুষ একতাবদ্ধ হয়ে শক্তিশালী এবং শুদ্ধ সমাজ গড়ে তুলতে সাহায্য করে। ওই সমাজটি হবে আদর্শ ও অনুকরণীয় সমাজ।
রোজার সবচেয়ে বড় ফজিলত হচ্ছে 'লাই-লাতুল কদর'। আল্লাহ রাব্বুল আলামিন রমজানকে রহমত, মাগফিরাত এবং শেষের ১০ বা ৯ দিন নাজাতের ফজিলত-এই তিনটি ভাগে বিভক্ত করে মানুষের চূড়ান্ত মুক্তি সনদ হিসেবে ইহধামে পাঠিয়েছেন। আল্লাহর তরফ থেকে কোরআন পাঠানো হয়েছে মানুষের জীবনযাপন পরিচালনার জন্য। শেষের বিজোড় রাতগুলোকে কোরআন নাজিলের সম্ভাবনাময় রাত বলে বলা হয়েছে। তবে বিজোড় রাতগুলোর মধ্যেই লাইলাতুল কদরকে কোরআন নাজিলের সবচেয়ে সম্ভাব- নাময় বলে মনে করা হয়। সৌভাগ্য রজনী কার ভাগ্যে জুটবে-তা কেউ বলতে পারে না। এ রাতের ফজিলত হাজার মাসের চেয়েও উত্তম। তবে ইবাদত-বন্দেগির মাধ্যমে এই রাতটির সন্ধান যিনি লাভ করবেন, তিনি একসঙ্গে হাজার মাসের চেয়েও উত্তম ফজিলত লাভ করবেন। তিনি এক রাতের ইবাদতের জন্য লাভ করবেন ৮৩ বছর ৪ মাসের ইবাদতের সমান সওয়াব।
আমাদের প্রার্থনা, সবার জীবনে এই লাই- লাতুল কদরের ফজিলতের সৌভাগ্য অর্জিত হোক। সেই সঙ্গে পবিত্র রমজানের ফজিলত সবার জীবনে নেমে আসুক। পবিত্র ঈদুল ফিতরের আনন্দ ধনী-গরিব নির্বিশেষে সবার জীবনে ছড়িয়ে পড়ক। আল্লাহ সর্বশক্তিমান।
সবাইকে ঠিকানার ঈদ মুবারক।

কমেন্ট বক্স