Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

স্বাগত পবিত্র মাহে রমজান

স্বাগত পবিত্র মাহে রমজান
রহমত, মাগফিরাত ও মুক্তির বার্তা নিয়ে বিশ্বের মুসলমানদের দুয়ারে আবারও উপস্থিত হয়েছে পবিত্র রমজান। কুপ্রবৃত্তি দমন ও আত্মশুদ্ধির সর্বোত্তম মাস এই রমজান। রমজান মাসের অনন্য ইবাদত ‘রোজা’ পালন। পবিত্র কোরআনে সুরা বাকারার ১৮৫ নম্বর আয়াতে মহান আল্লাহ বলেন, ‘রমজান মাস, এতে মানুষের দিশারি এবং সৎপথের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে কোরআন অবতীর্ণ হয়েছে। সুতরাং তোমাদের মধ্যে যারা এই মাস পাবে, তারা যেন এই মাসে রোজা পালন করে।’

সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার ও স্ত্রী সম্ভোগ থেকে বিরত থাকার নাম রোজা। মুসলিম প্রাপ্তবয়স্ক, সাধারণ বুদ্ধিমত্তা বা স্বাভাবিক জ্ঞানসম্পন্ন, রোজা পালনে সক্ষম, সুস্থ সব নারী ও পুরুষের জন্য রমজান মাসে রোজা পালন করা বাধ্যতামূলক। ঋতুবতী নারী, সন্তান প্রসবকারিণী মা ও অসুস্থ ব্যক্তি রোজা পরবর্তী সময়ে কাজা আদায় করবেন। তবে কোনো কারণ ছাড়া রোজা না রাখলে সে ‘ফাসিক’ বলে গণ্য হবে। আর রোজা অস্বীকার করলে সে কাফের হিসেবে বিবেচিত হবে।

রমজান শব্দের অর্থ জ্বালিয়ে দেওয়া, পুড়িয়ে দেওয়া। মহান আল্লাহর মহব্বতে সিয়াম ব্রতের মাধ্যমে জীবনের সব অন্যায় আচরণ, পাশবিক প্রবৃত্তি, আল্লাহর নাফরমানি, হিংসা, বিদ্বেষ, ক্রোধ, পাশবিক প্রবণতাকে জ্বালিয়ে, পুড়িয়ে, আত্মসংযম, আত্মনিয়ন্ত্রণ ও মানবিক বৃত্তির বিকাশ ও উন্মেষ সাধনই তাকওয়া। রমজান আমাদের সংযমী হওয়ার শিক্ষা দেয়। পানাহার থেকে বিরত থাকার পাশাপাশি নিজের মুখ ও জিহ্বাকে সংযত রাখতে হবে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নয়, পুরো মাসের সবটুকু সময় সঠিক আচার-আচরণের মাধ্যমেই সিয়াম সাধনার প্রকৃত আত্মতৃপ্তি লাভ করা সম্ভব। মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন নাজিল হয়েছে রমজান মাসে। শ্রেষ্ঠ রজনী লাইলাতুল কদর এই মাসকে করেছে মহিমান্বিত। তাই সবদিক থেকে মুসলমানদের কাছে রমজান মাস অত্যন্ত গুরুত্ববহ ও তাৎপর্যপূর্ণ। বহু ধর্মের মানুষের আবাসস্থল যুক্তরাষ্ট্রের মুসলমানরা সোমবার থেকে রোজা পালন করছেন। মসজিদে মসজিদে হচ্ছে তারাবি। প্রায় সব মসজিদে আয়োজন করা হচ্ছে ইফতারির। কোনো কোনো মসজিদে সাহ্রির ব্যবস্থাও রয়েছে। রোজা উপলক্ষে গ্রোসারি শপগুলোতে পাওয়া যাচ্ছে সব ধরনের ইফতারি পণ্য। নিউইয়র্কসহ বিভিন্ন স্টেটের হোটেল-রেস্তোরাঁগুলো সাজছে বাহারি ইফতারিতে। যুক্তরাষ্ট্রের বাসিন্দারা ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বাসী। তাই এখানকার প্রত্যেক মুসলমানের উচিত ভিন্ন ধর্মাবলম্বীদের সুবিধা-অসুবিধার বিষয়টি মাথায় রেখে মাহে রমজানের প্রতিটি পর্ব সম্পন্ন করা।
রমজানের তাৎপর্য আমাদের প্রত্যেকেরই গভীরভাবে উপলব্ধি করা প্রয়োজন। মহান আল্লাহ আমাদের দান করুন সেই তাওফিক, যাতে আমরা পবিত্র রমজানের শিক্ষা সঠিকভাবে উপলব্ধি ও অনুশীলন করতে পারি। এক মাসের সংযম সাধনার ভেতর দিয়ে সবার জীবন পরিশুদ্ধ হোক, এটাই আমাদের প্রার্থনা।

কমেন্ট বক্স