Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জিতলেন ট্রাম্প

নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জিতলেন ট্রাম্প যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয়ের পর মঙ্গলবার রাতে সমর্থকদের উদ্দেশে কথা বলছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে অংশ নিতে রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী হিসেবে নিজেকে প্রমাণ করতে আরও একধাপ এগিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। ২৩ জানুয়ারি (মঙ্গলবার) অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয়লাভ করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। খবর এএফপির।  

আজ বুধবার শেষ খবর পাওয়া পর্যন্ত ভোট গণনা চলে। তবে ডোনাল্ড ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বি রিপাবলিকান নিকি হ্যালির সঙ্গে তার যে ব্যবধান তাতে পরিষ্কারভাবে জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন তিনি। এদিকে নিকি হ্যালি অবশ্য বলেছেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে লড়াই চালিয়ে যাবেন তিনি।

ভোটের পর ৫২ বছর বয়সী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালি বলেন, প্রেসিডেন্ট প্রার্থী হতে নির্বাচনের দৌড় এখনও শেষ হয়ে যায়নি। তিনি তার সমর্থকদের বলেন, ‘ডেমোক্রেটরা জানে ট্রাম্পই হলেন একমাত্র ব্যক্তি, যাকে জো বাইডেন সহজেই হারাতে পারবেন।’

দুইবার অভিসংশনের মুখে পড়া এবং চলতে থাকা চারটি ফৌজদারি মামলার অভিযোগ নিয়ে ন্যাশনাল রিপাবলিকান নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পই সম্ভাব্য প্রার্থী হিসেবে আবির্ভূত হয়েছেন।

নিকি হ্যালি ৭৭ বছর বয়সী ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচন শুধু বিশৃঙ্খলাই নিয়ে আসবে। তবে নিউ হ্যাম্পশায়ার নির্বাচনের ফলাফল ভিন্ন কথাই বলছে। ইতোমধ্যে রিপাবলিকান রানাওয়ে লিডার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন ট্রাম্প। তাই নিজের রাজ্য সাউথ ক্যারোলাইনায় অবশ্যই নিকি হ্যালিকে জয়ী হতে হবে প্রেসিডেন্সিয়াল দৌড়ে টিকে থাকতে হলে।

গত সপ্তাহে আইওয়া রাজ্যে বিজয়ের পর এগিয়ে যান ট্রাম্প। তবে ফ্লোরিডার সাবেক গভর্নর রন ডিস্যান্টিস প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় এখন নিকি হ্যালি ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যেই রিপাবলিকান পার্টি থেকে মনোনয়নের প্রতিযোগিতা টিকে রইল।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স