Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

আরব মার্কিনীদের মাঝে কমলার চেয়ে এগিয়ে ট্রাম্প 

আরব মার্কিনীদের মাঝে কমলার চেয়ে এগিয়ে ট্রাম্প 


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে আরব মার্কিনীদের মধ্যে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের চেয়ে সামান্য এগিয়ে রয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নতুন একটি জরিপে দেখা গেছে, গাজা যুদ্ধের প্রভাবে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাটদের প্রতি ভোটারদের সমর্থন কমেছে। খবর আলজাজিরার। 

ভোটাররা পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট বাছাই করার মাত্র দুই সপ্তাহ আগে ২১ অক্টোবর (সোমবার) আরব নিউজ প্রকাশিত জরিপ অনুযায়ী, ৪৫ শতাংশ আরব আমেরিকান ডোনাল্ড ট্রাম্পকে এবং ৪৩ শতাংশ কমলা হ্যারিসকে সমর্থন করছেন। 

জরিপ অনুযায়ী, ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব সফলভাবে সমাধান করার প্রশ্নে রিপাবলিকান প্রার্থী পেয়েছেন ৩৯ শতাংশ আর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী পেয়েছেন ৩৩ শতাংশ ভোটারের সমর্থন। ‘সার্বিকভাবে’ মধ্যপ্রাচ্যের জন্য কে ভালো হবেন, এই প্রশ্নে ট্রাম্প ও হ্যারিস উভয়েই সমান ৩৮ শতাংশ সমর্থন পান।

আরব-আমেরিকান সম্প্রদায়ের কাছে কোন সমস্যাগুলো সবচেয়ে বেশি উদ্বেগের জানতে চাওয়া হলে, ২৯ শতাংশ উত্তরদাতা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতকে বেছে নেন, ২১ শতাংশের বেছে নেন অর্থনীতি ও উচ্চ জীবনযাত্রার খরচ। ভোটারদের ১৩ শতাংশ বর্ণবাদ ও বৈষম্যকে সবচে বেশি উদ্বেগজনক হিসেবে বেছে নেন।

এই জরিপটি ডেমোক্র্যাটদের জন্য সর্বশেষ সতর্কবার্তা যে, গাজায় ইসরায়েলের প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ৫ নভেম্বরের নির্বাচনে নিরাশ করতে পারে।

এ মাসের শুরুতে আরব আমেরিকান ইনস্টিটিউট প্রকাশিত এক জরিপে দেখা গেছে, ট্রাম্প ও হ্যারিস যথাক্রমে ৪২ শতাংশ ও ৪১ শতাংশ সমর্থন পেয়েছিলেন।

এদিকে, ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে আরব আমেরিকানদের উদ্দেশে লেখেন, ‘যদি কমলা আরও চার বছর পায়, তাহলে মধ্যপ্রাচ্যে আগামী চার দশক আগুন জ্বলবে এবং আপনাদের শিশুরা যুদ্ধে মুখে পড়বে, এমনকি তৃতীয় বিশ্বযুদ্ধও হতে পারে; তবে প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প দায়িত্বে থাকলে এমন কিছু কখনোই ঘটবে না।’ তিনি আরও লেখেন, ‘আমাদের দেশের জন্য এবং আপনার শিশুদের জন্য ও শান্তির জন্য ট্রাম্পকে ভোট দিন!’

মুসলমান ভোটারদের কাছে এমন আহ্বান জানালেও অতীতে ট্রাম্প নিজেকে ইতিহাসে সবচেয়ে ইসরায়েলপন্থি মার্কিন নেতা হিসেবে দাবি করে বলেছেন, তিনি পুনরায় নির্বাচিত না হলে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স