Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

১৮৮৯ পৃষ্ঠার ডকুমেন্ট প্রকাশ করায় ট্রাম্পের ক্ষোভ

১৮৮৯ পৃষ্ঠার ডকুমেন্ট প্রকাশ করায় ট্রাম্পের ক্ষোভ


নির্বাচনের আগে মামলার কমপক্ষে ১৮০০ পৃষ্ঠার ডকুমেন্ট প্রকাশ করে দেয়ায় যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্ট জজ তানিয়া চাটকানকে ‘সবচেয়ে অসৎ ব্যক্তি’ বলে আখ্যায়িত করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথের নির্বাচনে ষড়যন্ত্র মামলায় এসব তথ্যপ্রমাণ। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এতে রিপাবলিকান দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট কমলা হ্যারিস। আগামী মাসে নির্বাচনের আগে এসব ডকুমেন্ট প্রকাশ করে দেয়াকে তিনি নির্বাচনে হস্তক্ষেপ হিসেবে অভিহিত করেছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। 
এসব ডকুমেন্ট প্রকাশ করে দেয়াতে আইনগত কোনো নিয়ম ভঙ্গ হয়েছে কিনা তা নিয়ে আইনী বিশেষজ্ঞরা বিতর্ক করছেন। আইন মন্ত্রণালয়ের আইনে বলা আছে, নির্বাচন অনুষ্ঠানের ৬০ দিনের মধ্যে এমন কোনো তদন্ত করা যাবে না, যা নির্বাচনে প্রভাবিত করে। কিন্তু বিচারক চাটকান যুক্তি দেন যে, যদি তিনি এসব ফাইলকে ফাইলবন্দি করে রাখেন, তাহলে সেটাও হতে পারে নির্বাচনে হস্তক্ষেপ। তিনি রায়ে লিখেছেন, আদালত যদি এমন কোনো তথ্য আটকে রাখে, যা জনগণের জানার অধিকার রাখে, তাহলে সেটাও হতে পারে নির্বাচনে হস্তক্ষেপ।

উল্লেখ্য, গত বছর ট্রাম্পের মামলার কথা উল্লেখ করে বিচারক চাটকানের বিরুদ্ধে হত্যার হুমকি দেয়ার জন্যটেক্সাসের একজন নারীকে অভিযুক্ত করা হয়েছে। 
শুক্রবার ট্রাম্পের বিরুদ্ধে মামলার ১৮৮৯ পৃষ্ঠার ডকুমেন্ট প্রকাশ করা হয়েছে। তাতে যেসব তথ্য আছে তা এরই মধ্যে জনগণের মধ্যে জানানি হয়ে গেছে। তার মধ্যে আছে, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের জীবনী এবং ২০২০ সালের নির্বাচনের ফল উল্টে না দেয়ার তার আনুষ্ঠানিক ঘোষণা। নতুন এসব তথ্য সামনে এসেছে গত মাসে করা জ্যাক স্মিথের নতুন মামলায়। শুক্রবার ডানপন্থি মিডিয়া ব্যক্তিত্ব ড্যান বোঙ্গিনোর পডকাস্টে উপস্থিত হন ট্রাম্প। এ সময় তিনি বিচারক চাটকানের কড়া সমালোচনা করেন। স্পেশাল কাউন্সিলকে একটি অসুস্থ কুকুরছানা বলে অভিহিত করেন।

উল্লেখ্য, এই মামলাটি হলো ২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গা এবং জো বাইডেনের কাছে পরাজয় প্রতিরোধ করতে নির্বাচনের ফল উল্টে দেয়ার ষড়যন্ত্র বিষয়ক। সাক্ষাৎকারে ট্রাম্প ক্যাপিটল হিলের ঘটনায় যাদেরকে অভিযুক্ত করা হয়েছে তাদেরকে তুলনা করেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানিজ আমেরিকানদের সঙ্গে। তিনি প্রশ্ন রাখেন, কেন তাদেরকে এখনও আটকে রাখা হয়েছে? কারো সঙ্গে এ পর্যন্ত এমন আচরণ করা হয়নি। খোলামনে বলছি সম্ভবত  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের সঙ্গে এমনটা করা হয়েছিল।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স