Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 
হাসপাতালে মাস্ক পরা বাধ্যতামূলক 

নিউইয়র্কে করোনার  প্রকোপ ফের বাড়ছে 

নিউইয়র্কে করোনার  প্রকোপ ফের বাড়ছে 


নিউইয়র্কে করোনা ভাইরাসের প্রকোপ ফের বাড়ছে। এ কারণে নিউইয়র্ক সিটির হাসপাতালগুলোতে মাস্ক পরা আবারো বাধ্যতামূলক করা হয়েছে। সিটির ১১টি হাসপাতাল, কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্র এবং নার্সিং হোমের জন্য এই সিদ্ধান্ত কার্যকর রয়েছে। 
নিউইয়র্ক সিটিতে প্রতিদিন গড়ে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। এরমধ্যে কমপক্ষে একশ জন হাসপাতালে ভর্তি হচ্ছেন। মারা যাচ্ছেন প্রতিদিন গড়ে ৪ জন। 
গত ৩ জানুয়ারি বুধবার নিউইয়র্কের স্বাস্থ্য কমিশনার ডা. অশ্বিন ভাসান সাংবাদিকদের বলেন, ভাইরাসজনিত রোগ, ঠাণ্ডাজনিত রোগ এবং করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শহরের বেশি মানুষ অসুস্থ হচ্ছেন। এমন পরিস্থিতিতে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও বেড়েছে। পরিস্থিতি মোকাবেলায় শহরের হাসপাতালগুলোতে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। রোগীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে হাসপাতালের কর্মীদের অসুস্থতা থেকে রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।।  
এদিকে যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য মতে, এই মৌসুমে নিউইয়র্কে ৭ দশমিক ১ মিলিয়ন মানুষ অসুস্থ হয়েছেন। তারমধ্যে ৭৩ হাজার হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ৪ হাজার ৫শ জন মারা গেছেন। ক্রিসমাসের আগের সপ্তাহে ২৯ হাজার মানুষ করোনা এবং ১৫শ মানুষ জ্বর এবং ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছেন। আর বর্তমানে পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। 
নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র বলেন, মূলত ক্রিসমাসের পরেই শহরের পাবলিক হাসপাতালগুলোতে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছিলো। রোগী এবং সেবাপ্রদানকারী উভয়ের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিডিসির বরাত দিয়ে তিনি আরও বলেন, ক্রিসমাসের আগের সপ্তাহে দেশজুড়ে ১৭ শতাংশ করোনা সংক্রমণ বেড়েছে। আমাদের সবার উচিত বাড়তি সতর্কতা অবলম্বন করা।
সিটির স্বাস্থ্য কমিশনার ডা. অশ্বিন আরো বলেন, কেউ যে অসুস্থ হবে তা আমরা বলছি না। আমরা বলছি সতর্কতা অবলম্বন করতে। আমাদের গৃহীত পদক্ষেপ সিটির বাসিন্দা এবং সেবাদানকারীদের রক্ষা করবে।

কমেন্ট বক্স