Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 
প্রেসিডেন্ট নির্বাচন-২০২৪

ট্রাম্প গণতন্ত্র ও স্বাধীনতার জন্য হুমকি : জো বাইডেন

ট্রাম্প গণতন্ত্র ও স্বাধীনতার জন্য হুমকি : জো বাইডেন


 ১৫ জানুয়ারি সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আইওয়া রিপাবলিকান প্রাইমারি। একে সামনে রেখে রিপাবলিকান দলীয় ফ্রন্ট রানার ডোনাল্ড ট্রাম্পকে জব্দ করার সকল ধরনের কলাকৌশল অবলম্বন করেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার নির্বাচনী ক্যাম্পেইন। এরই ধারাবাহিকতায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে পুনরায় অধিষ্ঠিত হলে গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতা হুমকির সম্মুখীন হবে বলে দাবি করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।
উল্লেখ্য, আজ থেকে প্রায় ২৫০ বছর আগে কন্টিনেন্টাল আর্মির নেতৃত্বদাতা সাবেক জেনারেল জর্জ ওয়াশিংটন যুদ্ধক্ষেত্র স্টেট হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ার ভ্যালি ফরজের সামান্য দূরে কলোনিয়ান বিদ্রোহীদের একটি অসংগঠিত মিত্র শক্তিকে গণতন্ত্রের সংগ্রামে সুসংগঠিত কোয়ালিশনে রূপান্তর করেছিলেন। সেই ঐতিহাসিক তাৎপর্যমণ্ডিত পেনসিলভেনিয়ার নিকটবর্তী ভ্যালি ফরজের প্রথম বিশাল রাজনৈতিক প্রচারাভিযানে ৫ জানুয়ারি ক্যাপিটল হিল দাঙ্গার তৃতীয় বার্ষিকীর আগের রাতে প্রেসিডেন্ট বাইডেন তার প্রতিপক্ষ ট্রাম্পকে গণতন্ত্র এবং মৌলিক স্বাধীনতার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেন। পরবর্তী সময়ে আমেরিকান আর্মির জন্মস্থান হিসেবে পরিগণিত রেভল্যুশনারি ওয়ার অঞ্চল থেকে ১৫ মাইল দূরবর্তী পেনসিলভেনিয়ার ব্লু বেলস্থ মন্টোগোমারি কাউন্টি কমিউনিটি কলেজেও বাইডেন সমবেত জনতার উদ্দেশে গুরুত্বপূর্ণ বক্তব্য দেন।
এদিকে বাইডেনের ক্যাম্পেইন ম্যানেজার জুলি-চ্যাভেজ রড্রিগুয়েজ সাংবাদিকদের বলেন, আমাদের জাতীয় ইতিহাসে ট্রাম্পই শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে বাধার চেষ্টা করেছিলেন। আর বাইডেনের কমিউনিকেশন ডাইরেক্টর মাইকেল টাইলার বলেন, আমাদের বর্তমান পরিবেশ-পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করতে হবে। বড় একটি দলের শীর্ষ প্রার্থী নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় জাতিকে বিভক্ত এবং গণতন্ত্রকে ধ্বংস করার জন্য প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন।
পক্ষান্তরে জনজরিপে বিগত কয়েক মাস ধরে বাইডেনের তুলনায় ট্রাম্পের এগিয়ে থাকার সংবাদ ডেমোক্র্যাটিক শিবিরে বড় ধরনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বাইডেন এবং তার ক্যাম্পেইন ট্রাম্পের বিরুদ্ধে সাঁড়াশি আক্রমণ অব্যাহত রেখেছেন এবং ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল দাঙ্গাকে পুঁজি করে ট্রাম্পকে কোণঠাসা করার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।
তবে কিছুসংখ্যক ডেমোক্র্যাটিক নীতিনির্ধারক গণতন্ত্রের জন্য হুমকি বার্তা তেমন সুফল বয়ে আনবে না বলে বিশ্বাস করেন। অন্যতম ডেমোক্র্যাটিক নীতিনির্ধারক জেমস কারভিলে এক সাক্ষাৎকারে এবিসিকে বলেন, তিন বছর আগের ৬ জানুয়ারির পর মহাপ্রলয় ঘটার কোনো নজির বাস্তবে মেলে না। বর্তমানে আমেরিকানরা প্রাত্যহিক জীবনের নৈমিত্তিক প্রয়োজন মেটানোর জন্য স্বাভাবিক কেনাকাটা করছেন। অর্থনীতির ক্ষেত্রেও বড় ধরনের হেরফের হয়নি। অন্যদিকে মিনেসোটা ডেমোক্র্যাটিক সিনেটর অ্যামি ক্লোবুচার এবং হিলারির প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইনে দায়িত্ব পালনকারী ডেমোক্র্যাটিক নীতিনির্ধারক টিম হোগান এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, বাইডেন ক্যাম্পেইনের উচিত সুযোগ পেলেই ট্রাম্পকে আক্রমণ করা।
জর্জিয়ার মামলা খারিজের অনুরোধ ট্রাম্পের
প্রেসিডেন্সিয়াল ইমিউনিটির সুবাদে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ থেকে সুরক্ষিত দাবিতে জর্জিয়ায় তার বিরুদ্ধে আনীত দোদুল্যমান ফৌজদারি ষড়যন্ত্র মামলা খারিজের অনুরোধ জানিয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে স্টেট স্তরের ক্রিমিনাল অভিযোগ খারিজের আংশিক মোশন হিসেবে ৮ জানুয়ারি রুজুকৃত মামলার আর্জিতে বলা হয়, ফুলটন কাউন্টি অ্যাটর্নি ফানি উইলিসের অভিযুক্তকরণের সুনির্দিষ্ট কর্মকাণ্ডগুলো প্রেসিডেন্সিয়াল দাপ্তরিক কর্মকাণ্ড সংশ্লিষ্ট বৃত্তের বাইরের পরিধির আওতায় পড়ে। ট্রাম্পের আইনজীবীরা আরও বলেন, এই মামলায় প্রেসিডেন্ট ট্রাম্পকে তার দাপ্তরিক অপরিহার্য দায়িত্ব ও কর্তব্যের আওতাধীন ক্রিয়াকলাপের জন্য অভিযুুক্ত করা হয়েছে। ট্রাম্পের আইনজীবীরা বারবার দাবি করে আসছেন, ২০২০ সালের নির্বাচনী ফলাফলকে অভিযোগ অনুসারে খাটো করার সময় ট্রাম্প দাপ্তরিক ক্ষমতাবলেই কাজ করছিলেন। তাই ট্রাম্পের দায়মুক্তি অধিকার রয়েছে। তারা আরও বলেন, ২০২০ সালের নির্বাচন পরিচালনা, নির্বাচন-সংশ্লিষ্ট তদন্ত কার্যক্রম সম্পর্কে জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করা এবং ভাইস প্রেসিডেন্ট এবং কংগ্রেস সদস্যমণ্ডলীকে প্রেসিডেন্টের জনকল্যাণমূলক দৃষ্টিভঙ্গির সঙ্গে সংগতিপূর্ণ নিজেদের দাপ্তরিক দায়িত্ব প্রয়োগের অনুরোধও জানাতে পারেন। তারা আরও দাবি করেন, কোনো প্রেসিডেন্ট ইমপিচড বা ইউএস সিনেট কর্তৃক দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত ফৌজদারিভাবে অভিযুক্ত হতে পারেন না। তাই জর্জিয়া ও ফেডারেল মামলায় ট্রাম্পকে অভিযুক্ত করা অসাংবিধানিক।
জনজরিপ : ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গা-হাঙ্গামাকে কেন্দ্র করে আমেরিকান ভোটারদের মধ্যে বড় ধরনের বিভক্তি সৃষ্টি হয়েছে। ম্যারিল্যান্ড ওয়াশিংটন পোস্ট-ইউনিভার্সিটির চলতি সপ্তাহের এক জনজরিপের বর্ণনা অনুসারে, ২৫ শতাংশ আমেরিকানের বিশ্বাস, ৬ জানুয়ারির হামলার জন্য এফবিআই দায়ী। আর ৭৭ শতাংশ ডেমোক্র্যাট এবং ১৮ শতাংশ রিপাবলিকানের বিশ্বাস, ট্রাম্প সমর্থিত হামলাকারীরা ক্যাপিটলে প্রবেশ করে ভয়ানক সন্ত্রাস সংঘটিত করেছিল।
স্পেশাল কাউন্সেলের বিরুদ্ধে মামলা : ফেডারেল ইলেকশন বাধাদান মামলা দেখভালকারী ইউএস ডিস্ট্রিক্ট জজ টানিয়া চাটকানের আদালতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা কাউন্সেল জ্যাক স্মিথ ও তার টিমের সদস্যদের বিরুদ্ধে একটি নতুন আবেদন জমা দিয়েছেন। ৪ জানুয়ারি দাখিলকৃত মামলায় আপিল প্রক্রিয়াধীন অবস্থায় বিদ্যমান অস্থায়ী নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ ও তার টিমের সদস্যদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে। আর্জিতে উল্লেখ করা হয়, মামলাটি স্থগিত থাকা সত্ত্বেও প্রেসিডেন্ট জো বাইডেনের রাজনৈতিক ফায়দা লোটার বৃহত্তর খাতিরে স্পেশাল কাউন্সেল অব্যাহতভাবে নানা ধরনের বক্তব্য দিয়ে যাচ্ছেন এবং দলিল-দস্তাবেজ উপস্থাপন করছেন। ট্রাম্পের আইনজীবীরা বলেন, স্পেশাল কাউন্সেলের বিশ্বাস, বর্তমান নিষেধাজ্ঞায় শুধু মামলাটির ডেডলাইনস ৪ মার্চই স্থগিত করা হয়েছে এবং কাগজপত্র ফাইলিং নয়। তাদের এই ধারণা পুরোপুরি মিথ্যা ও ভিত্তিহীন। ট্রাম্পের আইনজীবীদের দাবি, এ ধরনের হটকারী কর্মকাণ্ডের প্রতিকারমূলক ব্যবস্থা হিসেবে আদালতের উচিত প্রসিকিউটরদের আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করা এবং জরুরি ভিত্তিতে তাদের এমআইএল ও ত্রুটিপূর্ণ দলিল-দস্তাবেজ প্রত্যাহার করা। পাশাপাশি অস্থায়ী নিষেধাজ্ঞা কার্যকর থাকা অবস্থায় আদালতের এক্সপ্রেস অনুমতি ছাড়া নতুন আবেদনপত্র বা উপকরণ দাখিলকরণে বাধা দেওয়া এবং প্রসিকিউটরদের ভ্রান্ত তথ্য-উপকরণ ও আবেদনের জবাব দিতে গিয়ে অ্যাটর্নি ফি ও আনুষঙ্গিক খরচ বাবদ ট্রাম্পকে অহেতুক অর্থব্যয়ে বাধ্য করার প্রক্রিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করা হোক।

কমেন্ট বক্স