Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

বাংলাদেশের নির্বাচন স্বচ্ছ হবে, আশা জাতিসংঘের

বাংলাদেশের নির্বাচন স্বচ্ছ হবে, আশা জাতিসংঘের ৩ জানুয়ারি জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সটো নিনো নিয়মিত ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন। ছবি: সূত্র : ইউএন ওয়েব টিভি।


নাশরাত আর্শিয়ানা চৌধুরী: জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সটো নিনো বাংলাদেশের নির্বাচন বিষয়ে বলেছেন, আমরা শুধু... আমরা প্রক্রিয়াটিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি, এবং আমরা আশা করি সব নির্বাচন একটি স্বচ্ছ ও সংগঠিতভাবে হবে। আপাতত আমাদের কাছে এটাই।

তিনি ৩ জানুয়ারি জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত প্রতিদিনের সংবাদ সম্মেলনে (দুপুরের) ব্রিফিংয়ে এই কথা বলেন।

উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র বাকি কয়েকদিন। এই নির্বাচনের দিকে এখন তাকিয়ে আছে দেশী বিদেশী বিভিন্ন মহল। জাতিসংঘও বাংলাদেশের নির্বাচনের উপর নজর রেখেছে । তারা পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

নিয়মিত ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক বাংলাদেশের নির্বাচন ও বর্তমান পরিস্থিতি তুলে ধরেন এবং প্রশ্ন করেন। বলা হয়, আপনি জানেন, বাংলাদেশ সংসদের ৩০০টি আসনে আসন্ন নির্বাচনে ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৮টি দলের ১,৯৭০টিরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজকের হিসাবে, বাংলাদেশে সর্বনিম্ন সহ প্রায় ৪০০ বিদেশী পর্যবেক্ষক রয়েছেন। এ ধরনের অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচনে অংশগ্রহণ না করে বিরোধী দল বিএনপি বর্জনের কর্মসূচি দিয়েছে। কিন্তু দৃশ্যত কোন সমর্থন নেই. এ বিষয়ে জাতিসংঘের কোনো পর্যবেক্ষণ আছে কি?

তার প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সটো নিনো বলেন, না, আমরা করি না। আমরা শুধু... আমরা প্রক্রিয়াটিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি, এবং আমরা আশা করি সব নির্বাচন একটি স্বচ্ছ ও সংগঠিতভাবে হবে। আপাতত আমাদের কাছে এটাই।

তিনি ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ ছাড়াও সেখানে ইরান, গাজা, সিকিউরিটি কাউন্সিলের বৈঠকসহ বিভিন্ন বিষয়ে তুলে ধরেন। এরপর তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

হ্যাপি নিউইয়ারের শুভেচ্ছা জানান। এরপর তিনি বলেন, আমি ইরানে হামলার বিষয়ে মহাসচিবের একটি বিবৃতি দিয়ে শুরু করব। সেক্রেটারি-জেনারেল ইসলামিক প্রজাতন্ত্র ইরানের কেরমান শহরে একটি স্মৃতিসৌধের অনুষ্ঠানে আজকে হামলার তীব্র নিন্দা করেছেন, যেখানে ১০০ জনেরও বেশি লোক নিহত এবং আরও অনেক আহত হয়েছে বলে জানা গেছে।

মহাসচিব দায়ী ব্যক্তিদের জবাবদিহি করার আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেন, মহাসচিব শোকসন্তপ্ত পরিবার ও জনগণ এবং ইসলামী প্রজাতন্ত্র ইরানের সরকারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

কমেন্ট বক্স