Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

জাতিসংঘের খাদ্য নিরাপত্তা অংশীদাররা গাজায় সহায়তা প্রদান অব্যাহত রেখেছে

জাতিসংঘের খাদ্য নিরাপত্তা অংশীদাররা গাজায় সহায়তা প্রদান অব্যাহত রেখেছে ৪ জানুয়ারি জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র স্টেফানি ট্রেম্বলে নিয়মিত ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন। ছবি: ঠিকানা।


নাশরাত আর্শিয়ানা চৌধুরী: জাতিসংঘের খাদ্য নিরাপত্তা অংশীদাররা গাজায় সহায়তা প্রদান অব্যাহত রেখেছে। সেখানে গরম খাবারসহ বিভিন্ন খাবার দেয়া হচ্ছে। সেই সাথে প্রয়োজনীয় টিকাও দেয়া হচ্ছে। গাজায় ২৬,০০০ বাস্তুচ্যুত লোকেদের কাছে খাবার,  ৫৭,০০০ জন মানুষকে গরম খাবারও সরবরাহ করা হয়েছে। ৯৬০,০০০ এরও বেশি ডোজ টিকা সরবরাহ করা হবে বলে জানান জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র স্টেফানি ট্রেম্বলে। তিনি ৪ জানুয়ারি দুপুরে জাতিসংঘ সদর দপ্তরে নিয়মিত ব্রিফিংয়ে বক্তব্য রাখেন। সেখানে তিনি গাজা, নিরাপত্তা পরিষদ, ইউক্রেন, সুদান, আফগানিস্থানের পরিস্থিতি তুলে ধরেন। এর পাশাপাশি ৪ জানুয়ারী বিশ্ব ব্রেইল দিবসের বিষয়টি তুলে ধরেন। এর পর তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

তিনি গাজার বিষয়ে বলেন, অফিস ফর কোঅর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স বলেছে যে গাজার বেশিরভাগ অংশে বোমাবর্ষণ এবং লড়াই অব্যাহত রয়েছে, সেইসাথে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে। ওসিএইচএ বলেছে যে, গতকাল , ৩রা জানুয়ারী, টানা দ্বিতীয় দিনের জন্য, আল আমাল হাসপাতাল এবং খান ইউনিসের প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটির আশেপাশে সারাদিনে একাধিকবার বোমা হামলা হয়েছে। অনেক বাস্তুচ্যুত পরিবার যারা ভবনে এবং রেড ক্রিসেন্ট সদর দফতরে আশ্রয় নিচ্ছিল তারা ২রা জানুয়ারী বোমা হামলার ফলে সরে যাওয়ার চেষ্টা করেছিল।

জাতিসংঘের খাদ্য নিরাপত্তা অংশীদাররা সহায়তা প্রদান অব্যাহত রেখেছে, কিন্তু অপারেটিং পরিবেশ এবং প্রতিক্রিয়া ক্ষমতা নিরাপত্তা ঝুঁকি, চলাফেরার সীমাবদ্ধতা, বিলম্ব এবং অস্বীকৃতির কারণে বাধা হয়ে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জ সত্ত্বেও, ২৮ থেকে ৩১ শে ডিসেম্বরের মধ্যে, বিশ্ব খাদ্য কর্মসূচি রাফাহ-তে বিতরণ সাইটের মাধ্যমে প্রায় ১০,০০০ পরিবারকে মেক-শিফ্ট ক্যাম্পে এবং অতিরিক্ত ২৬,০০০ বাস্তুচ্যুত লোকেদের কাছে খাবারের একটি বড় আকারে বিতরণ পরিচালনা করে। রাফাহ, দেইর আল বালাহ এবং গাজা সিটিতে ৫৭,০০০ জন মানুষকে গরম খাবারও সরবরাহ করা হয়।

গতকাল, ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিস ইন নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ) ঘোষণা করে যে এটি ইউনিসেফ, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এবং অন্যান্য অংশীদারদের সাথে - ৯৬০,০০০ এরও বেশি ডোজ সরবরাহ করার জন্য একটি র‌্যাপিড রেন্সপন্স পরিকল্পনা চালাবে। হাম, নিউমোনিয়া এবং পোলিওর মতো রোগের বিরুদ্ধে সুরক্ষার জন্য গাজা স্ট্রিপে মূল টিকা। জরুরীভাবে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সহায়তা প্রদানের জন্য মানবিক কর্মীদের এখন নিরাপদ, টেকসই এবং বাধাহীন প্রবেশাধিকার প্রয়োজন।

৪ জানুয়ারি জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র স্টেফানি ট্রেম্বলে নিয়মিত ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন। ছবি: ঠিকানা।

নিরাপত্তা পরিষদ এর বিষয়ে তিনি উল্লেখ করেন যে, গতকাল বিকেলে সহকারী মহাসচিব খালেদ খিয়ারী লোহিত সাগরের পরিস্থিতি সম্পর্কে নিরাপত্তা পরিষদের সদস্যদের ব্রিফ করেন। তিনি লোহিত সাগরে সামরিক বৃদ্ধির প্রতিকূল রাজনৈতিক, নিরাপত্তা, অর্থনৈতিক ও মানবিক প্রতিক্রিয়া এবং আঞ্চলিক উত্তেজনা আরও খারাপ হওয়ার ঝুঁকির বিরুদ্ধে সতর্কতা পুনর্ব্যক্ত করেন।

তিনি সামুদ্রিক নৌচলাচলের স্বাধীনতা রক্ষা করার প্রয়োজনীয়তার উপরও জোর দিয়েছেন, সেইসাথে আন্তর্জাতিক বাণিজ্যে লোহিত সাগরে সমুদ্র ট্র্যাফিকের বর্তমান আক্রমণ এবং বাধাগুলির সম্ভাব্য প্রভাব সম্পর্কে আমাদের উদ্বেগ। ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের সেক্রেটারি-জেনারেল আর্সেনিও ডমিনগুয়েজও কাউন্সিলকে ব্রিফ করেন এবং বিশ্বব্যাপী সরবরাহ চেইনের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করার গুরুত্বের ওপর জোর দেন। তিনি যোগ করেছেন যে আইএমও পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং এই বিষয়ে শিল্প ও নৌবাহিনীর সাথে যোগাযোগ করছে।

ইউক্রেন প্রসঙ্গে তিনি  তুলে ধরেন যে, সেক্রেটারি-জেনারেল ইউক্রেন এবং রাশিয়ান ফেডারেশনের মধ্যে ২৩০ ইউক্রেনীয় এবং ২৪৮ রাশিয়ান যুদ্ধবন্দীর বিনিময়কে স্বাগত জানিয়েছেন - রাশিয়ান ফেডারেশনের ইউক্রেনে সম্পূর্ণ-স্কেল আগ্রাসনের পর এই ধরনের সবচেয়ে বড় বিনিময়। তিনি উভয় পক্ষের প্রচেষ্টা এবং সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় পক্ষের সুবিধার প্রশংসা করেন যা এই ইতিবাচক উন্নয়নে অবদান রেখেছে। সেক্রেটারি-জেনারেল আশা করেন যে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি যুদ্ধবন্দীদের অতিরিক্ত আদান-প্রদান এবং অন্যান্য ডি-স্কেলেশন প্রচেষ্টার দ্বারা অনুসরণ করা হবে।

ইউক্রেন এর আরো বিভিন্ন বিষয় তিনি তুলে ধরেন। ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মোট, ২৯শে ডিসেম্বর থেকে, ইউক্রেনে অন্তত দশটি স্বাস্থ্য সুবিধা এবং আটটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগানিস্তান এর বিষয়ে জানান, সেক্রেটারি-জেনারেল একটি উপযুক্ত সময়ে আফগানিস্তানের জন্য বিশেষ দূতদের দ্বিতীয় বৈঠকের আয়োজন করতে চান, সামনের পথে আন্তর্জাতিক ঐকমত্য তৈরি করতে এবং স্বাধীন মূল্যায়নের সুপারিশগুলি নিয়ে আলোচনা করতে।

বিশেষ সমন্বয়কারী, ফেরিদুন সিনিরলিওলু, দূতদের বৈঠক এবং প্রাসঙ্গিক পরামর্শের প্রস্তুতিকে সমর্থন করার জন্য ফেব্রুয়ারির শেষ পর্যন্ত কাজের সময় বাড়ানো হয়েছে। এবং সেক্রেটারি-জেনারেলের বিশেষ প্রতিনিধি মিস রোজা ওতুনবায়েভা জাতিসংঘের সহায়তা মিশনের (ইউএনএএমএ) প্রধান হিসাবে আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনের প্রতিদিনের অপারেশন এবং নিযুক্তির নেতৃত্ব দিয়ে চলেছেন।

বিশ্ব ব্রেইল দিবস বিষয়ে তিনি জানান, আজ বিশ্ব ব্রেইল দিবস। এই দিনটি একটি অনুস্মারক যে ব্রেইল শিক্ষা, মত প্রকাশের স্বাধীনতা এবং সেইসাথে অন্ধ এবং আংশিকভাবে দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তিদের জন্য সামাজিক অন্তর্ভুক্তির প্রেক্ষাপটে অপরিহার্য।

 

কমেন্ট বক্স