Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

সম্মাননা গ্রহণ করছেন গিয়াস আহমেদ

সম্মাননা গ্রহণ করছেন গিয়াস আহমেদ সম্মাননা গ্রহণ করছেন গিয়াস আহমেদ


সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এনআরবি গ্লোবাল বিজনেস সামিটে সম্মাননা পেয়েছেন নিউইয়র্কের শীর্ষস্থানীয় বাংলাদেশি ব্যবসায়ীরা। গত ২২ ডিসেম্বর শুক্রবার ধেকে ২৪ ডিসেম্বর রোববার পর্যন্ত দুবাইয়ের মিলেনিয়াম প্লাজা ডাউনটাউন হোটেলে বর্ণাঢ্য অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন দুবাইয়ের শেখ ড. জুমা মাদানিসহ অন্যান্য অতিথিরা। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা এ সম্মেলনে যোগ দেন।
সম্মাননাপ্রাপ্ত  বাংলাদেশিদের মধ্যে রয়েছেন- আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কমার্স (এবিসিসিআই) ও জেবিবিএ’র সভাপতি, ইমিগ্র্যান্ট এল্ডার  হোম কেয়ারের চেয়ারম্যান ও সিইও এবং মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ, নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট, এনওয়াই ইনস্যুরেন্স ও গোল্ডেন এজ হোমকেয়ারের প্রেসিডেন্ট ও সিইও এবং সাপ্তাহিক আজকালের সম্পাদক শাহনেওয়াজ, গোল্ডেন এজ হোমকেয়ারের ভাইস প্রেসিডেন্ট ও বিশিষ্ট সঙ্গীতশিল্পী রানো নেওয়াজ, ওয়াশিংটন ইউনিভার্সিটির চ্যান্সেলর ও পিপল এন টেকের কর্ণধার ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ ও ভাইস প্রেসিডেন্ট ফারহানা হানিপ, খলিল গ্রুপের কর্ণধার ও খ্যাতনামা শেফ মো. খলিলুর রহমান, রিয়েল এস্টেট ইনভেস্টর নূরুল আজিম, সিপিএ মোহাম্মদ চিশতি, ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী প্রমুখ। 
এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে বসবাসরত বাংলাদেশি বিশিষ্টজনেরাও এ অনুষ্ঠানে সম্মাননা পেয়েছেন। তাদের মধ্যে রয়েছেন- জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান, ভোয়া বাংলার সাবেক প্রধান রোকেয়া হায়দার, যুক্তরাষ্ট্রে নতুন প্রজন্মের প্রতিনিধি ও খ্যাতনামা ইউটিউবার ফাতেমা নাজনীন প্রিসিলা প্রমুখ। 
আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কমার্স (এবিসিসিআই) ও জেবিবিএর সভাপতি এবং ইমিগ্র্যান্ট এল্ডার হোম কেয়ারের চেয়ারম্যান ও সিইও, মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ দুবাই থেকে জানান, গ্লোবাল সামিটে বাণিজ্যিক বিষয়ে একে অপরের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা, তথ্য আদান-প্রদান, ব্যবসায়িক সম্পর্ক জোরদার করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। সেখানে যারা যোগ দিয়েছেন, তারা বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি ব্যবসার সুযোগ সম্পর্কে জানতে পেরেছেন। এর ফলে একে অপরের সঙ্গে আগামী দিনে ব্যবসা করার সুযোগও তৈরি করতে পারবেন।
গিয়াস আহমেদ জানান, ৩৫ দেশের এনআরবি বিজনেসম্যানদের নিয়ে দুবাই গ্লোবাল বিজনেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এনআরবি ওয়ার্ল্ড ও বিজনেস আমেরিকান ম্যাগাজিনের আয়োজনে গ্লোবাল বিজনেস কনফারেন্সের আয়োজন করে। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন দুবাইয়ের শেখ ড. জুমা মাদানি। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা বাংলাদেশি বিজনেস আইকনদের এই মহাসম্মেলন দেখে আমি সত্যিই অভিভূত হয়েছি। তিনি বাংলাদেশি বিজনেসম্যানদের দুবাইতে বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি বিনিয়োগকারীদের সব ধরনের সহযোগিতা করারও ঘোষণা দেন।
গ্লোবাল সামিটের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দুবাইয়ে বাংলাদেশের অ্যাম্বাসাডর ড. মুহাম্মদ আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন কনসাল জেনারেল জামাল হোসেইন। দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন গ্লোবাল এনআরবি বিজনেস অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা ব্যবসায়ী ও সমাজসেবক ড. কালি প্রদীপ চোধুরী। আরও বক্তব্য দেন ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্টর জেনারেল আবুল হায়াত নুরুজ্জামান, আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কমার্সের (এবিসিসিআই) সভাপতি গিয়াস আহমেদ, ব্যারিস্টার মনোয়ার হোসেইন, সিঙ্গাপুর চেম্বার অব কমার্সের সভাপতি সাহিদুজ্জামান, এমডিএস ইসলাম নান্নু জাপান, ব্রিটিশ বাংলাদেশ অ্যাসোসিয়েশন (সামারসেট) সভাপতি করিম মিয়া শামিম, অ্যাকাউন্ট্যান্ট নোমান রোহিদ, জাপান চেম্বার অ্যান্ড কমার্সের ডা. শেখ আলালুজ্জামান, অস্ট্রেলিয়া চেম্বার অব কমার্সের জাফর হায়দার, বাংলাদেশ ডেফোডিল ইউনিভার্সিটির চেয়ারম্যান আইয়ুব আলী, ওয়াশিংটন ইউনিভার্সিটির ভাইস চান্সেলর আবু বকর হানিফ।
প্রধান অতিথির বক্তব্যে কালি প্রদীপ চৌধুরী বলেন, বিভিন্ন দেশ থেকে গ্লোবাল এনআরবি বাংলাদেশি বিজনেসম্যানদের দেখে আমি সত্যিই আনন্দিত হয়েছি। আমাদের মধ্যে যোগাযোগ ও তথ্য আদান-প্রদান থাকলে সারা বিশ্বেই আমরা ব্যবসা করতে পারব। তিনি অর্গানাইজারদের ধন্যবাদ জানান। 
আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী এবং আমেরিকান মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ বলেন, বহির্বিশ্বে আমাদের অর্জন অনেক। আমাদের নতুন প্রজন্মের ছেলেমেয়েরাও ভালো ভালো ইউনিভার্সিটিতে যাচ্ছে, ভালো চাকরি এবং ব্যবসা করছে। কিন্তু বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, বিরোধী রাজনীতিবিদদের হত্যা, দুর্নীতি ও সন্ত্রাসী কার্যকলাপ এবং সুষ্ঠু নির্বাচনের অভাবে বহির্বিশ্বে বাংলাদেশের দুর্নাম ও প্রবাসীদের মান-সম্মান ভূলুণ্ঠিত হচ্ছে। তিনি সরকারের সমালোচনা করে বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের কোনো পরিবেশ নেই। 
গ্লোবাল বিজনেস কনফারেন্সে এনআরবি ওয়ার্ল্ডের প্রেসিডেন্ট মুহাম্মদ শাহিদুজ্জামান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এবং বাংলাদেশকে বিশ্ব দরবারে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী দেশ হিসেবে উপস্থাপন করতে আমরা ঐকমত্যে পৌঁছেছি। কিন্তু বাংলাদেশে সেই পরিবেশ নেই।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আল হারমাইন পারফিউম গ্রুপের এমডি মাহতাবুর রহমান নাসির, আল মাতিয়া গ্রুপের চেয়ারম্যান জুমা মাদানি, গোল্ডেন এইজ হোম কেয়ারের প্রেসিডেন্ট ও সিইও শাহ নেওয়াজ, রিয়েলটর নূরুল আজিম, সিপিএ মোহাম্মদ চিশতী, এনআরবি ওয়ার্ল্ডের সেক্রেটারি আইয়ুব আলী বাবুল, বিজনেস আমেরিকার এডিটর এনামুল হক এনাম।
অধিবেশনে ৩৫ দেশ থেকে প্রায় ২০০ প্রবাসী বাংলাদেশি, কূটনৈতিক কর্মকর্তাসহ বিভিন্ন সেক্টরের শতাধিক বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী সংগঠন ও তাদের নেতারা উপস্থিত ছিলেন। সবশেষে বিভিন্ন ক্যাটাগরিতে আমিরাতে আসা অতিথি ব্যবসায়ীদের সম্মাননা প্রদান করা হয়। শেষ দিনে সমুদ্রভ্রমণের মাধ্যমে সম্মেলনের পরিসমাপ্তি ঘটে।

 

কমেন্ট বক্স