Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 
আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবস 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃত্ব, অর্থায়নকে শক্তিশালী করতে হবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃত্ব, অর্থায়নকে শক্তিশালী করতে হবে


নাশরাত আর্শিয়ানা চৌধুরী : আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবস উদযাপন করা হবে ২৭ ডিসম্বের। এই উপলক্ষ্যে মানুষের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে যে সব প্রস্তুতি নিতে হবে এর উপরও জোরদার করা হচ্ছে। ভাইরাস যাতে মানুষের অনেক বেশি ক্ষতি করতে না পারবে এবং বিস্তার রোধ করা সম্ভব হয় সেই জন্য জাতিসংঘ একাধিক বিষয় নিশ্চিত করার উপর তাগিদ দিয়েছে। সেখানে বলা হয়েছে,  বিশ্বকে অবশ্যই ভাইরাসগুলির উপর নজরদারি উন্নত করতে হবে, স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে এবং সর্বজনীন স্বাস্থ্য কভারেজের প্রতিশ্রুতিকে বাস্তবে পরিণত করতে হবে। আমাদের অবশ্যই ধনী দেশগুলির নৈতিক ও চিকিৎসা বিপর্যয় পরিত্যাগ করতে হবে এবং মহামারী স্বাস্থ্য-পরিচর্যা সরবরাহের মজুদ ও নিয়ন্ত্রণ করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে প্রত্যেকের ডায়াগনস্টিক, চিকিৎসা এবং ভ্যাকসিনের অ্যাক্সেস রয়েছে। এবং আমাদের অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃত্ব এবং অর্থায়নকে শক্তিশালী করতে হবে।
জাতিসংঘের তরফ থেকে ১৮ ডিসেম্বর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আহ্বান জানান। তিনি বলেছেন, কোভিড-১৯ এখনও উপস্থিত, মহাসচিব আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবসের বার্তায় আরও ভাল ভাইরাস নজরদারি, স্বাস্থ্য ব্যবস্থা, ভ্যাকসিন ইক্যুইটি, আহ্বান জানিয়েছেন।
২৭ ডিসেম্বর পালন করা আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবসের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের বার্তা দেন।  
সেখানে বলা হয়, কোভিড ১৯ এখন আর আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরী অবস্থা নেই, তবে এটি এখনও  সংক্রমিত করছে এবং এর বিধ্বংসী প্রভাব এখনও আমাদের সাথে রয়েছে। মহামারী দ্বারা সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি সহ্য করে। অনেক স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থা সংগ্রাম করছে। শৈশবকালীন রুটিন টিকা বাদ দেওয়ার পরে লক্ষ লক্ষ শিশু রোগের হুমকির সম্মুখীন হয়। এবং প্রথম কোভিড ১৯ ভ্যাকসিন তৈরি হওয়ার তিন বছর পর, বিলিয়ন মানুষ অরক্ষিত রয়ে গেছে - অত্যধিক উন্নয়নশীল দেশগুলিতে।
পরবর্তী মহামারী যখন আসবে, তখন আমাদের আরও ভালো করতে হবে। কিন্তু আমরা এখনো প্রস্তুত নই। আমাদের অবশ্যই প্রস্তুতি নিতে হবে এবং কোভিড-১৯ এর শিক্ষা নিয়ে কাজ করতে হবে।
একসাথে কাজ করে, বিশ্বকে অবশ্যই ভাইরাসগুলির উপর নজরদারি উন্নত করতে হবে, স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে এবং সর্বজনীন স্বাস্থ্য কভারেজের প্রতিশ্রুতিকে বাস্তবে পরিণত করতে হবে। আমাদের অবশ্যই ধনী দেশগুলির মোরাল (নৈতিক) ও চিকিৎসা বিপর্যয় পরিত্যাগ করতে হবে এবং মহামারী স্বাস্থ্য-পরিচর্যা সরবরাহের মজুদ ও নিয়ন্ত্রণ করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে প্রত্যেকের ডায়াগনস্টিক, চিকিৎসা এবং ভ্যাকসিনের অ্যাক্সেস রয়েছে। এবং আমাদের অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃত্ব এবং অর্থায়নকে শক্তিশালী করতে হবে।
এই প্রচেষ্টা অগ্রগতি হচ্ছে, সেপ্টেম্বরে মহামারী প্রতিরোধ, প্রস্তুতি এবং প্রতিক্রিয়া সংক্রান্ত উচ্চ-পর্যায়ের বৈঠক একটি শক্তিশালী রাজনৈতিক ঘোষণায় সম্মত হয়েছিল। এটি জেনেভায় একটি মহামারী চুক্তিতে আলোচনার পরিপূরক।
মহামারী প্রস্তুতির এই আন্তর্জাতিক দিবসে, আমি দেশগুলিকে আগামী বছরের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সমাবেশের মধ্যে ইক্যুইটির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি শক্তিশালী, ব্যাপক চুক্তি প্রদানের মাধ্যমে এই গতিবেগ তৈরি করার আহ্বান জানাচ্ছি।
জাতিসংঘ মহাসচিব সবাইকে কভিড ১৯ এর শিক্ষা থেকে কাজ করার আহ্বানের পাশাপাশি  মহামারী মোকাবিলায় প্রস্তুত করার এবং সবার জন্য একটি সুন্দর, স্বাস্থ্যকর পৃথিবী গড়ে তোলার উপর জোর দেন। 

কমেন্ট বক্স