Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

‘ভুয়া মুক্তিযোদ্ধা’

‘ভুয়া মুক্তিযোদ্ধা’
প্রশ্নটি অনেক পুরোনো। আজ পর্যন্ত তার মীমাংসা করা গেল না। ভুয়া মুক্তিযোদ্ধা! বিস্ময়কর, কিন্তু বিশ্বাস না করে উপায় নেই। পত্র-পত্রিকায়, সোশ্যাল মিডিয়ায়, চায়ের টেবিলে সর্বত্র আলোচিত। মুক্তিযোদ্ধা ভুয়া। দেশ স্বাধীন হওয়ার পর চাল-ডাল, নুন-চিনি, তেল-ঘি, দুধ-ডিমÑসবকিছুতেই ভেজালের কথা শোনা গেলেও ভুয়া মুক্তিযোদ্ধাদের কথা প্রথম দিকে শোনা যায়নি। দেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধা। দেশের স্বাধীনতার জন্য ৩০ লাখ মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন। যারা জীবিত ছিলেন, তারা প্রতি মুহূর্তে জীবনের ঝুঁঁকি নিয়ে লড়াই করেছেন। এখনো জাতি প্রতিবছর, সব সময় না হলেও স্বাধীনতার মাস মার্চ, বিজয় অর্জনের মাস ডিসেম্বরে জাতি তাদের গভীর শ্রদ্ধায় স্মরণ করে।
সেখানে ভেজাল! মানুষের শ্রদ্ধায় এখন সংশয়। এখন মানুষের ভালোবাসায়, শ্রদ্ধায়ও সংশয়। যাদের প্রতি মানুষের সর্বাধিক ভালোবাসা, সেই শ্রদ্ধা-ভালোবাসা সঠিক পাত্রে ঢালছি তো? এর আগে মিডিয়া মারফত জাতি জেনেছিল ১০ লক্ষাধিক আমলা ভুয়া মুক্তিযোদ্ধা! কী ভালো সংবাদ? যারা দেশ চালাবেন, যারা দেশের নীতি নির্ধারণ করবেন, তারাই ভেজাল! ভেজাল মানুষের হাতে, যাদের মন ও মগজ ভেজাল, তারা খাঁটি সোনার বাংলা গড়বেন কী করে? যারা পার্থিব স্বার্থের লোভে নিজের জাতির সবচেয়ে শ্রদ্ধার জিনিসকে ভেজাল বানাতে দ্বিধা করেন না, তাদের দ্বারা কী না সম্ভব? বাংলাদেশে স্বাভাবিকই তা নিয়ে কদিন খুব কথাবার্তা চলল, হইচই হলো, তারপর সব স্বাভাবিক। স্বাভাবিক নিয়মে চলা শুরু করে দিল। বাংলাদেশে এ রকম ঘটনার দৃষ্টান্তের অভাব নেই।

এ বছর বিজয়ের মাস ডিসেম্বরে আবারও ভুয়া মুক্তিযোদ্ধার খবর? এবার প্রবাসে ভুয়া মুক্তিযোদ্ধা। আরও ভয়াবহ ব্যাপার। ভুয়াদের দাপটে কোণঠাসা আসল মুক্তিযোদ্ধা! ঠিক যেমন একসময় যারা ঘুষ খায়, তারা প্রথম প্রথম সমাজে মাথা নিচু করে চলত। আস্তে আস্তে তারা মাথা তুলে চলতে থাকে। এখন তো তারাই সমাজের মাথা, সমাজের হর্তাকর্তা। তেমনি একসময় ভুয়া মুক্তিযোদ্ধার কথায় ভুয়ারা শরম পেত। এখন আর শরম পায় না, বরং মাথা উঁচু করে চলে। লজ্জা-শরমের পর্দা চোখ থেকে সরে গেছে।
গত ১৩ ডিসেম্বর সংখ্যা ঠিকানার পেছনের পাতায় লিড সংবাদ হিসেবে প্রকাশিত হয়েছে। সংবাদটির শিরোনামেই অনেক কিছু জানার সুযোগ করে দেওয়া হয়েছে। শিরোনাম হচ্ছে, ‘ভুয়াদের কব্জায় মুক্তিযুদ্ধের চেতনা’, উপরে ‘প্রবাসে প্রকৃত মুক্তিযোদ্ধারা কোণঠাসা-চুপচাপ’। সংবাদটির শুরু : ‘নিজের জীবনকে তুচ্ছ করে যারা দেশ স্বাধীন করতে রণাঙ্গনে পাক হানাদার বাহিনীর সঙ্গে লড়াই করেছেন, এমন অনেক মুক্তিযোদ্ধা আছেন এই প্রবাসে। বার্ধক্যের ভারে তারা আজ ন্যুব্জ। 
অনেকেই একা চলতে পারেন না। কিন্তু জীবনসায়াহ্নে এসে তারা দেখছেন এই প্রবাসে কিছু দুষ্টু লোক নিজেদের মুক্তিযোদ্ধা পরিচয় দিচ্ছেন। সরকারি-বেসরকারি বিভিন্ন অনুষ্ঠানে সামনের আসন দখল করছেন। কমিউনিটির কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তি তাদের অ্যাওয়ার্ড দিচ্ছেন, মুক্তিযোদ্ধা হিসেবে উত্তরীয় পরিয়ে দিচ্ছেন। তখন প্রকৃত মুক্তিযোদ্ধাদের মনটা ডুকরে কেঁদে ওঠে।

কোথাও কেউ প্রতিবাদ করছেন না। যারা প্রতিবাদ করবেন, ভুয়াদের রুখে দাঁড়াবেন, সেই মুক্তিযোদ্ধাদের নতুন প্রজন্মও এই প্রবাসে অনেকটাই বিভ্রান্ত। কারণ তাদের ভেতরেও ঢুকে পড়েছে কৌশলে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি। সর্বত্র ভুয়াদের জয়জয়কার। কাহিনি অনেক বড়। ছোট করে বললে বলতে হবেÑএ অবস্থা চলতে পারে না। একটি স্বাধীন জাতি কিছু ভুয়াকে স্যালুট করবে, সম্মান-শ্রদ্ধা জানাবেÑএ অবস্থা চলতে পারে না। দিন দিন তাদের দৌরাত্ম্য বেড়েই চলেছে। সরকারকে কঠোরভাবে এই ভুয়াদের দমনে এগিয়ে আসতে হবে।

কমেন্ট বক্স