Thikana News
০৫ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ট্রাম্প নির্বাচন না করলে আমিও নিশ্চিত নই : বাইডেন

ট্রাম্প নির্বাচন না করলে আমিও নিশ্চিত নই : বাইডেন ছবি সংগৃহীত
পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প যদি ২০২৪ সালে হোয়াইট হাউসের জন্য প্রতিদ্বন্দ্বিতা না করেন, তাহলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সেটি নিশ্চিত নয়। ৬ ডিসেম্বর মঙ্গলবার দেশটির রাজনৈতিক দল ডেমোক্র্যাটসের নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এমন মন্তব্য করেছেন জো বাইডেন।

বস্টনে নির্বাচনী তহবিল সংগ্রহের অনুষ্ঠানে ডেমোক্র্যাটিক দাতাদের উদ্দেশে জো বাইডেন বলেন, ‘যদি ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা না করেন, তাহলে আমিও প্রতিদ্বন্দ্বিতা করব কি না, সেটি নিশ্চিত নয়।’

তিনি বলেন, ‘তবে আমরা তাকে (ডোনাল্ড ট্রাম্প) জয়ী হতে দিতে পারি না। দেশের মঙ্গলের জন্যই আমরা এটা হতে দিতে পারি না।’

বক্তৃতায় বাইডেন বলেন, ২০২০ সালের নির্বাচনের তুলনায় ২০২৪ সালে মার্কিন গণতন্ত্র বেশি ঝুঁকিতে থাকবে। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, তিনি একজন নির্বাচন অস্বীকারকারী প্রধানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জো বাইডেন বলেন, এমনকি বলটিও আর লুকাচ্ছেন না ট্রাম্প। তিনি সাধারণভাবেও বলটি লুকাচ্ছেন না। তিনি এই বলে গর্ব করেন, তিনি রো ভি. ওয়েডকে তার নিযুক্ত আদালতের মাধ্যমে হত্যা করেছেন। অ্যাফোর্ডেবল কেয়ার আইন থেকে মুক্তি পেতে তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কী ধরনের ঝুঁকি রয়েছে, তার ব্যাখ্যায় জো বাইডেন বলেন, ট্রাম্প এবং তার মাগা (মেইক আমেরিকা গ্রেট এগেইন) রিপাবলিকানরা ‘আমেরিকান গণতন্ত্র ধ্বংস করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।’

‘জো বাইডেন আমেরিকান গণতন্ত্র ধ্বংস’ করছেন বলে গত শনিবার দেশটির আইওয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী সমাবেশে অভিযোগ করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এমন অভিযোগের পর জো বাইডেন আগামী নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করলেন।

ট্রাম্প বলেছিলেন, জো বাইডেন আমেরিকান গণতন্ত্রের রক্ষক নন। জো বাইডেন আমেরিকান গণতন্ত্র ধ্বংসকারী। এটা তিনি এবং তার লোকজনই করছেন। তারা আমেরিকান স্বপ্নের ধ্বংসকারী। তাদের অফিসে আমেরিকান স্বপ্ন মারা গেছে। সূত্র : আনাদোলু।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স