Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪
বাংলাদেশ সোসাইটির নির্বাচন : সেলিম-আলী প্যানেলের পরিচিতি সভা

মনোনয়নপত্র জমা দিলেন দুই প্যানেলের ৩৭ জন

মনোনয়নপত্র জমা দিলেন দুই প্যানেলের ৩৭ জন


প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সোসাইটির আসন্ন নির্বাচনে দুটি প্যানেলের ৩৭জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে আতাউর রহমান সেলিম ও মোহাম্মদ আলীর নেতৃত্বাধীন সেলিম-আলী প্যানেলের পক্ষ থেকে ১৯টি এবং রুহুল আমিন সিদ্দিকী ও জাহেদ মিন্টুর নেতৃত্বাধীন রুহুল-জাহিদ প্যানেল থেকে ১৮টি পদে মনোনয়ন পত্র জমা পড়েছে। 
২ সেপ্টেম্বর সোমবার বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত বাংলাদেশ সোসাইটির কার্যালয়ে মনোনয়ন জমা অনুষ্ঠানে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন। দুটি প্যানেলের প্রার্থীরা মনোনয়ন জমা দেওয়ার সময়ে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট জামাল আহমেদ জনি ও অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন। এসময় উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। 
বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনরা এই সময়ে উপস্থিত থেকে মনোনয়নপত্র গ্রহণ করেন। প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি বলেন, আমরা মনোনয়নপত্র জমা নিয়েছি। এগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। ৪ সেপ্টেম্বর বুধবার প্রাথমিক তালিকা প্রকাশ করবো। প্রাথমিক তালিকা প্রকাশ করার পর কেউ আপিল করতে চাইলে তা করতে পারবেন। এজন্য সময় রাখা হয়েছে ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত। কেউ প্রত্যাহার করতে চাইলে করতে পারবেন ৭ সেপ্টেম্বর শনিবার। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৮ সেপ্টেম্বর রোববার। ২৭ অক্টোবর রোববার নির্বাচন অনুষ্ঠিত হবে। 
সোসাইটির নির্বাচনে সাধারণ সম্পাদক প্রার্থী মোহাম্মদ আলী বলেন, আমাদের সেলিম-আলী প্যানেল থেকে যারা মনোনয়ন পত্র জমা দিয়েছেন তাদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট পদে আতাউর রহমান সেলিম, সিনিয়র ভাইস পদে প্রেসিডেন্ট মহিউদ্দিন দেওয়ান, ভাইস প্রেসিডেন্ট পদে কামরুজ্জামান কামরুল, জেনারেল সেক্রেটারি পদে মোহাম্মদ আলী, অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি আবুল কালাম ভূঁইয়া, ট্রেজারার রফিকুল ইসলাম খান, অর্গানাইজিং সেক্রেটারি ডিউক খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক রিজু মেহাম্মদ (বিনা প্রতিদ্বন্ধিতায়), সাংস্কৃতিক সম্পাদক অনিক রাজ, সমাজকল্যাণ সম্পাদক জামিল আনসারী, সাহিত্য সম্পাদক আখতার বাবুল, ক্রীড়া ও অ্যাপায়ন সম্পাদক আশ্রাব আলী লিটন, স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক হাসান জিলানী। এছাড়া সদস্য পদে মনোনয়ন জমা দিয়েছেন এ বি সিদ্দিকী, হারুনুর রশিদ, আবুল কাশেম চৌধুরী, জাহাঙ্গীর সোহরাওয়ার্দী, মনসুর আহমেদ ও হাসান খান। এর বাইরে এই প্যানেলের একজন প্রার্থী স্বতন্ত্র হিসাবে মনোনয়নপত্র কিনলেও জমা দেননি। তিনি প্যানেলের হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। 
এদিকে রুহুল-জাহিদ প্যানেলে ১৯টি পদের জন্য মোট ১৮জন মনোনয়ন পত্র জমা দেন। রিজু মোহাম্মদ বর্তমান প্রচার ও প্রকাশনা সম্পাদক। তিনি আসন্ন নির্বাচনে সেলিম -আলী প্যানেলের হয়ে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেন। রুহুল-জাহিদ প্যানেল থেকে এই পদে কোনো প্রার্থী জমা না দেওয়ার কারণে রিজু মোহাম্মদ বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। তবে নির্বাচন কমিশন এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। 
বাংলাদেশ সোসাইটির বর্তমান কোষাধ্যক্ষ ও আগামী নির্বাচনে কোষাধ্যক্ষ পদে নির্বাচনের প্রার্থী নওশেদ হোসেন জানান, আমাদের রুহুল আমিন সিদ্দিকী ও জাহেদ মিন্টু প্যানেল থেকে যারা মনোনয়ন পত্র জমা দিয়েছেন এরমধ্যে রয়েছেন প্রেসিডেন্ট প্রার্থী রুহুল আমিন সিদ্দকী, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারুক চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট আমিনুল ইসলাম চৌধুরী, জেনারেল সেক্রেটারি জাহিদ মিন্টু, জয়েন সেক্রেটারি সারওয়ার খান বাবু, কোষাধ্যক্ষ নওশেদ হোসেন, অর্গানাইজিং সেক্রেটারি সাদী মিন্টু, কালচারাল সেক্রেটারি মনিকা রায় চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক (শূন্য), সমাজকল্যাণ সম্পাদক নাদের এ আইয়ূব, সাহিত্য সম্পাদক রুমানা আহমেদ, স্পোর্টস সম্পাদক আলমগীর হোসেন, স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক শাহনাজ হোসেন, সদস্য পদে নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান সভাপতি আব্দুর রব মিয়া, মোহাম্মদ তাজুল মিয়া, রফিকুল ইসলাম ডালিম, সাইফুল ইসলাম শিমুল, নজরুল ইসলাম প্রমুখ। 
একটি সূত্র জানায়, রুহুল আমিন সিদ্দিকী সভাপতির পাশাপাশি সদস্য পদের একটি মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তবে এ ব্যাপারে তার প্যানেলের একজন নেতার কাছে জানতে চাইলে তিনি বলেন, এটি ঠিক আমার জানা নেই। তবে তিনি সভাপতি পদেই জমা দিয়েছেন। 
রুহুল আমিন সিদ্দিকীর কাছে জানার জন্য এই ব্যাপারে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ না করায় এই বিষয়ে তার বক্তব্য জানা সম্ভব হয়নি। 
উল্লেখ্য, এর আগে ২৫ আগস্ট নির্বাচন কমিশন নমিনেশন পেপার সংগ্রহ করার জন্য সময় রাখে। সেই সময়ে ৪০টি মনোনয়নপত্র কেনা হয়। দুটি প্যানেলের জন্য ১৯টি করে ৩৮টি এবং দুটি স্বতন্ত্র হিসাবে কেনা হয়।
সেলিম-আলী প্যানেলের পরিচিতি সভা অনুষ্ঠিত
আগামী ২৭ অক্টোবরে অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদেও আমব্রেলা সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটির নির্বাচন। নির্বাচনে অংশগ্রহণকারী ‘সেলিম-আলী’ প্যানেলের প্রার্থীদের প্রাথমিক পরিচিত সভা গত বুধবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতি প্রার্থী সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিমকে ও সাধারণ সম্পাদক প্রার্থী সোসাইটির সাবেক কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী সহ ১৯ প্রার্থীর নাম ঘোষণা করা হয়।
‘সেলিম-আলী’ প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কটিশ পার্লামেন্টের সদস্য বাংলাদেশী—বৃটিশ ফয়সল চৌধুরী। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ হোসেন খান, ডা. চৌধুরী সারোয়ারুর হাসান, আলী ইমাম শিকদার, ডা. মাসুদুর রহমান, মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম, আব্দুর রহীম হাওলাদার, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, জুনায়েদ চৌধুরী, বদরুন্নাহার খান মিতা, আমীন মেহদেী বাবু, সালেহ আহমেদ মানিক, নাঈম টুটুল ও রেজাউল আলম অপু।
অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন জামিল আনসারী। এরপর গীতা পাঠ ও যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
প্যানেলের ১৯টি পদে প্রতিদ্বন্দ্বিাকারীদের নাম ঘোষণা করেন প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক শাহ নেওয়াজ। প্যানেলের প্রার্থীরা হলেন: সভাপতি পদে আতাউর রহমান সেলিম, সিনিয়র সহ সভাপতি-মহিউদ্দিন দেওয়ান, সহ সভাপতি-কামরুজজামান কামরুল, সাধারণ সম্পাদক- মোহাম্মদ আলী, যুগ্ম- সাধারণ সম্পাদক আবুল কালাম ভুইয়া, কোষাধ্যক্ষ- মফিজুর ইসলাম ভুইয়া রুমী, সাংগঠনিক সম্পাদক- ডিউক খান, সাংস্কৃতিক সম্পাদক- অনিক রাজ, প্রচার ও জনসংযোগ সম্পাদক- রিজু মোহাম্মদ, সমাজকল্যাণ সম্পাদক- জামিল আনসারী, সাহিত্য সম্পাদক- মোহাম্মদ এ আখতার বাবুল, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক- আশরাফ আলী খান লিটন, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক- হাসান জিলানী এবং কার্যকরী সদস্য যথাক্রমে মোহাম্মদ সাদিক, আবুল কাশে চৌধুরী, মনসুর আহমেদ, আল হারুন, জাহাঙ্গীর সেহরাওয়াদীর্ ও হাসান খান।
আমন্ত্রিত অতিথি ফয়সল চৌধুরী বলেন, আমি হবিগঞ্জ থেকে গিয়ে ব্রিটিশ মেইন স্ট্রিম রাজনীতি করে পার্লামেন্টে জায়গা করে নিয়েছি। আমি চাই সব জায়গায় বাংলাদেশিরা এমন ভাবে এগিয়ে যাক। সবাই মিলে কাজ করলে কমিউনিটিও এগিয়ে যাবে। একই সঙ্গে নিউইয়র্কের মূলধারায় কংগ্রেসমেনহ গুরুত্বপূর্ণ জায়গা করে নিতে পারবেন। আপনাদের আগামী প্রজন্মের মঙ্গলের জন্যই মূলধরারর রাজনীতিতে আপনাদের অংশগ্রহণ বাড়াতে হবে। আশা করি নির্বাচিত হলে আপনারা কমিউনিটির জন্য কাজ করে যাবেন।
শাহ নাওয়াজ বলেন, এই প্যানেল সাধারণ ভোটারদের প্যানেল। নির্বাচিত হলে সোসাইটিকে আরো এগিয়ে নিতে কাজ করবেন তারা। কার্যক্রমে আরো জবাবদিহিতা, সততা ও স্বচ্ছতা নিয়ে আসবেন। তাই এ প্যানেলকে জয়ী করে আনতে হবে।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক সাঈদ তারেক, বদরুল হোসেন খান, কাজী আজহারুল ইসলাম মিলন, তোফায়েল আহমেদ চৌধুরী, ফারুক চৌধুরী, মোস্তফা কামাল, আহসান হাবীব ও রাব্বী সৈয়দ। এছাড়াও ইশতিয়াক রুমী ও মোহাম্মদ সাদেক সহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান যৌথভাবে পরিচালনা করেন ‘সেলিম- আলী’ প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব তোফায়েল আহমেদ চৌধুরী ছাড়াও মোহাম্মদ আলী, মহিউদ্দিন দেওয়ান ও মফিজুল ইসলাম রুমী।
অভিবাসীদের সুযোগ—সুবিধার কথা মাথায় রেখে ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয় ‘বাংলাদেশ সোসাইটি’। অতীতে সংগঠনের নেতৃত্ব ও ভূমিকা নিয়ে প্রবাসীদের অভিযোগ থাকলেও এবার তহবিল খরচে স্বচ্ছতা নিয়েও প্রশ্ন উঠেছে। এমন প্রেক্ষাপটে আগামী ২৭ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে সোসাইটির নির্বাচন। এবার সোসাইটির ভোটার সংখ্যা ১৮ হাজার ৬১৩ জন। এর মধ্যে সাধারণ ভোটার ১৭ হাজার ৭৫৯ এবং আজীবন সদস্য ৮৫৪ জন। প্রধান নির্বাচন কমিশনার হিসাবে রয়েছেন জামাল আহমেদ জনি। অন্য নির্বাচন কমিশনরা হচ্ছেন মোহাম্মদ এ. হাকিম মিয়া, মোহাম্মদ আনোয়ার হোসেন, মোহাম্মদ হেলাল উদ্দিন ও আহবাব চৌধুরী।

কমেন্ট বক্স