Thikana News
০৪ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে সাবেক রাষ্ট্রদূতকে গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে সাবেক রাষ্ট্রদূতকে গ্রেপ্তার ছবি সংগৃহীত
গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাকে গ্রেপ্তার করেছে। ৪ ডিসেম্বর সোমবার এপির বরাতে এক প্রতিবেদনে ফক্স নিউজ এ তথ্য জানিয়েছে।

গ্রেপ্তার ওই ব্যক্তি বলিভিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। তার বিরুদ্ধে কিউবার সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ করা হয়েছে। এফবিআই তদন্ত শেষে তাকে গ্রেপ্তার করেছে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, গ্রেপ্তার ওই ব্যক্তির নাম ম্যানুয়েল রোচা। তাকে মিয়ামি থেকে শুক্রবার গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে এ সংক্রান্ত একটি মামলা রয়েছে।

সূত্র জানিয়েছে, সোমবার তাকে আদালতে তোলা হবে। এ সময় বিষয়টি নিয়ে আরও বিস্তারিত জানা যাবে। বিচার বিভাগে দায়ের করা মামলায় রোচার বিরুদ্ধে কিউবা সরকারের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে কাজ করার অভিযোগ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনানুসারে কোনো ব্যক্তি অন্য দেশের হয়ে কাজ করতে চাইলে তাকে বিচার বিভাগ থেকে অনুমতি নিতে হয়। বিষয়টি বিচার বিভাগে নথিভুক্ত করতে হয়।

রোচার গ্রেপ্তারের বিষয়ে বিচার বিভাগ এখনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। এ ছাড়া তার পক্ষে আদালতে কোনো আইনজীবী নিযুক্ত করা হয়েছে কি না, তাও জানা যায়নি।

রোচা ২৫ বছরের কূটনৈতিক জীবনে ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান উভয় প্রশাসনের অধীনে কাজ করেছেন। শীতল যুদ্ধের উত্তেজনার মধ্যে তিনি বেশির ভাগ সময় ল্যাটিন আমেরিকার দেশে কাজ করা ছাড়াও ইতালি, হন্ডুরাস, মেক্সিকো এবং ডোমিনিকান রিপাবলিকেও কাজ করেছেন। সাবেক এ মার্কিন রাষ্ট্রদূত ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জন্য ল্যাটিন আমেরিকা বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স