Thikana News
১৫ জুন ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৫ জুন ২০২৪

২০২৩ সালের স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ল

২০২৩ সালের স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ল
২০২৩ সালের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন বেড়েছে। আগামী বছর যারা ২০২৩ সালের ট্যাক্স ফাইল করবেন,     ২০২৩ সালের স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ল তারা এই স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা নিতে পারবেন। এ ক্ষেত্রে সিঙ্গেল হলে স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে ১৩ হাজার ৮৫০ ডলার, হেড অব অব হাউজহোল্ড ২০ হাজার ৮০০ ডলার, ম্যারিড ফাইলিং জয়েন্টলি ২৭ হাজার ৭০০ ডলার। আর কেউ যদি অন্ধ হন কিংবা ৬৫ বছরের বেশি বয়স হয়, তাদের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ডিডাকশন একটু বেশি হবে।
২০২৩ সালে ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন (কর বছর ২০২২ ফাইল করা) অবিবাহিতদের জন্য ১৪ হাজার ৭০০ ডলার, শুধু একজন সঙ্গীর বয়স ৬৫-এর বেশি হলে যৌথভাবে বিবাহিত ফাইল করার জন্য ২৭ হাজার ৩০০ ডলার (অথবা উভয়েই হলে ২৮ হাজার ৭০০) এবং পরিবারের প্রধানের জন্য ২১ হাজার ১৫০ ডলার।
এ বিষয়ে জাকির সিপিএ পিএলএলসির সার্টিফায়েড পাবলিক অ্যাকাউন্ট্যান্স ফাউন্ডার ও সিইও সিপিএ জাকির চৌধুরী বলেন, এই বাড়তি স্ট্যান্ডার্ড মানুষের কিছুটা উপকার হবে। আগামী জানুয়ারি মাসে যখন ফাইল করা শুরু হবে, তখন থেকে এটি কার্যকর হবে। এটি কার্যকর হলে অন্তত মানুষ কিছুটা হলেও স্বস্তি পাবে। তিনি বলেন, আগে আগে যারা ট্যাক্স ফাইল করতে চান, তারা এখনই সব ধরনের প্রস্তুতি নিতে পারেন। এ জন্য কী কী নথিপত্র জোগাড় করতে হবে, সেটাও বলা আছে। যাদের ডব্লিউ-২ ছাড়া আর কোনো আয় নেই, তাদের ফাইল করতে কোনো সমস্যা নেই। যারা ডব্লিউ-২-তে ইনকাম করেন, তাদের যদি হেলথ ইন্স্যুরেন্স থাকে এবং তাদের আয় থেকে কোনো ইনভেস্ট থাকে, তাহলে সব নথিপত্র দিয়ে ফাইল করতে হবে। যাদের ডব্লিউ-২ ইনকাম ছাড়াও বিভিন্ন ধরনের ইনভেস্ট বা ইনকাম আছে, ব্যবসা আছে, বাসাবাড়ি আছে, সেখানকার আয়-ব্যয় এবং মর্টগেজ থাকলে সে সংক্রান্ত সব নথিপত্র সংগ্রহ করতে হবে। এরপর তারা যাবতীয় তথ্য দিয়ে ফাইল করতে পারবেন। কেউ কেউ সিম্পলি স্ট্যান্ডার্ড ডিডাকশন নেন, আবার কেউ কেউ স্ট্যান্ডার্ড ডিডাকশন না নিয়ে যাবতীয় আয়-ব্যয় দেখান এবং সে অনুযায়ী আয়কর দেন। তিনি বলেন, যাদের স্ট্যান্ডার্র্ড ডিডাকশনের উপরে আয় আছে, তাদেরকে অবশ্যই ফাইল করতে হবে। কিন্তু এর নিচে থাকলে কিংবা স্ট্যান্ডার্ড ডিডাকশনের সমান হলে ফাইল না করলেও চলবে।
 

কমেন্ট বক্স