Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

ডেটিং অ্যাপের ফাঁদ থেকে নিজেকে বাঁচানোর উপায়

ডেটিং অ্যাপের ফাঁদ থেকে নিজেকে বাঁচানোর উপায়


ডেটিং অ্যাপে একটি মেয়ের সঙ্গে আলাপ হলো একটি ছেলের। কিছুদিন কথাবার্তা বলার পর আলাপ বেশ জমে উঠল। এরপর হলো দেখা করার পরিকল্পনাও। এ পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু দেখা করার পর মেয়েটি ছেলেটিকে নিয়ে একটি ঘরে যায়। বেশ খানিকক্ষণ পর সেখানে যান দুই পুলিশ সদস্য।

তারা জানান, কোনো সূত্র থেকে ফোন পেয়েই এসেছেন। ফোনে তাদের জানানো হয়েছে যে, ওই ঘরে একটি মেয়ের সঙ্গে বাজে কিছু ঘটছে। এরপর মামলা ধামাচাপা দেয়ার জন্য ছেলেটির কাছ থেকে ২৭ হাজার টাকা হাতিয়ে নেয় পুলিশ।

এমনকি হুমকি দেয় যে, কাউকে ঘটনার কথা জানালে ধর্ষণের মিথ্যা অভিযোগে ফাঁসিয়ে দেবে। এই ঘটনার পরে ছেলেটি দমে না গিয়ে থানায় গিয়ে গোটা ঘটনার কথা জানায়। অভিযুক্ত দুই পুলিশকর্মী ধরা পড়ে এবং তাদের সাসপেন্ড করা হয়েছে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে ভারতের এক এলাকায়। 
 
এমন ঘটনা ঘটছে অহরহ। সেক্সটরশনের ঘটনাও দিন দিন বাড়ছে। প্রতারকরা ভুয়া পুলিশকর্মী সেজেও প্রতারণার ছক কষছে। আসলে ডেটিং অ্যাপে রয়েছে নানা ফাঁদ। নিরাপত্তা খুবই কম। গোপনীয়তাও প্রায় নেই বললেই চলে।
 
অনেক সময়ই ছেলে-মেয়েদের আপত্তিকর ভিডিও বানানোর অভিযোগ আসে, তা নিয়ে চলে ব্ল্যাকমেল। আসে ধর্ষণের হুমকিও। তাই ডেটিং অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক হওয়া উচিত।
 
সেক্সটরশন কী?
কারও নগ্ন ছবি অথবা ভিডিও দেখিয়ে তাকে ব্ল্যাকমেল করা অথবা যৌন সম্পর্ক স্থাপনে বাধ্য করা, এমনকি ঘনিষ্ঠ মুহূর্তের কল রেকর্ডিংয়ের ভিত্তিতে অর্থের জন্য ব্ল্যাকমেল করাকে সেক্সটরশন বলা হয়।
 
ফাঁদ থেকে নিজেকে বাঁচানোর উপায়: 
যাদের প্রোফাইল ডেটিং অ্যাপের মাধ্যমে যাচাই করা, তাদের সঙ্গেই শুধুমাত্র কথা বলতে হবে। 

টিন্ডার, বাম্বলের মতো অ্যাপগুলোতে প্রোফাইল যাচাই করার সুবিধা আছে। যদিও ভেরিফায়েড প্রোফাইল কিন্তু নিরাপত্তার গ্যারান্টি দেয় না, তবুও ভেরিফাইড প্রোফাইল থেকে জানা যায় যে, স্ক্রিনে ভেসে ওঠা ছবিটি স্ক্রিনের অন্য পাশে বসে থাকা ব্যক্তিরই।
 
এছাড়া এমন কারও সঙ্গে দেখা করা উচিত যাকে অ্যাপ ব্যবহারকারী ব্যক্তিগতভাবে চেনেন কিংবা পরিচিত কারও চেনা হলেও হবে। তাই আগে থেকেই সোশ্যাল মিডিয়া প্রোফাইল ভালো করে দেখে নেয়া উচিত। এর থেকে ঠিক-ভুলের ধারণা অনেকটাই পাওয়া যায়।
 
আলাপ হওয়া মানুষটির সঙ্গে হোয়াটসঅ্যাপ নম্বর আদানপ্রদান হলে ডেটিং অ্যাপ থেকে চ্যাট মোছা উচিত নয়। সব রেকর্ড রাখতে হবে। তবে উল্টো দিকের মানুষটি যদি অ্যাপ ব্যবহারকারীকে ডেটিং অ্যাপ থেকে মুছে ফেলে তাহলে তার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিতে হবে।
 
অচেনা কারও সঙ্গে অন্তরঙ্গ কথাবার্তা বলা উচিত নয়। নিজের নগ্ন বা আপত্তিকর ছবি কিংবা ভিডিও পাঠানোও ঠিক নয়। ভিডিও কলে কথা বললেও আপত্তিকর অবস্থায় থাকা উচিত হবে না।
 
ডেটিং অ্যাপে আলাপ হওয়ার ব্যক্তির সঙ্গে দেখা করার ক্ষেত্রে জনবহুল এলাকাই বাছতে হবে। তাদের ঠিক করা জায়গায়, তাদের বাড়িতে তো যাওয়া যাবেই না, সেই সঙ্গে নিজের বাড়িতেও ডাকা চলবে না। 
 
ডেটিং অ্যাপে আলাপ হওয়া মানুষটির কাছ থেকে তার কাজকর্ম, ব্যাকগ্রাউন্ড ও পরিবার প্রসঙ্গে জানতে চাইতে হবে। সেগুলো ক্রস চেকও করা উচিত। কোনো তথ্য ভুল মনে হলে ব্লক করে দিতে হবে। 
 
ডেটিং অ্যাপে ভুয়া প্রোফাইল রিপোর্ট করার বিকল্পও থাকে। অন্য কেউ যাতে প্রতারণার শিকার না হন, তার জন্য রিপোর্ট করে ব্যবস্থা নিতে হবে। আমরা তো দেখতে পাচ্ছি না যে, ডেটিং অ্যাপে স্ক্রিনের ওপারে কে রয়েছেন! সে কারণে সব সময় চোখ-কান খোলা রাখা জরুরি। সূত্র: নিউজ ১৮

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স