Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

ভারতীয় বিমানে ফের বোমা আতঙ্ক, কানাডায় জরুরি অবতরণ

ভারতীয় বিমানে ফের বোমা আতঙ্ক, কানাডায় জরুরি অবতরণ ছবি : সংগৃহীত


বোমা হামলার ভুয়া হুমকিতে কানাডার প্রত্যন্ত অঞ্চলে অবতরণ করেছে ভারতের একটি ফ্লাইট। এ খবর দিয়ে অনলাইন এনডিটিভি বলছে, নয়া দিল্লি থেকে শিকাগোগামী এয়ার ইন্ডিয়ার একটি সরাসরি ফ্লাইটের গতিপথ পরিবর্তন করে ১৫ অক্টোবর (মঙ্গলবার) কানাডার ইকালুইট বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে। অনলাইনে এতে বোমা হামলার হুমকি দেয়া হয়েছিল। এ জন্য এ ব্যবস্থা নেয়া হয়। একই রকম হুমকিতে ৪৮ ঘণ্টায় মোট ৬টি ফ্লাইট গ্রাউন্ডেড করে রাখা হয়। তবে তার মধ্যে দুটি ফ্লাইট পরীক্ষা নিরীক্ষার পর ছেড়ে গেছে। মঙ্গলবার বিকেলে আরও একটি ফ্লাইট উড্ডয়নের কথা। যেসব ফ্লাইট গ্রাউন্ডেড করা হয়েছে তা হলো এয়ার ইন্ডিয়ার দিল্লি-শিকাগো ফ্লাইট, ইন্ডিহেগার দাম্মাম-লখনউ ফ্লাইট এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের অযোধ্যা-ব্যাঙ্গালোর ফ্লাইট। 

সোমবার ইন্ডিগোর দুটি এবং এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটকে ভুয়া হুমকি দেয়া হয়। এয়ার ইন্ডিয়া বলেছে, ১৫ই অক্টোবর দিল্লি থেকে শিকাগোগামী ফ্লাইট এআই১২৭ ছেড়ে যায়। কিন্তু অনলাইনে নিরাপত্তা হুমকি পাওয়ায় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়। বিমানটিকে কানাডার ইকালুইট বিমানবন্দরে অবতরণ করানো হয়। নিরাপত্তা প্রোটোকল অনুযায়ী আরোহীদের সবাইকে নতুন করে স্ক্রিনিং করা হয়। বিমানবন্দরের এজেন্সিগুলোকে সক্রিয় করে এয়ার ইন্ডিয়া। ফ্লাইটরাডার২৪ অনুযায়ী, স্থানীয় সময় সোমবার দিবাগত রাত তিনটায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই১২৭ নয়া দিল্লি থেকে শিকাগোর উদ্দেশে উড়ে যায়। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৭টায় শিকাগোতে অবতরণের কথা ছিল। এটি ছিল বোয়িং ৭৭৭ বিমান। বিকাল ৫টা ৩৮ মিনিটেও এই ফ্লাইটটি কানাডার বিমানবন্দরে অবস্থান করছিল। পরে তার উড্ডয়ন করার কথা। ওদিকে ইন্ডিগো বলেছে, ভুয়া বোমা হামলার হুমকি পায় দাম্মাম থেকে লখনউগামী ফ্লাইট ৬ই৯৮। যাত্রী ও ক্রুদের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দেয়া হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তারা এ নিয়ে আলোচনা করছিল। একটি অজ্ঞাত এক্স একাউন্ট থেকে এই বোমা হামলার হুমকি দেয়া হয়েছিল। বিষয়টি নিয়ে তদন্ত করছে ব্যুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটি। এমন হুমকিতে বিমান সংস্থাগুলো যেমন আর্থিক ক্ষতির মুখে পড়েছে, তেমনি যাত্রীদের হয়রানি হয়েছে। 

এর আগে সোমবার তিনটি আন্তর্জাতিক ফ্লাইট- এর দুটি পরিচালনা করে ইন্ডিগো এবং একটি পরিচালনা করে এয়ার ইন্ডিয়া, তারা ভুয়া নিরাপত্তা হুমকি পায়। এতে তাদের ফ্লাইট পরিচালনা বিঘ্নিত হয়। তিনটি বিমানেই নিরাপত্তা তল্লাশি করা হয়। ইন্ডিগোর দুটি ফ্লাইটে যাত্রী ছিলেন মোট ২৫৮ জন। এর মধ্যে একটি ফ্লাইট পরে উড্ডয়ন করে। ব্যুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটির মতে, তিনটি বিমানই বোমা হামলার হুমকি পেয়েছিল। 


ঠিকানা/এএস 

কমেন্ট বক্স