Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে নেতৃত্ব দিলেন কিউবার প্রেসিডেন্ট 

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে নেতৃত্ব দিলেন কিউবার প্রেসিডেন্ট  ছবি : সংগৃহীত


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় এক বছরেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে এবার উত্তর আমেরিকার দেশ কিউবাতে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ-মিছিল অনুষ্ঠিত হয়েছে, যেখানে নেতৃত্ব দিয়েছেন খোদ দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। ১৫ অক্টোবর (মঙ্গলবার) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ফিলিস্তিনিদের প্রতি সংহতি ও ইসরাইলের সামরিক অভিযানের নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল এবং কমিউনিস্ট-পরিচালিত এই দ্বীপ রাষ্ট্রটির অন্যান্য নেতাদের নেতৃত্বে হাজার হাজার কিউবান নাগরিক রাজধানী হাভানায় মিছিল করেছেন।

এই বিক্ষোভ-মিছিলে কিউবায় বসবাসরত প্রায় ৪৫০ জন ফিলিস্তিনি মেডিকেল শিক্ষার্থীও অংশ নেন। এ সময় বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল ‘স্বাধীন ফিলিস্তিন দীর্ঘজীবী হোক’। এছাড়া মিছিলের নেতৃত্ব দেওয়া প্রেসিডেন্ট মিগুয়েল ও তার সহযোগীরা ঐতিহ্যবাহী কেফিয়াহ স্কার্ফ পরেছিলেন।

বিক্ষোভ মিছিলে অংশ নেয়া মিশেল মারিনো নামে আন্তর্জাতিক সম্পর্কের এক শিক্ষার্থী গণমাধ্যমকে বলেন, ‘আমরা এখানে ফিলিস্তিনি জনগণের ন্যায্য দাবি, তাদের সার্বভৌমত্ব ও তাদের স্বাধীনতার প্রতি সংহতি জানাতে এসেছি। সেইসঙ্গে ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েল যে গণহত্যা চালাচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছি।’

প্রতিবেদন অনুযায়ী, ফিলিস্তিনপন্থি এই বিক্ষোভ মিছিলটি গত ৭ অক্টোবর গাজা যুদ্ধের এক বছর পূর্তিতে হওয়ার কথা ছিল। কিন্তু হারিকেন ‘মিল্টন’ এর কারণে সেসময় এটি স্থগিত করা হয়। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাশাপাশি কিউবাতেও আঘাত হানে শক্তিশালী এই সামুদ্রিক ঝড়টি।


ঠিকানা/এএস 

কমেন্ট বক্স