Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 
প্রেসিডেন্ট বাইডেন-প্রধান উপদেষ্টা ড. ইউনূস বৈঠক

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন যুক্তরাষ্ট্রের

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এর শুভেচ্ছা বিনিময়


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বৈঠক করেছেন। দ্বিপাক্ষিক এই বৈঠকে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরালো হওয়ার আশ্বাস মিলেছে। ২৪ সেপ্টেম্বর বেলা ১১টায় জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিভিন্ন ইভেন্টের ফাঁকে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এ সময় বাইডেন তার সরকারের এই সমর্থন ব্যক্ত করেন। জো বাইডেন এবং ড. ইউনূস এর মধ্যে অত্যন্ত সৌহার্দ্য ও হৃদতাপূর্ণ বৈঠক হয়েছে। এই বৈঠক বাংলাদেশের জন্য অত্যন্ত ইতিবাচক সুফল বয়ে আনবে বলেও সবাই আশাবাদী। 

ড. মুহাম্মদ ইউনূস ২৩ সেপ্টেম্বর রাতে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের জেএফকে ইন্টারন্যাশনাল বিমানবন্দরে পৌঁছান। এই সময়ে বিমানবন্দরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের রাষ্ট্রদূত আব্দুল মুহিত ও তার কার্যালয়ের কর্মকর্তারা, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্কের কনসাল জেনারেলসহ সেখানকার কর্মকতারা তাকে অভিনন্দন জানান। বিমানবন্দর থেকে ড. মুহাম্মদ ইউনূস গ্র্যান্ড হায়াত হোটেলে উঠেন। ২৪ সেপ্টেম্বর সকালে তিনি জাতিংঘের সাধারণ অধিবেশনে যোগ দেন। তিনি ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশনে যোগ দিবেন। 
বাংলাদেশে ৫ আগস্ট সরকার পতনের পর নতুন সরকার গঠন করা হয়। ড. মুহাম্মদ ইউনূস এর নেতৃত্বাধীন অন্তবর্তীকালীন সরকার গঠন করা হয়। ড. মুহাম্মদ ইউনূস এর সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যন্ত  সুসম্পর্ক রয়েছে। সেই সুসম্পর্কের ধারাবাহিকতা এবং নতুন সরকার প্রধান হওয়া সব মিলিয়ে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে অনুষ্ঠিত হলো জো বাইডেন-ড. ইনূসের বৈঠক। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল বাংলাদেশে সফর করেছেন ও  বাংলাদেশের সরকারকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। 
বাংলাদেশ সংবাদ সংস্থার বরাতে জানা গেছে, বাংলাদেশ সরকারকে ‘পূর্ণ সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আজ মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।  এ সময় বাইডেন তার সরকারের এই সমর্থন ব্যক্ত করেন।
বৈঠকে ড. ইউনূস বিগত সরকারের আমলে সকল ধরনের নিপীড়নের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাহসী ভূমিকা ও বাংলাদেশ পুনর্গঠনে তাদের গুরুত্বপূর্ণ অবদানের কথা জো বাইডেনকে জানান। অধ্যাপক ড. ইউনূস জোর দিয়ে বলেন, দেশ পুনর্গঠনে তার সরকারকে অবশ্যই সফল হতে হবে। এসময় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যেকোনো সাহায্যে বাংলাদেশ সরকারের পাশে থাকার আশ্বাস দেন।
প্রেসিডেন্ট বাইডেন বলেন, শিক্ষার্থীরা যদি দেশের জন্য এত ত্যাগ স্বীকার করতে পারে, তাহলে তাদেরকেও (যুক্তরাষ্ট্র সরকার) পূর্ণ সহযোগিতা করা উচিত।
বৈঠকে প্রধান উপদেষ্টা জুলাই বিপ্লব চলাকালীন ও এরপর বাংলাদেশি শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রের ছবি-সংবলিত ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ শীর্ষক আর্টবুক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উপহার দেন।
উল্লেখ, বাংলাদেশ সরকার প্রধান হিসাবে এই প্রথম ড. মুহাম্মদ ইউনূস এর সাথে প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো। 

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স