Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

২৩ অক্টোবর উবার-লিফট চালকদের ধর্মঘট

২৩ অক্টোবর উবার-লিফট চালকদের ধর্মঘট


নিউইয়র্ক সিটির উবার ও লিফট চালকেরা তাদের দাবি আদায়ের জন্য ২৪ ঘণ্টার ধর্মঘটে যাচ্ছেন। এ জন্য তারা আগামী ২৩ অক্টোবর উবার ও লিফটের অ্যাপস বন্ধ রাখবেন। ফলে ওইদিন চাইলেই নিউইয়র্ক সিটিতে যখন তখন উবার ও লিফট মিলবে না। কারও যদি পরিকল্পনা থাকে ওইদিন উবার কিংবা লিফটে চড়ে সিটির বাইরে বা দূরে কোথাও যাবেন, তাহলে আগেভাগেই সেই পরিকল্পনা বাদ দিতে হবে।
নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের লেবার অর্গানাইজার মোহাম্মদ টিপু সুলতান বলেন, ট্যাক্সি ড্রাইভাররা বড় ধরনের ধর্মঘটে যাচ্ছেন। এর আগে সিটির উবার ও লিফট চালকেরা কয়েকটি রোডমার্চ করেছেন, সেখানে তাদের দাবিদাওয়া জানানো হয়েছে। কিন্তু ড্রাইভারদের দাবিদাওয়া পূরণ হয়নি। আমরা চেষ্টা করে যাচ্ছি চালকদের সুযোগ-সুবিধা ও পাওনা বিষয়গুলো যাতে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়। চালকেরা ক্ষতিগ্রস্ত হওয়া থেকে পরিত্রাণ পাচ্ছেন না। এ অবস্থায় বলা যায়, বড় ধরনের কর্মসূচি দেওয়া ছাড়া উবার-লিফট চালকদের আর কোনো উপায় নেই।
তিনি বলেন, আমরা ২৩ অক্টোবর দিনব্যাপী ২৪ ঘণ্টার জন্য ধর্মঘটে যাচ্ছি। কর্মসূচি অনুযায়ী ওইদিন উবার ও লিফট চালকদের অ্যাপস বন্ধ থাকবে, তারা গাড়ি চালাবেন না। এতে যাত্রীদের কষ্ট ও দুর্ভোগ হবে এবং চালকদের ইনকামও হবে না, কিন্তু কিছুই করার নেই। দাবি আদায়ের জন্য এটুকু কষ্ট সবার সহ্য করতে হবে। উবার ও লিফটের সকল চালককে কর্মসূচিতে সম্পৃক্ত করতে আমরা চেষ্টা করছি।
টিপু সুলতান বলেন, ড্রাইভারদের রেসপেক্ট করতে হবে। টিএলসিকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে ৪ নভেম্বরের মধ্যে তারা ড্রাইভারদের দাবিদাওয়া পূরণ করবে। দিনের পর দিন তারা বিষয়টি ঝুলিয়ে রাখতে পারে না। আমরা নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের পক্ষ থেকে রুল মেকিং পিটিশন করব, যাতে করে উবার ও লিফট লকআউট বন্ধ করে এবং স্থায়ীভাবে প্রতি মিনিট এবং প্রতি মাইলের জন্য পেমেন্ট বাড়ায়। লকআউটের কারণে এখন একেকজন ড্রাইভারের বছরে পাঁচ থেকে সাত হাজার ডলার লোকসান হয়। এটা ড্রাইভারদের সঙ্গে একধরনের প্রতারণা। তিনি সকল ড্রাইভারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা প্রতিবাদ করুন, সোজা হয়ে দাঁড়ান; যাতে উবার ও লিফট আর আপনাদের ক্ষতিগ্রস্ত করতে না পারে। তাই ২৩ অক্টোবর প্রত্যেকের মোবাইল অ্যাপ টার্ন অফ করে দিন। মেয়র, টিএলসি, উবার ও লিফটকে দেখান যে আমরা রুলস অ্যান্ড রেগুলেশন চাই।
তিনি আরও বলেন, উবার ও লিফট চালকেরা এখন খুবই ক্রান্তিকাল পার করছেন। উবার, লিফট, মেয়র ও টিএলসির সঙ্গে কথা বলার পর জুন মাসে সমাধানের আশা করা হলেও তা হয়নি। চালকদের দাবির মধ্যে রয়েছে রেগুলেশন করতে হবে এবং লকআউট স্থায়ীভাবে বন্ধ করতে হবে। প্রতি মিনিট ও প্রতি মাইলের জন্য টিএলসি রুল করবে, যাতে পেমেন্ট বাড়ানো হয়। এ ছাড়া বন্ধ করতে হবে আনফেয়ার ডিঅ্যাক্টিভেশন।
মোহাম্মদ টিপু সুলতান বলেন, আমরা ইতিমধ্যে ড্রাইভারদের ঐক্যবদ্ধ করতে ও আন্দোলনে যোগ দিতে আহ্বান জানিয়েছি। সকল ড্রাইভারকে বলব, আপনারা অন্তত নিজেদের স্বার্থ বিবেচনা করে আরও ঐক্যবদ্ধ হোন। ২৩ অক্টোবরের ধর্মঘট সফল করুন।

কমেন্ট বক্স