Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 
 কমলা হ্যারিসকে সমর্থন জানিয়ে সাবেক ১১১ রিপাবলিকান এমপির চিঠি

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ‘অযোগ্য’

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ‘অযোগ্য’ ছবি সংগৃহীত


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অনেক রিপাবলিকান দলীয় আদেশ ভঙ্গ করে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থন করেছেন। তারই পরিপ্রেক্ষিতে রিপাবলিকান পার্টির ১১১ জন সাবেক আইনপ্রণেতা (এমপি) ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে আরেক মেয়াদে দায়িত্ব পালনে ‘অযোগ্য’ বলে দাবি করেছেন। বুধবার (১৮ সেপ্টেম্বর) কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারণা দপ্তর একটি চিঠি প্রকাশ করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান রোনাল্ড রিগ্যান, জর্জ এইচ ডব্লিউ বুশ, জর্জ ডব্লিউ বুশ এবং ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল প্রশাসনের সাবেক কর্মকর্তারা কমলা হ্যারিসের পক্ষে তাদের সমর্থন ব্যক্ত করেছেন। এ ছাড়া এ তালিকায় রয়েছেন বিল ক্লিনটন ও বারাক ওবামার মতো সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট। নভেম্বরের নির্বাচনে কংগ্রেসের কয়েকজন সাবেক জিওপি সদস্য তাদের সঙ্গে যোগ দিয়েছেন।

চিঠিতে বলা হয়, আমরা বিশ্বাস করি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে অবশ্যই নীতিবান, গম্ভীর ও অবিচলিত নেতা হতে হবে। আমরা দেশীয় ও বৈদেশিক নীতির অনেক বিষয়ে কমলা হ্যারিসের সঙ্গে দ্বিমত পোষণ করার প্রত্যাশা করি। কিন্তু আমরা বিশ্বাস করি, প্রেসিডেন্ট হিসেবে কাজ করার মতো অপরিহার্য গুণাবলি তার আছে, যা ডোনাল্ড ট্রাম্পের নেই। তাই আমরা তার (কমলা হ্যারিস) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পক্ষে।

স্বাক্ষরকারীদের মধ্যে আরও ছিলেন প্রাক্তন প্রতিরক্ষাসচিব উইলিয়াম কোহেন এবং চাক হেগেল, যারা যথাক্রমে ক্লিনটন ও ওবামা প্রশাসনে দায়িত্ব পালন করেছিলেন। অন্যদের মধ্যে রয়েছেন রিগ্যান ও প্রথম বুশ প্রশাসনের অধীনে সিআইএ ও এফবিআইয়ের সাবেক পরিচালক উইলিয়াম ওয়েবস্টার এবং বুশ ও ওবামা প্রশাসনের অধীনে সিআইএ ও এনএসএর সাবেক পরিচালক মাইকেল হেইডেন।

চিঠিতে বলা হয়, আমরা দৃঢ়ভাবে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের বিরোধিতা করছি। প্রেসিডেন্ট হিসেবে তিনি সরকারের দৈনন্দিন বিশৃঙ্খলা উসকে দিয়ে আমাদের শত্রুদের প্রশংসা করছেন। তিনি আমাদের মিত্রদের খাটো করেছেন, সামরিক বাহিনীকে রাজনৈতিকীকরণ করেছেন, প্রবীণদের অবজ্ঞা করছেন, আমেরিকান স্বার্থের চেয়ে তার ব্যক্তিগত স্বার্থকে অগ্রাধিকার দিয়েছেন এবং আমাদের মূল্যবোধ, গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স