Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

স্বজনের খোঁজে উৎকণ্ঠায় কোটি প্রবাসী

স্বজনের খোঁজে উৎকণ্ঠায় কোটি প্রবাসী


১৮ জুলাই বৃহস্পতিবার রাত থেকে ইন্টারনেট সেবা টানা বন্ধ থাকায় বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বাংলাদেশের। গুজব রোধে প্রথমে সরকার এবং পরে মহাখালীর ডেটা সেন্টারে দৃর্বৃত্তদের অগ্নিসংযোগের ঘটনায় সারা দেশের ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। দেশে স্বজনদের সঙ্গে কোনো প্রকার যোগাযোগ না থাকায় উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে প্রবাসীদের মাঝে। বাংলাদেশের বাইরে বসবাস করেন প্রায় দুই কোটি প্রবাসী। তাদের অগণিত স্বজন রয়েছে দেশে। চলমান সহিংসতায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব, ভাইবার, ইমো ও হোয়াটসআপ বন্ধ থাকায় তৈরি হয়েছে বিচ্ছিন্নতা। এছাড়াও বন্ধ রয়েছে প্রায় ১০ হাজার ওয়েবসাইট। গণমাধ্যমের অনলাইনও বন্ধ রয়েছে। ফলে দেশের কোনো তথ্যই পাওয়া যাচ্ছে না। তবে পাঁচদিন বন্ধ থাকার পর দেশের নির্দিষ্ট কিছু স্থানে চালু হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। সীমিত সংবাদপত্রের অনলাইন আপডেট শুরু হয়েছে। 
এদিকে দেশে স্বজনদের সঙ্গে যোগাযোগ না থাকায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন প্রবাসীরা। তারা এ বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নিউইয়র্ক প্রবাসী জালাল আহমেদ বলেন, আমার মা অসুস্থ। অথচ ৫ দিন ধরে মায়ের খবর নিতে পারছি না। সরাসারি ফোন করলেও কথা স্পষ্ট নয়। এ অবস্থার দ্রুত অবসান চান তিনি। 
নিউইয়র্ক প্রবাসী লেখিকা ও সমাজকর্মী মুনিয়া মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘কোটি কোটি মানুষ ও প্রবাসীদের চরম বিপদে ফেলেছে সরকার ইন্টারনেট ফোন বন্ধ করে দিয়ে। কেউ দেশে মারা গেলেও প্রবাসে ছেলে মেয়েরা জানতে পারছে না। টাকা পাঠাতে পারছে না। মানুষ কি এখন না খেয়ে মরবে? এখনতো ছাত্ররা আন্দোলন করছে, খুবই দ্রুত জনগণ আন্দোলন করবে। সরকারের দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার।’ 
প্রবাসী নাসির উদ্দিন জানান, তার স্ত্রী ও সন্তান গ্রীষ্মের ছুটিতে দেশে বেড়াতে গেছেন। কিন্তু গত কয়েকদিন তাদের সঙ্গে যোগাযোগ নেই। এ নিয়ে চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন তিনি। নাসির উদ্দিন বলেন, সরকার মঙ্গলবার রাত থেকে ব্রডব্যান্ড চালু করার ঘোষণা দিয়েছে। কিন্তু এখনো কার্যকর হয়নি বলে অভিযোগ করেন তিনি। 
নিউইয়র্কের জ্যামাইকার বাসিন্দা এমরান হোসেন জানান, তার ফোনে আন্তর্জাতিক কল সুবিধা নেই। কলিং কার্ডে দেশে স্বজনদের সঙ্গে কথা বলতেন। কিন্তু কলিং কার্ডও কাজ করছে না। তবে প্রবাসীদের সাহায্যে এগিয়ে এসেছে রিভারটেল। আন্তর্জাতিক কল সুবিধা ফ্রি ই-সিম দেওয়ায় তিনি দেশে স্বজনদের সঙ্গে কথা বলতে পারছেন। এজন্য তিনি রিভারটেলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। 
এদিকে, ২৩ জুলাই মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ব্রডব্র্যান্ড ইন্টারনেট। এসময় রাজধানীর বেশ কয়েকটি এলাকার বাসিন্দারা জানান, তারা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন। তবে, ফেসবুক, মেসেঞ্জারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রবেশ করা যাচ্ছে না বলেও জানান তারা।  
এদিকে মঙ্গলবার বিকালে দেশজুড়ে বন্ধ থাকা ইন্টারনেট সেবার বিষয়ে সুখবর দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি জানান, রাতেই ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে।
তিনি বলেন, অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায় চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট। এক্ষেত্রে সরকারি পরিষেবা, ব্যাংকিং খাত, কল-কারখানা এবং গণমাধ্যম অগ্রাধিকার পাবে বলেও জানান তিনি।
এর আগে মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালীর খাজা টাওয়ার এলাকার ব্রডব্যান্ড সঞ্চালন লাইন ও ডাটা সেন্টার পরিদর্শন কতে যান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। গত বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে দুর্বৃত্তদের দেয়া আগুনের পর রাত থেকে বন্ধ হয়ে যায় ইন্টারনেট সেবা।
এর আগে সোমবার তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, সঞ্চালন লাইন মেরামতের কাজ চলছে। ২১ জুলাই রাতের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালুর সর্বোচ্চ চেষ্টা চলছে। যদিও সেটা সম্ভব হয়নি।

কমেন্ট বক্স