Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

উবার ও লিফট চালকরা ইউটিলাইজেশন রেট পেতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে

উবার ও লিফট চালকরা ইউটিলাইজেশন রেট পেতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে


নিউইয়র্ক সিটিতে উবার ও লিফট চালকরা তাদের ইউটিলাইজেশন রেট আদায়ের জন্য আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স অ্যালায়েন্স এই ব্যাপারে কাজ করে যাচ্ছে। তারা এই জন্য একটি আন্দোলন শুরু করার প্রচেষ্টা করছে এবং এতে সাফল্য অর্জনের লক্ষ্যে উবার ও লিফট চালকদের ঐক্যবদ্ধ করছে। এরই অংশ হিসেবে ইউটিলাইজেশন রেটের অর্থ পাওয়া এবং অ্যাপ কোম্পানিগুলো যাতে ড্রাইভারদের ডিঅ্যাক্টিভেট করে না রাখতে পারে সেই জন্য তারা দাবি জানাচ্ছে। গত ১৭ জুলাই এই ব্যাপারে একটি রোড মার্চ অনুষ্ঠিত হয়েছে। সেখানে প্রায় দুই হাজার ড্রাইভার যোগ দেন। তারা সিটি হল থেকে উবার কার্যালয়ের সামনে পর্যন্ত রোড মার্চ করেন। ১৭ জুলাইয়ের রোড মার্চের সমাবেশকে সমর্থন জানান বেশ কয়েকজন নির্বাচিত জনপ্রতিনিধি। এর মধ্যে ছিলেন নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান জোহরান মামদানী এবং সিটি কাউন্সিল ম্যান শেখর কৃষনান। এই সংক্রান্ত বিলটির স্পন্সর শেখর কৃষনান। তারা ড্রাইভারদের ন্যায্য পাওনা আদায়ের লক্ষ্যে সবসময় সোচ্চার এবং নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স অ্যালায়েন্সের লেবার অর্গানাইজার মোহাম্মদ টিপু সুলতান বলেন, প্যান্ডেমিকের সময়ে যখন অনেক চালক গাড়ি চালাচ্ছিলেন, যাত্রী পেতেন না। ঘন্টার পর ঘন্টা চলে যেতো একটি যাত্রী পাওয়ার জন্য। তখন মানুষ অনেক কষ্টে সময় পার করেছেন। ওই সময়ে নিয়ম করা হয় যে একজন চালক যদি যাত্রী না পান, তবে তিনি ৫৮ শতাংশ তার সময় লাগাতে পারবেন। আর এই সময়ের মধ্যে তিনি যাত্রী না পেলেও উবার এই জন্য অর্থ প্রদান করবে। কিন্তু এটি করা হলেও এর যথাযথ ব্যবহার হচ্ছে না। অনেক চালক এখনও যাত্রী পাচ্ছেন না। তারা রাস্তায় ঘুরাঘুরি করে সময় ব্যয় করছেন। কিন্তু দিন শেষে তাদের তেমন ভালো ইনকাম হচ্ছে না।
তিনি বলেন, উবার ও লিফট এখন লকআউট করে দেয়। চাইলেই একজন ড্রাইভার তার ইচ্ছামতো লগ ইন করতে পারছে না। লগ ইন করার জন্য সময় নির্ধারণ করে দিচ্ছে যে কখন থেকে কখন সময় দিতে পারবে। এই কারণে অনেক চালক নিজের মতো করে কাজ করতে পারছেন না। লকআউট করার কারণে এক একজন ড্রাইভারের কমপক্ষে সপ্তাহে একশ ডলার লোকসান হচ্ছে। লকআউট এর জন্য চালক কোন পেমেন্ট পাচ্ছেন না। টিএলসির নিয়ম হচ্ছে ইউটিলাইজেশন রেট দেয়া। সেটি না দেয়ার কারণে সমস্যা হচ্ছে। আগামী দিনে চালকদের ইনকাম আরো কমে যাবে। ফলে অনেকেরই সমস্যা হচ্ছে। এই কারণেই জুলাই ১৭ তারিখ আমরা উবার চালকদের নিয়ে রোডমার্চ করেছি। চালকরা ব্রডওয়ে এবং মারিতে যোগ দেন। সেখানে সমবেত হওয়ার পর পায়ে হেঁটে সিটি হল থেকে ১৭৫ গ্রিনউইচ স্ট্রিট, উবারের হেড কোয়ার্টারের সামনে যান।
আগামী ২৫ জুলাই নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স অ্যালায়েন্সের উদ্যোগে এই কর্মসূচির সাথে বিপুল সংখ্যক উবার ও লিফট চালককে সম্পৃক্ত করার জন্য জুম মিটিং করা হবে। নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক বৈরবী দেশাই এই বৈঠকে কথা বলবেন। ১৭ জুলাই অনুষ্ঠানে প্রায় দুই হাজার চালক কর্মসূচিতে যোগ দেন। আশা করছি জুম মিটিংয়েও আরো বেশি সংখ্যক চালক যোগ দেবেন এবং তারা অন্যান্য চালকদের সাথে বিষয়টি শেয়ার করবেন। সেই সাথে সবাই আন্দোলনে যাওয়ার জন্য প্রস্তুত থাকবে। এখনই আন্দোলনের ঘোষণা আসছে না। আন্দোলন গড়ে তোলার আগে আরো সচেতনতা প্রয়োজন। সেটি আমরা করতে চাইছি। সবাইকে ঐক্যবদ্ধ করতে চাইছি।
নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স অ্যালায়েন্স একজন নাম প্রকাশ না করে এই প্রতিবেদকে বলেছেন, উবারের পাশাপাশি লিফটও বিষয়টি বুঝবে।সেই সাথে তারা এটা বুঝতে পারবে যে চালকরা আন্দোলনে গেলে পরিস্থিতি কেমন হতে পারে। আমাদের দাবি ছিল এবং আগামীতেও দাবি থাকবে যে ইউটিলাইজেশন রুলটি যথাযথভাবে কার্যকর করা।সেই সাথে চালক যাতে তার সুবিধামতো সময়ে অ্যাপসে প্রবেশ করতে পারে এবং কাজ করতে পারে। লকআউট না করা হয়। প্লাস আমাদের পেমেন্ট বাড়াতে হবে। টিএলসি চালকদের জন্য ইউটিলাইজেশন এর সময় কী ধরণের পেমেন্ট দিতে হবে তা ঠিক করে দিয়েছে। ফলে এটি প্রকৃতপক্ষে কত হবে তা ঠিক করতে হবে। প্রতি দুই বছর পর পর এটি নির্ধারণ করা হবে। কোন চালকের যাতে আয় না কমে যায় তাও নিশ্চিত করতে হবে।
আগামীতে আমরা জোরালো আন্দোলনের মাধ্যমে ইউটিলাইজেশন রুলটি কার্যকর এবং সংশ্লিষ্ট যেসব দাবিদাওয়া রয়েছে তা তুলে ধরবো।
 

কমেন্ট বক্স