Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

প্রবাসীদের পদচারণায় মুখর বনভোজন ভেন্যুগুলো

প্রবাসীদের পদচারণায় মুখর বনভোজন ভেন্যুগুলো


কমিউনিটিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে অব্যাহত রয়েছে জমজমাট বনভোজন অনুষ্ঠানের। বিপুলসংখ্যক মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠছে বনভোজনের ভেন্যুগুলো। এসময় অনেক প্রবাসী একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করার সুযোগ পান দীর্ঘদিন পর। দিনব্যাপী চলে নিজস্ব আঞ্চলিক ভাষায় আলাপ-আলোচনা, বিভিন্ন খেলাধুলা, মধ্যাহ্নভোজ,  সাংস্কৃতিক ও র‌্যাফেল ড্র পর্ব। এসব বনভোজনে নিজেদের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতির বন্ধনকে আরো সমৃদ্ধ করার ওপর গুরুত্বারোপ করা হয়। 
বড়লেখা সামাজিক ও সাংস্কৃতিক সমিতি : নিউইয়র্কে বড়লেখা সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনকের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। গত ১৪ জুলাই কুইন্সের ইউনিয়ন ট্রানপাইকের ফরেস্ট পার্কের এই আয়োজনে সংগঠনের কার্যকরি কমিটি ও উপদেষ্টা পরিষদের ও তাদের পরিবারের সদস্যরা ছাড়াও কমিনিউটির বিশিষ্টজনেরা অংশ নেন। বনভোজনে মজাদার খাবার পরিবেশন ছাড়াও ছিলো খেলাধুলাা, র‌্যাফেল ড্র অনুষ্ঠান।  
কোষাধ্যক্ষ মাতাব উদ্দিনের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বনভোজন অনুষ্ঠান শুরু করা হয়। সাধারণ সম্পাদক আজাদ হোসেন ও সহ-সাধারণ সম্পাদক সোহেল আহমদের পরিচালনায় অনুষ্ঠানটি পরিচালিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের ডিপুটি সচিব খন্দকার মোদ্দাছির বিন আলী। মধ্যাহ্নভোজ, খেলাধুলা এবং র‌্যাফেল ড্র’র মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. আবদুল জব্বার সবাইকে ধন্যবাদ জানিয়ে আগামীতেও সবার সহযোগিতা কামনা করেন।
এবারের বনভোজনে গ্র্যান্ড স্পন্সর ছিলেন ডা. আবদুল ওয়াহিদ। স্পন্সর ছিলেন যথাক্রমে শাহ নেওয়াজ এমবিএ, ফখরুল ইসলাম অ্যান্ড ব্রাদার্স, মিজানুর রহমান মিজান, লির্বাটি ট্যাক্স অ্যান্ড হোম কেয়ার, ড. জাহাঙ্গীর কবির, গিয়াস আহমেদ, রাজীব আহমেদ, কামাল আহমেদ, জান্নাত ফার্মেসী, মঈনুল ইসলাম, সোয়েব আহমেদ, ফয়েজ আহমদ, ডা. আবদুল বাছিত এবং ফাতেমা ব্রাদার্স।
সন্দ্বীপ সোসাইটি : প্রবাসের অন্যতম বৃহত্তম সংগঠন সন্দ্বীপ সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেলো নর্থ আমেরিকার বৃহত্তম পিকনিক। সাড়ে তিন হাজারেরও বেশি সন্দ্বীপবাসী ও অন্য এলাকার অতিথিরা এতে অংশ নেন। আপ স্টেটের এফডিআর  স্টেট পার্কে আয়োজিত এ পিকনিকে ২০টি বাস ও ৫ শতাধিক গাড়ি নিয়ে সন্দ্বীপবাসীরা অংশ নেন। পার্কের দুটি পার্কিং লট পূর্ণ হয়ে গেলে এক পর্যায়ে পার্ক পুলিশ পার্কিংয়ে নিয়ন্ত্রণ আরোপ করতে বাধ্য হয়। 
সকাল নয়টায় একযোগে ব্রকলীন ও ওজনপার্ক থেকে ২০টি বাস ও পর্যায়ক্রমে শত শত গাড়ি ছেড়ে যায়। সকালে একটু বৃষ্টি থাকলেও ১০টার দিকে রৌদ্রোজ্জ্বল আকাশ শুরু হয় সন্ধ্যা পর্যন্ত থাকে। 
বেলা সাড়ে এগারোটায় শুরুতে সন্দ্বীপ সোসাইটির সভাপতি ফিরোজ আহমেদের স্বাগত বক্তব্যের মাধ্যমে ও সেক্রেটারি আলমগীর হোসাইনের পরিচালনায় এই প্রথম আনুষ্ঠানিকভাবে পিকনিকের উদ্বোধন করেন সন্দ্বীপের প্রবীণ মুরুব্বি, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মালেক। ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ। 
সকাল থেকে তরমুজ বিতরণ করা হয় সবার মাঝে। দুপুরের খাবারের পর পায়েশ, চা ও পান পরিবেশিত হয়। খেলাধুলায় ছেলে ও মেয়েদের জন্য মোট ১০টি প্রতিযোগিতা ছিল। ছিল আকর্ষণীয় পুরস্কার। যারা পিকনিকের টোকেন সংগ্রহ করেন, তাদের জন্য ছিল আকর্ষণীয় ১৫ টি পুরস্কার। পিকনিকে সন্দ্বীপবাসীরা একশ প্লাস  বাস স্পনসর করেন। এছাড়া কয়েকজন বিশেষ স্পনসর ছিলেন, তারা হলেন- গ্রান্ড স্পনসর কাজী হায়াৎ নজরুল, ডায়মন্ড স্পন্সর শফিকুল আলম, প্ল্যাটিনাম স্পনসর জাহেদ মিন্টু, গোল্ড স্পনসর মোশারফ হোসাইন, সিলভার স্পনসর আলতাফ হোসাইন, সম্পূর্ণ স্পোর্টসের স্পন্সর  ড. স্যার আবু জাফর মাহমুদ। 
নিউইয়র্ক ছাড়াও নিউ জার্সি, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, বাফালো, আলবেনী, পেনসিলভানিয়া, আটলান্টাসহ বিভিন্ন অঙ্গরাজ্য থেকে সন্দ্বীপবাসী এই বৃহৎ মিলন মেলায় অংশ নেন। 
বিকেলে পুরস্কার বিতরণী সভায় সভাপতিত্ব করেন সন্দ্বীপ সোসাইটির সভাপতি ফিরোজ আহমেদ। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক আলমগীর হোসাইন। মঞ্চে আরো আসন গ্রহণ করেন সোসাইটির সব সাবেক সভাপতি-সেক্রেটারি, ট্রাস্টি বোর্ড সদস্য, উপদেষ্টামন্ডলী এবং স্পনসররা। 
সভার শেষদিকে সভাপতি এই বিশাল আয়োজনে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সবাইকে সন্দ্বীপ সোসাইটির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 
কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ ইনক-এর বনভোজন ও মিলনমেলা গত ৭ জুলাই গ্লেন আইল্যান্ড স্টেট পার্কে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি আশরাফুল আলম ও সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, সমিতির ট্রাস্টি বোর্ড, উপদেষ্টামণ্ডলী, কার্যকরী কমিটি, বনভোজন কমিটিসহ অতিথিদের নিয়ে বেলুন উড়িয়ে উদ্বোধন করেন। 
কুষ্টিয়াবাসীর এ মিলনমেলায় উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের প্রধান মো. আসাদুজ্জামান, ট্রস্টি বোর্ডের অন্যতম সদস্য ডা. মোহাম্মদ হুমায়ুন কামাল, সাজিজুল ইসলাম সুজন, মো. হাফিজুর রহমান, মো. হালিম চৌধুরী, মো. নাজমুল আহসান দুলাল, প্রধান উপদেষ্টা হাজী সুজাউদ্দীন সেলিম, উপদেষ্টাণ্ডলীর সদস্য আম্বিয়া অন্তরা, জিন্নাত খান, আনোয়ার হোসেন, মো. শহিদুল ইসলাম, বনভোজন কমিটির আহ্বায়ক রুহুল আমীন রিপন, যুগ্ম-আহ্বায়ক মো. আলমগীর হোসেন, এ আবদুল্লাহ যুবায়ের, সদস্য সচিব মো. একেএম রহমান মাসুম, আহসান উল্লাহ লিটন ও আশরাফুল ইসলাম, আবু জাহীদ জনি, সমন্বয়কারী মো. তৈয়বুর রহমান, সমন্বয়কারী মীর ফেরদৌস-উল হক মিলন, বসির উদ্দীন, সহ-সভাপতি আবুহেনা মোস্তফা কামাল রয়েল, প্রফেসর মো. আ. আলীম, সাংগঠনিক সম্পাদক সাজিদ হাসান প্রলয়, আসিফ ইকবাল সঞ্জয়, আরিফুজ্জামান, সহ-সভাপতি মো. মামুন রশিদ স্বরাজ, মো. ওবাইদুর রহমান, মো. তৌহিদুর রহমান, মো. আমিনুল ইসলাম, সাবিহা সুলতানা, মো. মুক্তার হোসেন মুক্তা, ওহিদুল ইসলাম সনি,মো. তোফাজ্জেল হোসেন, মো. রানা, শাহীন আহম্মেদ, আবু জাহিদ জনি, জসীম উদ্দীন, আবুল খায়ের, মনির উদ্দীন, শরিয়ত, আমিনুল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাসুম, লাকী, হিরা, আবতাহী আহসান ছামীন, সুমী, মীর ফারহানুল হক, রামিন রাসেল, বদরুল আলম পান্না, আশরাফুল ইসলাম, জিয়া হাসান চৌধুরী, মো. সাঈদ, আজিম ডি হাসান, আমিনুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন খোকন, লুবনা শাহানারা খাতুন, মোস্তফা কামাল মুকুল, মো. আ. মান্নান বেলাল, আলম মোহাম্মদ, শরীফুল ইসলাম, রফিকুল ইসলাম, মোছা. হিরা, ঝন্টু, মতিয়ার রহমান, ফাল্গুনী, বিপুল চৌধুরী, রোমেল, লুবনা, আবদুল খালেক, আ. জব্বার, আশরাফ, মেহেদী হাসান, মো. তৌহিদুর রহমান রিন্টু, সুমন, সাবরিনা, সানজিদা, মুনমুন জামান, সিমিন আক্তার, ঝন্টু, রুবেল, ইতি, হাফিজ উদ্দীন, শিল্পী, সাইফুল ইসলাম, মো. মানিক, জাহাঙ্গীর হোসেন মাসুম ও অন্যান্য সদস্যবৃন্দ।
এছাড়া অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশিষ্ট আইনজীবী মোহাম্মদ এন মজুমদার, সিপিএ মো. জাকির হোসেন, রিয়েল এস্টেট এজেন্ট (এক্সিট) মো. ইমাম হাসান, মামুন টিউটরিয়ালের কর্ণধার শেখ আল মামুন, এলডার হোম কেয়ারের মো. জালাল চৌধুরী, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মো. মহিউদ্দীন, পাবনা ওয়েলফেয়ারের সভাপতি মো. কামাল পাশা, সেক্রেটারি বারী মৃধা, সাবেক সভাপতি মো. বাচ্চু, মো. ইউনুছ, লিয়ন, বলাকা ওয়েলফেয়ারের উপদেষ্টা মো. আ. হান্নান, বিক্রমপুর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট মো. আমীর হোসেন, এ্যাঙ্কর ট্রাভেলসের সিইও এএসএম মাঈন উদ্দীন পিন্টু, ৯৩ ইউএসএ ফ্রেন্ড, ইউএস মার্চেন্ট ক্যাপ্টেন মো. আতাউর রহমান রিমন, রহমানিয়া ট্রাভেলনের সিইও মো. রহমান প্রমুখ। 
টাঙ্গাইল সোসাইটি ইউএসএ ইনক-এর বার্ষিক বনভোজন নিউইয়র্কের কিংসল্যান্ড পয়েন্ট পার্কে গত ৭ জুলাই আয়োজন করা হয়। আয়োজকদের দাবি, এতে আমন্ত্রিত অতিথিসহ পাঁচ শতাধিক প্রবাসী টাঙ্গাইলবাসী সপরিবারে অংশ নেন। ফলে বনভোজনস্থল হয়ে উঠে এক টুকরো ‘টাঙ্গাইল জেলা’। 
সকাল ৯টা থেকেই প্রবাসী টাঙ্গাইলবাসীরা প্রাইভেট কারযোগে সমবেত হতে থাকেন অনুষ্ঠানস্থলে। আগতদের স্বাগত জানান আয়োজক সংগঠনের সভাপতি মোহাম্মদ শামসুজ্জামান খান, সাধারণ সম্পাদক মোহাম্মদ এ ভূঁইয়া টনি ও কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাকসহ কার্যকরী কমিটির কর্মকর্তারা। 
বেলা ১১টার দিকে লাইনে দাঁড়িয়ে পরিবেশন করা হয় সকালের নাস্তা। দুপুরে প্রচন্ড গরমে মিষ্টি তরমুজ খেতে ভিড় ছিলো খাবার স্থলে। অপরাহ্নে আনুষ্ঠানিকভাবে বনভোজন ও র‌্যাফল ড্র’র টিকিট বিক্রি উদ্বোধন করেন সভাপতি মোহাম্মদ শামসুজ্জামান খান। এসময় সংগঠনের কর্মকর্তা উপস্থিত ছিলেন। 
বিকেলে মনোজ্ঞ র‌্যাফল ড্র’র আগে আমন্ত্রিত অতিথিরা শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে টাঙ্গাইলের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে পৌরসভার জনপ্রিয় চেয়ারম্যান মরহুম শওকত আলী খানের স্ত্রী, এনওয়াইপিডি’র অফিসার মোহাম্মদ গোলাম কিবরীয়া খান, সাপ্তাহিক হককথা ও আজকের টেলিগ্রাম সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, প্রফেসর গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন। 
সমগ্র অনুষ্ঠান উপস্থাপনা ও পরিচালনায় ছিলেন সংগঠনের সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন। 
অনুষ্ঠানে সংগঠনের সাবেক সভাপতি মোহাম্মদ আব্দুস সালাম, দেওয়ান আমিনুর রহমান ও মিজানুর রহমান খান আপেল, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ মজিবর রহমান, মির্জা নূর-এ আলম ও খন্দকার মনিরুজ্জামান আরিফ উপস্থিত ছিলেন। 
এছাড়াও বনভোজন অনুষ্ঠান আয়োজনে বিশেষ সহযোগিতায় ছিলেন শহীদুল ইসলাম শহীদ, ইমরুল আলম শাহেদ, আজাদ আলী খান, মোহাম্মদ আলী, মোহাম্মদ ইসমাইল হোসেন, ইউনুস আলী মাস্টার, মোহাম্মদ সোহেল রানা রিপন প্রমুখ। 
ফেঞ্চুগঞ্জ অর্গানাইজেশন অব আমেরিকা ইনক-এর বার্ষিক বনভোজন ও মিলনমেলা গত ৭ জুলাই নিউইয়র্কের জর্জ’স আইল্যান্ড পাকে অনুষ্ঠিত হয়। নিউইয়র্কে বসবাসরত ফেঞ্চুগঞ্জ অর্গানাইজেশন অব আমেরিকা ইনকের সদস্য ও তাদের স্বজনরা ছাড়াও বিভিন্ন স্টেট থেকে অনেকে স্বপরিবার অংশ নেন এ বনভোজনে। এছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরাও যোগদান করেন এ আয়োজনে। 
সংগঠনের সভাপতি মাহবুব আলমের সভাপতিত্বে এবং সহ-সভাপতি মো. শামীম মিয়ার পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন উপদেষ্টা আবদুর রউফ মছরু। মুনাজাতে সিলেট-৩ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস, প্রয়াত জাকির খান, সাবেক সভাপতি আব্দুস শহীদ দুদু ও সহ-সাধারণ সম্পাদক জুবের আহমদ চৌধুরীর রূহের মাগফিরাত কামনাসহ দেশ, জাতি ও বিশ্ব মানবতার কল্যাণ কামনা করা হয়। 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক হুসেন আহমেদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রবীণ কমিউনিটি লিডার আবদুর রব দলা মিয়া, আব্দুল বাছিত চৌধুরী, গোলাম মোহাম্মদ টেপন, আবদুর রউফ মছরু, জুনেদ আহমেদ চৌধুরী, আব্দুল হাশিম হাসনু, আতাউর রহমান সেলিম, যাকি চৌধুরী, কবির খান, মনির মিয়া, মঈন উদ্দিন আহমেদ, মজনুর রহমান, আব্দুস শাহিদ খসরু, জোবের খান, নাদির এ খান, লুলু মেম্বার, মোহাম্মদ আলী, সোলাইমান আলী, আফতাব আহমেদ, দেলওয়ার হোসেন হেলাল, সামাদ মিয়া জাকের, টিপু সুলতান, লুৎফুর হোসেন আজাদ, শাহ মামুন, বিশাল, আফতাব উদ্দিন খান মোহন, ইসকান্দার আলী মিন্টু, সাবের চৌধুরী প্রমুখ। 
নিউইয়র্ক এবং নিউজার্সির ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির বার্ষিক বনভোজন গত ১৪ জুলাই নিউইয়র্কের গ্লোন আইল্যান্ড পার্কে অনুষ্ঠিত হয়। এতে সপরিবারে অংশ নেন বিপুলসংখ্যক মানুষ। 

কমেন্ট বক্স