Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

বর্তমান ঠিকানা ছাড়াও কোথা থেকে আবেদন করছেন জানাতে হবে

পরিবার-ভিত্তিক অভিবাসী ভিসার জন্য আপডেট
বর্তমান ঠিকানা ছাড়াও কোথা থেকে আবেদন করছেন জানাতে হবে
পরিবারভিত্তিক ক্যাটাগরিতে যারা আমেরিকায় আসতে চান অথবা যারা এ ধরনের ক্যাটাগরিতে এ দেশে স্ট্যাটাস অ্যাডজাস্ট করতে চান, তাদেরকে অবশ্যই যার জন্য আবেদন করছেন তার বর্তমান ঠিকানা জানাতে হবে। পাশাপাশি তারা কনস্যুলার প্রসেস চান নাকি আমেরিকায় স্ট্যাটাস অ্যাডজাস্ট করতে চান, তা-ও জানাতে হবে। এটা জানালে ইউএসসিআইএসের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে ফাইলটি এখানে প্রসেস করা হবে নাকি ফাইল প্রসেস করার পর ভিসা ও ইন্টারভিউয়ের জন্য ঢাকায় নথি পাঠাতে হবে। যদি আবেদনকারী এটি উল্লেখ না করেন, তাহলে ইউএসসিআইএসের পক্ষে সিদ্ধান্ত নিতে দেরি হবে। তাই যারাই পরিবারের কারও জন্য আই-১৩০ আবেদন করবেন, তাদের বিষয়গুলো খেয়াল রেখে আবেদন করতে হবে। তা না করা হলে পরে জটিলতা বাড়বে।
সূত্র জানায়, অনেকেই আই-১৩০ আবেদন করেন। এই আবেদন করার পর তারা সেখানে স্পষ্ট করে উল্লেখ করেন না বেনিফিশিয়ারির জন্য কনস্যুলার প্রসেস লাগবে নাকি এটি এখান থেকেই স্ট্যাটাস অ্যাডজাস্ট করবেন। এটি উল্লেখ করা না থাকলে বছরের পর বছর অপেক্ষা করতে হতে পারে। কারণ সেখানে বিষয়টি উল্লেখ না থাকায় ইউএসসিআইএসের সিদ্ধান্ত নিতে সময় লাগে। আর উল্লেখ করা থাকলে তারা সেভাবেই কেসটি প্রসেস করতে পারে।
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) সম্প্রতি পরিবারভিত্তিক অভিবাসী ভিসা পিটিশনের (ফর্ম আই-১৩০, এলিয়েন রিলেটিভের জন্য পিটিশন এবং সীমিত পরিস্থিতিতে, পরিবারভিত্তিক ফর্ম আই-৩৬০) নীতি ম্যানুয়ালে নির্দেশিকা আপডেট করেছে। গত ২২ মে থেকে এটি কার্যকর করা হয়েছে। আপডেট করা নির্দেশিকায় এটাও বলা হয়েছে, (Widow (er) বা বিশেষ অভিবাসী), কীভাবে অনুমোদনের নোটিশের ত্রুটি সংশোধন করে কনস্যুলার প্রক্রিয়াকরণের জন্য অনুরোধ বা সুবিধাভোগীর পক্ষে স্ট্যাটাস সামঞ্জস্য এবং অনুমোদিত পিটিশনের জন্য রাউটিং পদ্ধতি অনুসরণ করতে হবে।
বলা হয়েছে, ফরম আই-১৩০, এলিয়েন রিলেটিভের জন্য পিটিশন জমা দেওয়ার আবেদনকারীকে অবশ্যই ইউএসসিআইএসকে বেনিফিশিয়ারির বর্তমান ঠিকানা জানাতে হবে এবং সুবিধাভোগী ডিপার্টমেন্ট অব স্টেট ন্যাশনাল ভিসা সেন্টারের (এনভিসি) সঙ্গে কনস্যুলার প্রসেসিং চান কি না বা ইউনাইটেড স্টেট থেকে স্ট্যাটাস সামঞ্জস্য করতে চান কি না তাও বলতে হবে। যদি কেউ এখান থেকে স্ট্যাটাস করার যোগ্য হন, তাহলে তারা এটি উল্লেখ করবেন। আরও বলা হয়েছে, পিটিশনের সঠিক তথ্য প্রদান না করলে অভিবাসী ভিসা বা স্থিতি প্রক্রিয়ার সমন্বয় বিলম্বিত করতে পারে। কেউ ভুল তথ্য প্রদান করলে তাকে অবশ্যই এনভিসিতে পিটিশন স্থানান্তর করার জন্য উপযুক্ত ফিসহ ফর্ম আই-৮২৪, একটি অনুমোদিত আবেদনের জন্য অ্যাকশনের আবেদন বা পিটিশন ফাইল করতে হবে।
অনুমোদিত ফর্ম আই-১৩০ আপডেট করতে প্রয়োজনে ইউএসসিআইএসের সঙ্গে যোগাযোগ করার জন্য নির্দেশিকায় বলা হয়েছে।
 

কমেন্ট বক্স