Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

বাইডেনের রমজানের সংবর্ধনা বর্জন করবে মুসলিমরা!

বাইডেনের রমজানের সংবর্ধনা বর্জন করবে মুসলিমরা!


এবারের রমজানে হোয়াইটন হাউসে প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত সংবর্ধনায় মুসলমানরা যোগ দিচ্ছেন না। মুসলিম নেতারা হোয়াইট হাউসকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন। ফিলিস্তিনে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে মার্কিন প্রশাসন সমর্থন করার কারণে প্রেসিডেন্ট বাইডেনের রমজান সংবর্ধনার আমন্ত্রণ প্রত্যাখ্যান করা হতে পারে- বলে ইঙ্গিত দিয়েছেন তারা। বিষয়টি বুঝতে পেরে ৮১ বছর বয়সী প্রেসিডেন্টর সহযোগীরা ঈদুল-ফিতর উপলক্ষে ছোট্ট পরিসরে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। সম্ভবত বাইডেন প্রশাসনের কর্মকর্তা এবং মুসলিম দেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ সীমিত করা হচ্ছে। 
হোয়াইট হাউসে বাইডেন আয়োজিত রমজানের সংবর্ধনায় অংশ নেওয়া একজন মুসলিম নেতা বলেন, ‘আমি নিশ্চিত নই যে তারা এই বছর কীভাবে এ অনুষ্ঠান করতে সক্ষম হবেন। অনেক মানুষ এবার অনুষ্ঠানে যাবেন না।’
বিগত বছরগুলোতে বাইডেন ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র রমজান মাস শেষে ঈদুল ফিতর উপলক্ষে প্রশস্ত হোয়াইট হাউস ইস্ট রুমে মুসলিম কমিউনিটির শত শত নেতাকে সংবর্ধনা জানান।
কোভিড-১৯ মহামারির কারণে অনুষ্ঠানটি কার্যত ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছিল।
২০১৭ সালে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০ বছরের হোয়াইট হাউসের ঐতিহ্য ভেঙে রমজান মাসের সংবর্ধনার আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছিলেন।
মুসলিম পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলের সভাপতি সালাম আল-মারায়তি জানান, বাইডেনের সাথে রমজান উদ্যাপন করার জন্য মুসলিম সম্প্রদায়ের ‘কোনো ইচ্ছা’ নেই।
গাজায় ইসরায়েলের সামরিক অভিযানকে সমর্থন করার পর আরব আমেরিকানদের মধ্যে বাইডেনের সমর্থন অনেক কমে গেছে।
গত অক্টোবরে আরব আমেরিকান ইনস্টিটিউট পরিচালিত জন জোগবি স্ট্রাটেজিসের জরিপ অনুসারে আরব আমেরিকান ভোটারদের মাত্র ১৭.৪ শতাংশ বলেছেন যে তারা ২০২৪ সালে বাইডেনকে ভোট দেবেন। অথচ ২০২০ সালে একই ধরনের জরিপে বাইডেনের জন্য আরব আমেরিকানদের সমর্থন ছিল ৫৯ শতাংশ। 
গাজায় ইসরায়েলি সামরিক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ মিশিগানে নির্বাচিত প্রায় এক ডজন মুসলিম এবং আরব আমেরিকান কর্মকর্তা, অফিসহোল্ডার এবং কমিউনিটি নেতা গত জানুয়ারি মাসে বাইডেনের ক্যাম্পেইন ম্যানেজার জুলি শ্যাভেজ রদ্রিগেজের সাথে বৈঠক প্রত্যাখ্যান করেন। 
পরের মাসে হোয়াইট হাউস মিশিগানে বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল পাঠায়। ওই দলের একজন ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার, হামাস যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধে মার্কিন প্রশাসনের সমর্থন ‘ভুল’ বলে স্বীকার করেন।

কমেন্ট বক্স