Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

হাউজিং মার্কেট এখন খুবই চ্যালেঞ্জিং

ফেড চেয়ার জেরোম পাওয়েল
হাউজিং মার্কেট এখন খুবই চ্যালেঞ্জিং


হাউজিং মার্কেট এখন খুবই চ্যালেঞ্জিং অবস্থায় রয়েছে। এক্ষেত্রে সুদের হার কমানো হাউজিং বাজারে কিছুটা স্বল্পমেয়াদী সহায়তা প্রদান করতে পারে। তবে দীর্ঘমেয়াদে আবাসন ঘাটতিকে সাহায্য করার জন্য খুব বেশি কিছু করতে পারবে না।
ফেড চেয়ার জেরোম পাওয়েল কংগ্রেসের সামনে সাক্ষ্য দিয়ে এসব কথা বলেছেন। তিনি বলেন, সুদের হার হ্রাস হাউজিং বাজারে স্বল্পমেয়াদী সহায়তা প্রদান করতে পারে, তবে দীর্ঘমেয়াদী আবাসন ঘাটতিকে সাহায্য করার জন্য খুব বেশি কিছু করবে না।
জেরোম পাওয়েল বলেন, হাউজিং মার্কেটে লক্ষ লক্ষ সমস্যা রয়েছে। বিভিন্ন হিসাব অনুসারে, দেশে ৩৫ লাখ থেকে ৫৫ লাখ আবাসন ইউনিটের স্বল্পতা রয়েছে। একদিকে বৈশ্বিক অর্থনৈতিক সংকট, অন্যদিকে আবাসনের স্বল্পতায় সতর্ক ডেভেলপাররা নতুন নির্মাণকাজে বিনিয়োগ করতে দ্বিধাগ্রস্ত। ইতিমধ্যে তারা এই খাতে কম সরবরাহের নজির স্থাপন করেছেন যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।
৭ মার্চ বৃহস্পতিবার ফেডারেল রিজার্ভ চেয়ার সুদের হার না কমানোর তার সাম্প্রতিক সিদ্ধান্তের পটভূমিতে সিনেট ব্যাংকিং কমিটির কাছে সাক্ষ্য দিয়েছেন। এ নিয়ে বড় প্রশ্ন বিনিয়োগকারী ও বাড়ি ক্রেতাদের। সুদের হারের সম্ভাব্য হ্রাস বিনিয়োগকারীদের আবাসন বাজারের ক্রমবর্ধমান বন্ধকী এবং পুনঃঅর্থায়নের হারের সাথে মানিয়ে নিতে কিছুটা উপকার করবে। কিন্তু পাওয়েল সাক্ষ্য দেন, হাউজিং মার্কেটের আসল সমস্যাগুলো আসলে আরও গভীরে এবং এগুলো নির্ধারণ ও ঠিক করতে আর্থিক নীতির চেয়ে আরও বেশি সময় লাগবে। 
ক্যাপিটল হিলে পাওয়েল বলেন, ‘হাউজিং মার্কেট এখন খুবই চ্যালেঞ্জিং পরিস্থিতিতে রয়েছে।’ ৯০ শতাংশ বাড়ি মালিকের কাছে পৌঁছানো বন্ধকী হার ৬ শতাংশের নিচে এবং বর্তমান বাজারের অফার ৭ শতাংশের উপরে- এই অমিল উল্লেখ করে তিনি বলেন, ‘নিম্ন হারের বন্ধকী ও উচ্চ হার এসব সমস্যা অর্থনীতি এবং রেট স্বাভাবিক হওয়ার সাথে সাথে হ্রাস পাবে। তবে আমরা এখনো জাতীয়ভাবে এমন একটি আবাসন বাজার রেখে যাব, যেখানে আবাসনের ঘাটতি রয়েছে।’
পাওয়েল কমিটির কাছে বাড়ির ক্রেতা ও বিক্রেতাদের বর্তমান সমস্যাগুলো বিষদভাবে ব্যাখ্যা করেছেন। 

কমেন্ট বক্স