Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

একুশের প্রথম প্রহরে প্রবাসে  ভাষাশহীদদের স্মরণ 

একুশের প্রথম প্রহরে প্রবাসে  ভাষাশহীদদের স্মরণ  নিউইয়র্ক : একুশের অনুষ্ঠানে বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ। 


বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে বায়ান্নর ভাষা আন্দোলনের বীর শহীদদের স্মরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে প্রবাসী বাংলাদেশিরা অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের অমলিন স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 
মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রবাসের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে অস্থায়ী শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের ব্যানারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান প্রবাসীরা। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ প্রতি বছরের মত জাতিসংঘ সদর দপ্তরের সামনে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশের একুশের প্রথম প্রহরে অর্থাৎ নিউইয়র্ক সময় দুপুর ১টা ১ মিনিটে তাদের নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হয়। 
বাংলাদেশ সোসাইটি : নিউইয়র্কে সম্মিলিতভাবে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিদের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটি। এ উপলক্ষে ২০ ফ্রেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৫টা থেকে নিউইয়র্কের উডসাইডে তিব্বতিয়ান কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রতি বছর বাংলাদেশ সোসাইটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বড় পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছর সম্মিলিতভাবে দিবসটি পালন করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার তিব্বতিয়ান কমিউনিটি সেন্টারে শিশু-কিশোরদের উন্মুক্ত চিত্রাঙ্কন এবং আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিপুলসংখ্যক শিশু এই প্রতিযোগিতায় অংশ নেন। পরে তাদের মঞ্চে পুরস্কৃত করা হয়। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় বাংলাদেশ সোসাইটির বাংলা স্কুল। 
রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় প্রবাসের বিভিন্ন সংগঠন। এর আগে সম্মিলিভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের জন্য ৮০টি সংগঠন নিবন্ধন করে। 
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করে বাংলাদেশ সোসাইটি। 
ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন : ২০ ফেব্রুয়ারি বিকাল ৫টা থেকে নিউইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে সম্মিলিতভাবে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন। 
এদিন মেধা প্রতিযোতিায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। আরো ছিল একুশের আলোচনা সভা। ছিল সাংস্কৃতিক পরিবেশনা। এতে অংশ নেয় বিপা, উদীচী, বহ্নিশিখা, বাফা, আড্ডা, শিল্পকলা একাডেমি ও রবীন্দ্র একাডেমির শিল্পীরা। পরে রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান প্রবাসীরা। 
মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ : জাতিসংঘের সদর দপ্তরের সামনে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সূচনা লগ্নে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আব্দুল মুহিত তাঁর বক্তব্যে বাংলা ভাষাসহ সকল ভাষার উত্তোরত্তর উত্তরণে কাজ করার ‍দৃঢ় সংকল্প ব্যক্ত করেন। নতুন প্রজন্মকে নিয়ে গত ৩৩ বছর ধরে জাতিসংঘের সদর দফতরের সামনে একুশ উদযাপনের গৌরবময় অধ্যায়ের জন্য তিনি জাতিসংঘের পক্ষ থেকে আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। 
অনুষ্ঠানের শুরুতে সকল ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শিল্পী শহীদ উদ্দীনের নেতৃত্বে একুশের গান পরিবেশন করেন  নিউ  ইয়র্কের  বিভিন্ন সংগঠনের শিলপীবৃন্দ। 
২০ ফেব্রুয়ারি মঙ্গলবার নিউইয়র্ক সময় দুপুর ১ টা ১ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১২টা ১ মিনিট)  উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু প্রতীক, ভাষা, জয় (প্রিন্স) ও পায়েলের পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন শুরু হয়। এরপর পর্যায়ক্রমে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, কনসাল জেনারেল মো. নাজমুল হুদা এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এম ফজলুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের নেতৃবন্দ শ্রদ্ধা নিবেদন করেন। 
আরো কর্মসূচি : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রবাসে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ২১ ফেব্রুয়ারি বুধবার বিকাল ৪টায় জাতিসংঘ সদর দপ্তরে এবং নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট বিকাল ৫টায় কুইন্স পাবলিক লাইব্রেরিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছে।  

কমেন্ট বক্স