Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 
উদ্বেগ-উৎকণ্ঠায় স্টুডেন্ট-অভিভাবকেরা

মার্চের মাঝামাঝি ফাফসা প্রসেস হচ্ছে না

মার্চের মাঝামাঝি ফাফসা প্রসেস হচ্ছে না


নাশরাত আর্শিয়ানা চৌধুরী : ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য ফাফসার আবেদন শুরু হয় ৩০ ডিসেম্বর। এই আবেদন শুরু হওয়ার পর সবাই আবেদন করতে পারেননি। মনিটরিং করার জন্য স্বল্প পরিসরে সীমিত সময়ের জন্য দিনের বিভিন্ন সময়ে সেটি চালু করা হয়। ফলে অনেকেই চেষ্টা করে প্রথম কিছুদিন ফাইল করতে পারেননি। পরে ২৪ ঘণ্টার জন্য আবেদন গ্রহণ করা শুরু হয়। এরপর যোগ্য হতে পারেন এমন বিবেচনায় স্টুডেন্টরা ফাফসার আবেদন করেন। সঙ্গে তাদের কন্ট্রিবিউটরদের ফাফসার আবেদনের অংশ পূরণ করতে  হয়েছে। কারণ এবার নতুন করে নিয়ম করা হয়েছে, একজন স্টুডেন্টের জন্য কন্ট্রিবিউটর প্রয়োজন। কন্ট্রিবিউটর যদি তার আয়-সংক্রান্ত তথ্য আইআরএস থেকে নেওয়ার অনুমতি না দেন, তাহলে তার স্টুডেন্ট পেল গ্র্যান্ট পাওয়ার উপযুক্ত হবে না। যারা বিবাহিত দম্পতি এবং একসঙ্গে ফাইল করেন, তাদের যেকোনো একজন কন্ট্রিবিউটর হিসেবে ফাফসার আবেদনে অনুমতি দিলেই হবে। তবে যেসব বাবা-মা বিবাহিত কিন্তু আলাদা ফাইল করেন অথবা আলাদা বসবাস করেন অথবা সেপারেশন হয়ে গেছে, অথবা ডিভোর্স হয়ে গেছে, সেসব ক্ষেত্রে স্টুডেন্টের জন্য বাবা-মা দুজনকেই কন্ট্রিবিউটর হিসেবে আয়-সংক্রান্ত তথ্য নেওয়ার জন্য ফর্ম পূরণ করতে হবে এবং সাইন করতে হবে। এ ছাড়া কোনো স্টুডেন্টের বাবা-মা যদি বিবাহ বিচ্ছেদ করেন, এরপর কারও সঙ্গে লিভ টুগেদার করেন অথবা বিয়ে করেন, তাহলে দুজনকেই কন্ট্রিবিউটর হিসেবে তাদের তথ্য দিতে হবে। বাবা-মা ছাড়া যদি কোনো স্টুডেন্টের জন্য অন্য কেউ কন্ট্রিবিউটর হন, তাহলে তাদেরকেও তাদের তথ্য দিতে হবে। কোনো স্টুডেন্ট যদি কন্ট্রিবিউটরের তথ্য না দেন, তাহলে তিনি পেল গ্র্যান্ট পাওয়ার উপযুক্ত হবেন না।
খোঁজ নিয়ে জানা গেছে, যারা ইতিমধ্যে ফাফসার আবেদন জমা দিয়েছেন, তাদের ফাফসার ফর্ম প্রসেস হয়ে সব তথ্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর কাছে পাঠানোর কথা। যারা আগেভাগে আবেদন করেছিলেন, তাদেরগুলো জানুয়ারির শেষভাগে যাবে, এমনটি ধারণা দেওয়া হয়েছিল কিন্তু এখনো তা সম্ভব হয়নি। একজন স্টুডেন্ট সর্বোচ্চ ২০টি কলেজে ও বিশ্ববিদ্যালয়ে তার তথ্য পাঠাতে পারবেন। আবেদনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নামগুলো উল্লেখ করতে হয়।
এখন ফেব্রুয়ারি মাস চলছে, কিন্তু কলেজগুলো স্টুডেন্টের আবেদনের রিপোর্ট পায়নি। ফলে তারা স্টুডেন্টদের জন্য ফাইন্যান্সিয়াল প্যাকেজ দিতে পারছে না। এ কারণে স্টুডেন্ট ও অভিভাবকেরা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে রয়েছেন। কারণ এই প্যাকেজের ভিত্তিতে কে কত অর্থ পাবেন, তার লেখাপড়ার জন্য পরিবারকে কত ডলার দিতে হবে, সেটির ধারণা পাবেন। প্যাকেজ পাওয়ার পরই স্টুডেন্টরা সিদ্ধান্ত নিতে পারবেন, তারা কে কত ডলার দেওয়ার যোগ্য এবং কোন কলেজ তার জন্য অ্যাফোর্ডেবল হবে। কোন কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে তারা যাবেন।
এদিকে ডিপার্টমেন্ট অব এডুকেশন থেকে বলা হয়েছে, মার্চ মাসের প্রথম অর্ধভাগে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফাফসার তথ্য পাঠানো হবে।
এর আগের বছরগুলোতে স্টুডেন্টরা ফাফসার আবেদন জমা দেওয়ার তিন থেকে পাঁচ দিনের মধ্যেই ফর্ম প্রসেস হতো, কলেজগুলো তথ্য পেয়ে যেত। আর স্টেটের গ্র্যান্টের জন্য স্টুডেন্টরা আবেদন করতে পারত। এই সময়ে অনেকেই এইড প্যাকেজও পেতে শুরু করতেন। এবার সেটি পাচ্ছেন না। কারণ ১৫ মার্চের আগে কলেজগুলো তথ্য পাচ্ছে না। তাই তারা ফাইন্যান্সিয়াল এইড প্যাকেজও দিতে পারছে না। তাই এবার কলেজে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিতেও সময় লাগবে।
সব মিলিয়ে এখন অনেকটা কঠিন সময় পার করছেন স্বল্প ও নিম্ন আয় এবং মধ্যম আয়ের স্টুডেন্ট ও অভিভাবেকরা। যারা প্রথমবারের মতো কলেজে যাচ্ছেন, তাদের উৎকণ্ঠা বেশি। কারণ তারা এখনো জানেন না, তারা কেমন গ্র্যান্ট পাবেন। আগে থেকে যারা কলেজে যাচ্ছেন, তাদের উৎকণ্ঠা তুলনামূলক কম হলেও তারাও দুশ্চিন্তামুক্ত হতে পারছেন না। তবে তাদের ধারণা আছে, গত বছর তারা কেমন গ্র্যান্ট ও সহায়তা পেয়েছিলেন। আয় বেড়ে থাকলে সহায়তা কমতে পারে আর আয় কম থাকলে কিংবা সমপরিমাণ থাকলে একই রকম সহায়তা মিলতে পারে। তার পরও প্যাকেজ পাওয়ার পর তারা নিশ্চিত হতে পারবেন।
এদিকে ডিপার্টমেন্ট অব এডুকেশন থেকে ফাফসার তথ্য কলেজে প্রসেস করে পাঠানোর কথা বলা হলেও স্টুডেন্টদের বলা হয়েছে, তাদের অ্যাকাউন্টে লগইন করে দেখার জন্য কোনো আপডেট আছে কি না। যদিও তারা এটিও বলছে, ফাফসা প্রসেস হয়ে গেলে তারা ইমেইল পাঠাবে। তার পরও তারা নজর রাখতে বলেছে। কারও যদি ফাফসার ফর্মে কোনো তথ্য ভুল হয়ে থাকে, সেটি সংশোধন করার দরকার হলে সংশোধন করতে পারবেন ফাফসার ফর্ম প্রসেস হওয়ার পর। তবে অ্যাসেট-সংক্রান্ত তথ্য আবেদনের দিনে যে অ্যাসেট দেওয়া হয়েছে, সেটিই থাকবে। এটি কমলেও কমানোর কোনো সুযোগ নেই। কলেজের নাম নতুন করে যোগ করতে চাইলে সেটি পারবেন এবং অন্যান্য কোনো তথ্য ভুল হলে সেগুলো আপডেট তথ্য দিতে পারবেন।

কমেন্ট বক্স