Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

লোন ইন্টারেস্ট পে থাকলে ট্যাক্স ফাইলের সময় ডিডাকশন নেয়া যাবে

লোন ইন্টারেস্ট পে থাকলে ট্যাক্স ফাইলের সময় ডিডাকশন নেয়া যাবে


যুক্তরাষ্ট্রে করোনাকালীন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্টুডেন্ট লোনের পেমেন্ট করেন। এটি পরে বর্তমান প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন ধারাবাহিকভাবে অব্যাহত রাখে। পরে স্টুডেন্ট লোনগ্রহীতাদের লোন মওকুফ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে ওই সময়ে ডিপার্টমেন্ট অব এডুকেশন লোন মওকুফ করা শুরু করে। কিন্তু লোন মওকুফ শুরু  করার পর আদালতে বিষয়টি আটকে যায়। আদালত স্পষ্ট জানিয়ে দেন, এ ধরনের লোন মওকুফের বিধান নেই।
এরপর ডিপার্টমেন্ট অব এডুকেশন চেষ্টা করে, কীভাবে এই লোন মওকুফ করা সম্ভব। বিভিন্ন ক্যাটাগরিতে লোন মওকুফ করার প্রকল্প হাত নেয় তারা। পর্যায়ক্রমে তা করছে। কিন্তু যারা নতুন লোন নিয়েছেন এবং পাবলিক সার্ভিস করেন না আবার সরকারের কোনো লোনও পরিশোধ করেননি, এসব লোনগ্রহীতার লোন মওকুফ করার বিষয়টি কঠিন হয়ে যায়। এরপর সেভ প্ল্যান চালু করা হয়। যারা অনেক বছর লোনের ইন্টারেস্ট পেমেন্ট করেছেন, তারা এই প্রোগ্রামের অধীনে এবং যেসব স্টুডেন্টের নিজের ও পরিবারের আয় কম, তারা লোনের ইন্টারেস্ট পেমেন্ট করা থেকে নিস্তার পেয়েছেন। কারও কারও ইন্টারেস্ট অ্যামাউন্ট হচ্ছে শূন্য। ফলে তাদেরকে লোনের ইন্টারেস্টের অর্থ পরিশোধ করতে হচ্ছে না।
যারা সেভ প্ল্যানসহ বিভিন্ন প্রোগ্রামের অধীনে লোনের ইন্টারেস্ট পেমেন্ট করছেন, তাদের জন্য ১০৯৮-ই নামে একটি ফর্ম ইস্যু করেছে ডিপার্টমেন্ট অব এডুকেশন। এর ফলে তারা দেখতে পারছেন, লোনের বিপরীতে তারা কী পরিমাণ ইন্টারেস্ট পেমেন্ট করছেন। যারা ইন্টারেস্ট পেমেন্ট করছেন, তারা ট্যাক্স ফাইল করার সময় নির্ধারিত অ্যামাউন্টের চেয়ে কম ইনকাম থাকলে ডিডাকশন নিতে পারবেন। যারা কোনো ধরনের ইন্টারেস্ট পেমেন্ট করছেন না, তাদের ইন্টারেস্ট পেমেন্ট হচ্ছে জিরো। যারা জিরো ইন্টারেস্ট পেমেন্টের বিষয়টি তার ১০৯৮-ই ফর্মে দেখছেন, তারা বিষয়টি নিয়ে অবশ্যই তার ট্যাক্স প্রিপেয়ারের সঙ্গে আলোচনা করবেন এবং কত ডলার লোন নিয়েছিলেন, এখন কোন প্ল্যানে আছে, সবকিছু জানালে তার জন্য ফাইল করতে সুবিধা হবে।
সূত্র জানায়, ডিপার্টমেন্ট অব এডুকেশন থেকে ইতিমধ্যে স্টুডেন্টদের মধ্যে যারা লোন নিয়েছেন, যারা পেমেন্ট দিচ্ছেন এবং যারা কোনো ধরনের ইন্টারেস্ট পেমেন্ট করছেন না, তাদের জন্য ১০৯৮-ই ইস্যু হয়েছে। এই ট্যাক্স ফর্মটি লোনগ্রহীতা স্টুডেন্ট তার নিজ নিজ এফএসএ অ্যাকাউন্টে লগইন করে সেখান থেকে নিতে পারবেন। এ ছাড়া সার্ভিসারের অ্যাকাউন্টে লগইন করে তারা তাদের ১০৯৮-ই প্রিন্ট করতে পারবেন। কেউ লোনের ইন্টারেস্ট দিয়ে থাকলে তাদেরকে সেটি রিপোর্ট করতে হবে। কেউ ইন্টারেস্ট না দিয়ে থাকলে সেটিও এনরোল এজেন্ট কিংবা সিপিএকে বলতে হবে। কেউ ৬০০ ডলারের উপরে ইন্টারেস্ট দিয়ে থাকলে, সেটি রিপোর্ট করতে হবে। আর ৬০০ ডলারের কম হলে এক বছরে তিনি পেমেন্ট করেছেন কি না তা দেখতে হবে। একটি নির্দিষ্ট অ্যামাউন্ট পর্যন্ত ইন্টারেস্ট পেমেন্টের অর্থ ট্যাক্স ক্রেডিট নিতে পারবেন।
এ বিষয়ে চিশতি সিপিএ পিসি, চিশতি অ্যাকাউন্টিং অ্যান্ড ট্যাক্স সার্ভিসেসের প্রেসিডেন্ট ও সিইও মোহাম্মদ চিশতি বলেন, কেউ সিঙ্গেল থাকলে ৭৫-৯০ হাজার ডলার পর্যন্ত বছরে আয় হলে, ইন্টারেস্ট পেমেন্ট করে থাকলে নির্দিষ্ট অঙ্ক পর্যন্ত ট্যাক্স ডিডাকশন নিতে পারবেন। এটি সর্বোচ্চ আড়াই হাজার ডলার হবে। ম্যারিড ফাইলিং জয়েন্ট ফাইলের ক্ষেত্রে ১ লাখ ৫০ হাজার ডলার পর্যন্ত ইনকাম হলে ইন্টারেস্ট ডিডাকশন নিতে পারবেন। তবে এর পরিমাণ কত হবে, তা আয়ের ওপর নির্ভর করে। এর উপরে ইনকাম হলে ডিডাকশন নিতে পারবেন না।

কমেন্ট বক্স