Thikana News
০৫ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

পরিবর্তন আসছে ইউনিফর্মে নিষিদ্ধ হচ্ছে দাড়ি

পরিবর্তন আসছে ইউনিফর্মে নিষিদ্ধ হচ্ছে দাড়ি
এনওয়াইপিডি তার দীর্ঘ ঐতিহ্য থেকে অনেকটাই বিচ্যুৎ হয়ে গিয়েছিল। সম্প্রতি নানা আলোচনা-সমালোচনা ও পর্যালোচনার পর  তারা আবার তাদের ঐতিহ্যবাহী পুরোনো রীতিতে ফিরতে শুরু করেছে। এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে। তারা আবার নিউইয়র্ক সিটির মসৃণতম হতে চলেছে।
পুলিশ অফিসারদের দাড়ি ও ইউনিফর্মের ক্ষেত্রে এনওয়াইপিডি ‘পুরোনো রীতি’তে ফিরে যাচ্ছে।
পেট্রল প্রধান জন চেল গত সপ্তাহে ওয়ান পুলিশ প্লাজায় কম্পস্ট্যাট মিটিং চলাকালে ডিপার্টমেন্ট ব্রাসের সদস্যদের সাথে কথা বলছিলেন।
চেল বলেছেন, ‘ইউনিফর্মে পরিবর্তন খুব দ্রুত আসছে। প্রায় এক সপ্তাহের মধ্যে আর কারও দাড়ি এবং কোনো খোলা কলার থাকবে না। আমরা নিট ক্যাপগুলোতে আবহাওয়ার বিধিনিষেধে ফিরে যাচ্ছি।’
তিনি বলেন, ‘মূলত, আমি এই রুমের সবাইকে যা বলছি তা হলো আমরা পুরোনো রীতিতে ফিরে যাচ্ছি। আমরা কিছু ঐতিহ্য ফিরিয়ে আনতে যাচ্ছি যা গত কয়েক বছরে হারিয়েছি।’
এনওয়াইপিডি বছরের পর বছর ধরে দাড়ি ও ইউনিফর্ম সম্পর্কিত নিয়ম শিথিল করেছে।
এনওয়াইপিডি ২০১৬ সালে অফিসার পদে ক্রমবর্ধমান শিখ জনসংখ্যার প্রতি সম্মতি জানিয়ে বলেছিল, কেউ ইচ্ছা করলে পুলিশ ইউনিফর্মে থাকা অবস্থায় দাড়ি রাখতে এবং পাগড়ি পরতে পারবে। তবে নীল হয়ে গেলে আর পাগড়ি পরা যাবে না। সময়ের সাথে সাথে দেখা যায় ধর্মীয় অনুভূতি ছাড়াও অনেক পুলিশ সদস্য দাড়ি রাখতে শুরু করেন।
এদিকে এনওয়াইপিডি তীব্র ঠান্ডা আবহাওয়ার সময় অফিসারদের পুলিশ-টুপির পরিবর্তে গরম কাপড়ের টুপি পরার অনুমতি দেওয়া শুরু করে। এর ফলে ঐতিহ্যবাহী কিছু লোকজন ক্ষুব্ধ হন।
পুলিশের অনেক সদস্য এই পরিবর্তনগুলো চাইলেও ম্যানহাটন পুলিশের এক সদস্য বলেন, ‘আমরা একটি পুলিশ বিভাগ, হিপহপ বিভাগ নই। আসুন, পুলিশ অফিসার হিসেবে যেভাবে থাকা দরকার সেখানেই ফিরে যাই।’
জন জে কলেজ অফ ক্রিমিনাল জাস্টিসের সহযোগী অধ্যাপক, অবসরপ্রাপ্ত এনওয়াইপিডি সার্জেন্ট জোসেফ গিয়াকালোন জানান, তিনিও এই পদক্ষেপের সমর্থনে ছিলেন।
তিনি বলেন, ‘আমি সব দাড়ির বিরুদ্ধে।’

কমেন্ট বক্স