Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 
ফাইনাল ম্যাচ নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে

আমেরিকায় বিশ্বকাপ ফুটবলের আসর নিয়ে প্রবাসীদের ব্যাপক আগ্রহ 

আমেরিকায় বিশ্বকাপ ফুটবলের আসর নিয়ে প্রবাসীদের ব্যাপক আগ্রহ 


৪৮ দলের অংশগ্রহণে ২০২৬ সালে উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপের ২৩তম আসর। ইতিমধ্যে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাসোসিয়েশন ফুটবল (ফিফা) বিশ্বকাপের ফিকশ্চার বা সূচি প্রকাশ করেছে। 
ফিফা জানিয়েছে, ২০২৬ সালের ১১ জুন বৃহস্পতিবার মেক্সিকো সিটির আজতেকা স্টেডিয়ামে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হওয়ার পর ৩৯ দিনের আসরের সমাপ্তি অর্থাৎ ফাইনাল হবে ১৯ জুলাই রোববার নিউইয়র্ক সিটির অদূরে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের ধারণক্ষমতা ৮২ হাজার ৫০০ জন। 
বিশ্বকাপ ফুটবলের সহ-আয়োজক দেশ কানাডা তাদের উদ্বোধনী ম্যাচ খেলবে টরেন্টোতে। অন্যতম প্রধান সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্র দলের প্রথম ম্যাচ রাখা হয়েছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে। ৩২ দলের বিশ্বকাপে এতদিন ম্যাচ সংখ্যা ছিল ৬৪টি। এবার ৪৮ দলের আসরে তা বেড়ে হচ্ছে ১০৪টি। গ্রুপ পর্বের ১০ ম্যাচসহ ১৩ ম্যাচ আয়োজন করবে কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুবার। সহ-আয়োজক দেশ মেক্সিকোতেও হবে ১৩ ম্যাচ। মেক্সিকো সিটি, গুয়াদালজারা ও মনেটেরিতে হবে খেলা।  টুর্নামেন্টের বাকি ৭৮টি ম্যাচই হবে যুক্তরাষ্ট্রের ১১টি শহরে। ২০২৬ সালের ১১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত গ্রুপ পর্বের লড়াই শেষে ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত হবে শেষ ৩২ এর ম্যাচ। ৪ থেকে ৭ জুলাই হবে শেষ ষোলোর লড়াই। কোয়ার্টার ফাইনাল ৯ থেকে ১১ জুলাই। কোয়ার্টার ফাইনাল হবে লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বস্টনে।
ডালাস ও আটলান্টায় দুই সেমিফাইনাল হবে ১৪ ও ১৫ জুলাই। ১৮ জুলাই মায়ামিতে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ। এবং সবশেষে ১৯ জুলাই নিউজার্সিতে হবে ফাইনাল। তারিখ জানালেও ম্যাচ শুরুর সময় এখনো চূড়ান্ত করেনি ফিফা।
উল্লেখ্য, ২০২৬ ফিফা বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। 
এদিকে প্রায় আড়াই বছর বাকী থাকলেও বিশ্বকাপ ফুটবল আয়োজনের পালে হাওয়া বইতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রে বসবাসরত দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলোর ফুটবলপ্রেমীরা আগেভাগেই বিশ্বকাপ ফুটবলের খোঁজখবর রাখতে শুরু করেছেন। 
প্রবাসী বাংলাদেশিদের বড় একটি অংশ সরাসরি মাঠে গিয়ে বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য এখনই মনস্থির করে রেখেছেন। তাদের মধ্যে তৈরি হয়েছে ব্যাপক আগ্রহ। আর এই আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে এবারের বিশ্বকাপ ফুটবল আসরের ফাইনাল ম্যাচ। এটি অনুষ্ঠিত হবে নিউইয়র্ক সিটি থেকে মাত্র ৫ মাইল দূরে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে। 
নিউইয়র্ক প্রবাসী শ্যামল নাথ জানান, ফুটবল তার প্রিয়। টিকেট না পাওয়ায় কাতার বিশ্বকাপ দেখার সুযোগ হয়নি। তবে ২০২৬ সালের আসর কোনোভাবেই মিস করতে চান না। তিনি বলেন, যে কোনো মূল্যে মেটলাইফ স্টেডিয়ামের গ্যালারিতে বসে ফাইনাল ম্যাচ দেখতে চাই। এজন্য সবসবসময় ফিফার ওয়েবসাইটের ওপর নজর রাখছেন তিনি। 
বস্টন থেকে নিউইয়র্কে এসেছিলেন তৌহিদুর রহমান শিপন। তার ব্যক্তিগত গাড়িতে শোভা পাচ্ছিল ফিফা বিশ্বকাপ ফুটবলের লোগো। এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সময়-সুযোগ পেলে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে গিয়ে সবগুলো ম্যাচ তিনি দেখবেন। যদি না পারেন অন্তত নিজ শহর বস্টনে এবং ফাইনাল ম্যাচ নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামের দর্শক হবেন তিনি। ভাবতেই ভালো লাগছে নিজ দেশে বিশ্বকাপ ফুটবলের আসর বসছে, জানান শিপন। 
 

কমেন্ট বক্স