Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 
প্রেসিডেন্ট নির্বাচন-২০২৪

ট্রাম্পকে আরএনসির দলীয় প্রার্থী ঘোষণা

ট্রাম্পকে আরএনসির দলীয় প্রার্থী ঘোষণা


এম এস হক : দ্য রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি) সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দলীয় প্রার্থী ঘোষণা করেছে। আইওয়ায় ডোনাল্ড ট্রাম্প ২০টি ডেলিগেট, ৫১ শতাংশ বা ৫৬ হাজার ২৬০ ভোট এবং নিউ হ্যাম্পশায়ারে মোট ভোটারের ৭৬ শতাংশের প্রদত্ত ভোটের মধ্যে ৫৪.৪ শতাংশ বা ১ লাখ ৬৯ হাজার ২৭৬ ভোট এবং ১২টি ডেলিগেট লাভ করেছেন। পক্ষান্তরে সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর ও জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি আইওয়ায় পেয়েছেন ৭টি ডেলিগেট, ১৯ শতাংশ বা ২১ হাজার ৮৫ ভোট এবং নিউ হ্যাম্পশায়ারে পেয়েছেন ৯টি ডেলিগেট ও ৪৩.৩ শতাংশ বা ১ লাখ ৩৪ হাজার ৬১৫ ভোট। এমন বাস্তবতায় দলীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে পড়ার জন্য নিকি হ্যালির প্রতি আহ্বান জানিয়েছেন রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রনা ম্যাকডেনিয়াল। তিনি বলেন, আমাদের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে রিপাবলিকানদের জড়ো হওয়ার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
কৃষ্ণকায় ভোটারদের দলে ভেড়ানোর উদ্যোগ : রিপাকলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি কৃষ্ণকায় সম্প্রদায়ের রয়েছে তীব্র বিদ্বেষ ও ক্ষোভ। নিউইয়র্ক রিয়েল এস্টেট ডেভেলপার হিসেবে ট্রাম্পকে কৃষ্ণকায় জনগোষ্ঠী বর্ণবাদী ব্যবসায়ী হিসেবে অভিযোগ করত। প্রথম কৃষ্ণকায় প্রেসিডেন্ট বারাক ওবামার কার্যকালে রিয়েল এস্টেট ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প সর্বদা ওবামাকে অকথ্য ভাষায় গালমন্দ করতেন এবং অপরাধপ্রবণ আফ্রিকার সাবেক বাসিন্দার বংশধর বলে উপহাস করতেন। কিন্তু নতুনভাবে প্রেসিডেন্ট পদে প্রার্থী হিসেবে মাঠে নামার পর থেকেই ট্রাম্প কৃষ্ণকায় সম্প্রদায়ের প্রতি তার বোল পাল্টেছেন এবং রিপাবলিকানরাও আফ্রিকান-আমেরিকান ভোটারদের মন জয়ে উঠেপড়ে লেগেছেন। নিউ হ্যাম্পশায়ারের অ্যাটকিনসনে এক র‌্যালিতে ট্রাম্প বলেন, আমাদের রাজনীতিতে আফ্রিকান-আমেরিকান ও হিস্পানিক-আমেরিকান ভোটাররা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছেন। ২০১৬ ও ২০২০ সালের নির্বাচনের গতি নির্ধারণে তাদের গুরুত্বপূর্ণ অবদান ছিল। তবে কৃষ্ণকায় ভোটারদের মধ্যে ট্রাম্প ব্যাপক সাড়া জাগিয়েছেন এ ধরনের নজির এখনো মেলেনি। অবশ্য জো বাইডেনের প্রতি কৃষ্ণকায় ভোটারদের আগের নজিরবিহীন সমর্থনে খানিকটা ভাড়া পড়ায় ক্রিটিক্যাল স্টেটগুলোতে ভোটযুদ্ধ চরম আকার ধারণের সুস্পষ্ট আভাস পাওয়া যাচ্ছে। পরিবর্তিত পরিস্থিতিতে রিপাবলিকান শিবির তাদের কাছে টানার প্রচেষ্টা চালাচ্ছে।
ইলিনয়ে ট্রাম্পের বিরুদ্ধে মামলা খারিজের সুপারিশ : ২০২১ সালের ৬ জানুয়ারি ইউএস ক্যাপিটল বিদ্রোহে জড়িত থাকা সত্ত্বেও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ইলিনয় স্টেট বোর্ড অব ইলেকশনে রুজুকৃত মামলা খারিজের সুপারিশ করেছেন অবসরপ্রাপ্ত স্টেট জজ ক্লার্ক এরিকসন। চতুর্দশ সংশোধনীর ইনসারেকশনিস্ট ব্যানের শুনানির পর রিপাবলিকান দলীয় অবসরপ্রাপ্ত জজ এরিকসন ইলিনয় স্টেট বোর্ড অব ইলেকশনকে স্টেটের ব্যালটে ট্রাম্পের নাম অন্তর্ভুক্তির লিখিতভাবে সুপারিশও করেছেন। বিজ্ঞ বিচারক এরিকসন বলেন, ফেডারেল সাংবিধানিক কনসিডারেশনের ভিত্তিতে প্রার্থীদের ভোটের অথরিটি বা দায়িত্ব বোর্ডের নেই। তাই তিনি ট্রাম্পের বিরুদ্ধে মামলা বাতিলের সুপারিশ করেন। অবশ্য জাজ এরিকসন বলেন, যদি বোর্ড প্যানেল বিশ্বাস করে, চতুর্দশ সংশোধনীর আওতায় ট্রাম্পের যোগ্যতা যাচাইয়ের সংবিধিবদ্ধ এখতিয়ার রয়েছে। তবে ৬ জানুয়ারির হামলায় জড়িত থাকার কারণে তাদের উচিত হবে ব্যালট থেকে ট্রাম্পকে অপসারণ করা।
২০২৪ প্রেসিডেন্সিয়াল প্রাইমারি ও ককাস : সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালি রিপাবলিকান প্রেসিডেন্সিয়াল প্রাইমারি ও ককাসে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মিনেসোটার রিপ্রেজেনটেটিভ ডিন ফিলিপস ও গ্রন্থকার মারিয়ামে উইলিয়ামসন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্সিয়াল প্রাইমারি ও ককাসে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ডেমোক্র্যাট হিসেবে যাত্রা করলেও রবার্ট কেনেডি জুনিয়র বর্তমানে ইন্ডিপেন্ডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বলার অপেক্ষা রাখে না, ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান প্রার্থীদের একমাত্র উদ্দেশ্য নিজ নিজ দলীয় মনোনয়ন লাভ করা এবং নভেম্বরের জাতীয় নির্বাচনে ব্যালটে নাম অন্তর্ভুক্ত করা। লিবারটারিয়ান পার্টি নামক তৃতীয় পার্টিগুলোও নিজস্ব মনোনয়ন প্রতিদ্বন্দ্বিতার আয়োজন করে এবং ইন্ডিপেন্ডেন্ট প্রার্থীদের এ ধরনের চাহিদা পূরণ করতে হয় না। বিভিন্ন স্টেটের ককাসের ফলাফলের ভিত্তিতে দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হয়।
দৃষ্টি এখন ট্রাম্প-বাইডেনের ওপর : নিকি হ্যালি প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকলেও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে এখন দৃষ্টি পড়েছে দুজনের ওপর। তারা হলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথমজন রিপাবলিকান দলের। দ্বিতীয়জন ডেমোক্র্যাট। দুজনেরই বয়স অনেক বেশি। তা সত্ত্বেও তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নিজ নিজ দলের মনোনয়ন পাবেন বলে অনেকটা নিশ্চিত হওয়া গেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
আইওয়া ককাস ও নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারিতে ব্যাপক ব্যবধানে দলীয় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পরাজিত করায় অনেকটাই নিশ্চিত, ট্রাম্পই হতে যাচ্ছেন রিপাবলিকান দলের আগামী প্রেসিডেন্ট পদের প্রার্থী। তবে এ ক্ষেত্রে যদি আদালত তাকে মামলার মারপ্যাঁচে অযোগ্য ঘোষণা করেন, তাহলে ভিন্ন কথা। দলীয় মনোনয়ন পাওয়ার লড়াইয়ে শেষ পর্যন্ত তার সঙ্গে টিকে আছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি। বাকিরা আস্তে আস্তে ঝরে গেছেন।
ট্রাম্প ও জো বাইডেনের মনোনয়ন দৃশ্যত নিশ্চয়তার পথে এগিয়ে যাওয়ার পর পরই তারা একে অন্যকে আক্রমণ করা শুরু করেছেন। ২৩  জানুয়ারি মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে নিকি হ্যালিকে ট্রাম্প পরাজিত করার পর বাইডেনের নির্বাচন শিবির থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ট্রাম্প যে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী হতে পারবেন, তা এখনো নিশ্চিত নয়। তারা বারবার সতর্কবার্তা দিচ্ছে, ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি। অন্যদিকে ট্রাম্প তার নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে বারবার বলছেন, তার বিরুদ্ধে অপ্রমাণিত অভিযোগ আনা হয়েছে। জো বাইডেন এবং তার আইন মন্ত্রণালয় ট্রাম্পকে রাজনৈতিকভাবে বিচার করায় লিপ্ত বলে তিনি মন্তব্য করেন। বিশেষ করে, গত বছর ট্রাম্পকে বেশ কতগুলো ফৌজদারি মামলায় অভিযুক্ত করার পর এমন অবস্থান জোরালো করেছে ট্রাম্প শিবির।
আইওয়া ককাস এবং নিউ হ্যাম্পশায়ারে নিকি হ্যালি হেরে গেলেও তিনি লড়াইয়ে টিকে থাকার প্রত্যয় ঘোষণা করেছেন। আগামী ২৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলিনায় রিপাবলিকান দলের প্রাইমারি নির্বাচন। সেই নির্বাচন এবং তার পরের প্রাইমারি নির্বাচনেও টিকে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের সব রাজ্যে মনোনয়নের এই প্রাইমারি নির্বাচন হবে। এতে নিকি হ্যালিকে খুব সহজেই পরাজিত করবেন এবং দলীয় মনোনয়ন ট্রাম্পই দ্রুততার সঙ্গে পেয়ে যাবেন বলে মনে হচ্ছে।
২৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলিনায় প্রাইমারি নির্বাচন। এটি নিকি হ্যালির নিজের রাজ্য। সেখানে ৫২ বছর বয়সী নিকি হ্যালিকে বিব্রতকর অবস্থায় ফেলতে চান ৭৭ বছর বয়সী ট্রাম্প। এই রাজ্য থেকে দুবার গভর্নর নির্বাচিত হয়েছেন নিকি হ্যালি। এখানে তার ভোটারদের অনুরোধ জানিয়েছেন একটি আপসেট ঘটিয়ে দিতে। অর্থাৎ ট্রাম্পকে পরাজিত করতে। সামনের দিনগুলোতে নিকি হ্যালি তার রাজ্যে তিনটি র‌্যালি করবেন। ৪০ লাখ ডলার খরচ করে নতুন দুটি নির্বাচনী বিজ্ঞাপন প্রচার করছেন তিনি। এর একটি বিজ্ঞাপনে প্রেসিডেন্ট জো বাইডেনকে বেশি বুড়ো বলে আখ্যায়িত করেছেন। অন্যদিকে ট্রাম্পকে আখ্যায়িত করেছেন খুব বেশি বিশৃঙ্খলা সৃষ্টিকারী হিসেবে। অন্য বিজ্ঞাপনে তিনি ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত গভর্নর থাকাকালে হাজার হাজার কর্মক্ষেত্র, কম ট্যাক্স, অভিবাসন-বিষয়ক কঠোর আইন করার কথা উল্লেখ করেছেন।
 

কমেন্ট বক্স